ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ক্যরিয়ারের শেষ বিশ্বকাপ যাদের

প্রকাশিত: ১২:৩০ পিএম, ১৫ মার্চ ২০১৬

প্রতিটি বিশ্বকাপ হাসি আর আনন্দের মাঝে হাজির হয় একরাশ হতাশা নিয়ে। ক্যারিয়ার সায়াহ্নে দাঁড়িয়ে থাকা খেলোয়াড়রা বিশ্বকাপকেই বেছে নেন নিজ নিজ খেলাকে বিদায় জানানোর জন্য। এটা যেমন ফুটবল বিশ্বকাপে হয়ে থাকে, তেমনি ক্রিকেট বিশ্বকাপও ব্যতিক্রম নয়। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপও হাজির হয়েছে তেমনি বেশ কয়েকজন ক্রিকেটারের বিদায়ী বার্তা ঘোষণা করে।

বাছাই পর্ব দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসর শুরু হয়েছে ৮ মার্চ থেকে। তখন থেকেই শুরু হয়ে গেছে কয়েকজনের ক্যারিয়ারের ইতি টানার মিশন। এদের মধ্যে রয়েছেন- বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, পাকিস্তানের অধিনায়ক শহিদ আফ্রিদি, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, ভারতের অধিনায়ক মাহেন্দ্র সনং ধোনি, শ্রীলংকার লাসিথ মালিঙ্গা, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন, দক্ষিন আফ্রিকার ওয়ানডে অধিনায়ক এবি ডি বিলিয়ার্সসহ আরও অনেকে।

মাশরাফি বিন মর্তুজা
বাংলাদেশ দলের অন্যতম সফল অধিনায়ক তিনি। তার নেতৃত্বে ২০১৪ সালের শেষ দিক থেকেই বেশ এগিয়ে চলেছে টাইগাররা। যদিও তার অতীত খুব একটা সুখকর নয়। একের পর এক ইনজুরির কারণে নিজেকে খুব একটা প্রমাণ করতে পারেননি তিনি। তবে অধিনায়কের দায়িত্ব গ্রহনের পর নিজেকে মেলে ধরার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন তিনি। এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালের পর তিনি জানিয়েছেন, সম্ভবত ২০১৬ বিশ্বকাপের পর কোন আন্তর্জাতিক ক্রিকেট টুর্ণামেন্টে খেলবেন না তিনি। ফলে এটাই হতে পারে তার শেষ টি-টোয়িন্টি বিশ্বকাপ।

শহীদ আফ্রিদি
২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজয়ের পর ওয়ানডে থেকেই অবসরের ঘোষণা দিয়েছিলন আফ্রিদি। তবে তখন জানিয়েছিলেন, সংক্ষিপ্ত সংস্করনটা (টি-টোয়েন্টি) চালিয়ে যাবেন এবং পরবর্তী বিশ্বকাপও খেলতে চান তিনি। যদিও নিজের অবসর নিয়ে সম্প্রতি তিনি জানিয়েছিলেন, এ বিষয়ে আবারও চিন্তা-ভাবনা করছি। তবে এশিয়া কাপ টি-টোয়েন্টিতে পরাজয়ের পর শীঘ্রই অবসরের সম্ভবনা দেখা দিয়েছে আফ্রিদির। ফলে এটাই তার ক্যরিয়ারের সর্বশেষ বিশ্বকাপ।

ক্রিস গেইল
ক্রিকেট বিশ্বে এক পরিচিত নাম ক্রিস গেইল। টি-টোয়েন্টি ক্রিকেটের বিজ্ঞাপন। প্রতিপক্ষের বোলারদের জন্য সাক্ষাৎ আতঙ্ক। মারমুখো ব্যাটসম্যান হিসেবেই পরিচিত। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার কৃষ্ণবর্ণ এই ক্রিকেটার ব্যাট হাতে জ্বলে উঠেছেন বার বার। টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০১৬ এরপর তিনি অবসর নিতে পারেন। ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো ইতিমধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর গেইলের অবসরের ইঙ্গিত দিয়েছেন।

মাহেন্দ্র সিং ধোনি
ভারতের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০১৫ সালে টেস্ট ক্রিকেট থেকে পদত্যাগের পর এবারের টে-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি এই ফরম্যাট থেকেও অবসর নিতে পারেন। আর তাহলে এটাই হবে তার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

লাসিথ মালিঙ্গা
ইনজুরির কারণে এশিয়া কাপে নিজের বোলিং নৈপুন্য দেখাতে পারেননি লঙ্কানদের টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা। সেই ইনজুরি এখনও কাটেনি। টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০১৬ আসরে তার খেলা অনিশ্চিত হয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে এই বিশ্বকাপের পরই অবসর নেবেন তিনি।

শেন ওয়াটসন
অস্ট্রেলিয়া দলের একজন অন্যতম নির্ভরযোগ্য ক্রিকেটার। দীর্ঘদিন অস্ট্রেলিয়ার হয়ে খেলে যাচ্ছেন এই অলরাউন্ডার। যদিও মাঝে কিছু দিনের জন্য দলের বাইরে থাকতে হয়েছে তাকে। নিউজিল্যান্ড ও দক্ষিন আফ্রিকার বিপক্ষে দলে ছিলেন না তিনি। তবে রিপোর্ট অনুযায়ী, এবারের বিশ্বকাপের পর অবসর নিচ্ছেন তিনি।

এবি ডি ভিলিয়ার্স
ক্রিস গেইল যদি হয় টি-টোয়েন্টির বিজ্ঞাপন, তাহলে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান বলা যায় এবি ডি ভিলিয়ার্সকে। বোলারদের রাতের ঘুম কেড়ে নেন তিনি। দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে একের পর এক দারুণ রেকর্ড নিজের দখলে নিয়ে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান। চলতি বছর ক্রিকইনফো’র সেরা ওয়ানডে ক্রিকেটারের খেতাব অর্জন করেছেন তিনি। জানা গেছে, এবারের বিশ্বকাপের পর পরিবারের কাছে অবসরের প্রতিশ্রুতি দিয়েছেন এই তারকা ব্যাটসম্যান।

আরএ/আইএইচএস/এমএস