ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অ্যাথলেটিকসের নির্বাচন ২৯ জুলাই, লড়াই নাকি একক প্যানেল?

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:২৮ পিএম, ০৯ জুলাই ২০২৩

বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। রোববার ঘোষিত তফসিল অনুযায়ী ২৯ জুলাই শনিবার অনুষ্ঠিত হবে দেশের অন্যতম বড় এই ফেডারেশনের নির্বাচন।

তফসিল অনুযায়ী বোরবারই প্রকাশ করা হয়েছে নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা। এবারের নির্বাচনে ভোটের লড়াই হলে ১০৭ জন কাউন্সিলর ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ১০২ জন ভোটারের নাম প্রকাশ করা হয়েছে। বাকি ৫ জন মনোনীত হবেন জাতীয় ক্রীড়া পরিষদ থেকে।

তফসিল অনুযায়ী খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি গ্রহণ ১৬ জুলাই, শুনানি ও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ১৮ জুলাই, মনোনয়নপত্র বিতরণ ১৯ ও ২০ জুলাই, মনোয়নপত্র দাখিল ২৩ জুলাই, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থী তালিকা প্রকাশ ২৪ জুলাই, বাতিল মনোনয়নপত্রের ওপর আপিল গ্রহণ ২৫ জুলাই, আপিলের শুনানি ২৬ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ২৭ জুলাই।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৯ সালের ৩ আগস্ট। ফেডারেশনের নির্বাচনে আলোচনায় থাকে সাধারণ সম্পাদক পদ। এবার বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু নির্বাচন করবেন বলে জানা গেছে। এর বাইরে সাধারণ সম্পাদক পদে এখনো অন্য কারো নাম শোনা যাচ্ছে না।

ফেডারেশনের নির্বাচনে জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের (ফোরাম) বড় একটা ভূমিকা থাকে। ফেডারেশনগুলোর নির্বাচন তদারকির জন্য বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফকে প্রধান করে একটি কমিটি করে দিয়েছে ফোরাম। বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের নির্বচনে ফোরাম কোন কোন পদে প্রার্থী দেবে তা ঠিক করতে ১৭ জুলাই দুপুরে সভায় ওই কমিটি সভায় বসবে।

বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের মহাসচিব আশিকুর রহমান মিকু জাগো নিউজকে বলেন, 'আসলে আমাদের লক্ষ্য হলো জাতীয় ফেডারেশনগুলোতে যেন জাতীয়ভিত্তিক প্রতিনিধিত্ব থাকে। এই পদ চাই, ওই পদ চাই- এমন কোনো উদ্দেশ্য নেই আমাদের। অ্যাথলেটিকস ফেডারেশনের বর্তমান কমিটিতে ফোরামের প্রতিনিধি যারা আছেন তাদের নিয়ে নির্বাচন তদারকি কমিটি ১৭ জুলাই সভা করবে দুপুর ১২ টায়।'

সর্বশেষ নির্বাচনে ৩ জন প্রার্থী সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দিতা করায় বেশ জমেছিল অ্যাথলেটিকসের ভোট। তবে এবার তেমন হওয়ার সম্ভাবনা কম। অ্যাথলেটিকসে ভোটের লড়াই হবে নাকি একক প্যানেল সেটাই দেখার।

আরআই/আইএইচএস/