ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সিঙ্গাপুরগামী দলেও জায়গা নেই শৃঙ্খলা ভঙ্গকারী রোমান সানার

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:০২ পিএম, ২৭ মে ২০২৩

আবাসিক ক্যাম্পের সতীর্থ এক নারী আরচারকে মারধর করে নিষিদ্ধ হওয়ার পর থেকে বন্ধ হয়ে আছে রোমান সানার আন্তর্জাতিক প্রতিযোগিতার দরজা। সহসাই সে দরজা খোলার সম্ভাবনাও কম। কারণ, এখনো তিনি শর্তপূরণ করতে পারেননি বাংলাদেশ আরচারি ফেডারেশনের।

গত বছর ১৫ নভেম্বর ফেডারেশন তাকে বের করে দেয় টঙ্গীর আরচারি ক্যাম্প থেকে। গত ৭ মার্চ ফেডারেশনের জরুরি সভায় শর্তসাপেক্ষে রোমান সানার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হলেও জাতীয় দলে ডাকা হচ্ছে না তাকে।

কারণ, বাংলাদেশ আরচারি ফেডারেশন রোমানকে শর্তসাপেক্ষে শাস্তি থেকে মুক্তি দিলেও আন্তর্জাতিক আরচারি ফেডারেশন এখনো দেয়নি রোমানকে জাতীয় দলে নেওয়ার অনুমতি। এখনো তিনি আছেন পর্যাবেক্ষণে।

রোমানকে কেবল অনুশীলন এবং ঘরোয়া প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। তাও অনাবাসিক। আবাসিক ক্যাম্পে ওঠার এখনো অনুমতি দেয়নি ফেডারেশন।

চলতি মাসের মাঝামাঝিতে চীনের সাংহাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কাপ আরচারি স্টেজ-২ এর দলে বিবেচনা করা হয়নি রোমান সানাকে। আন্তর্জাতিক ফেডারেশনের অনুমতি না থাকায় তাকে দলে রাখার সুযোগও ছিল না ফেডারেশনের। সেই ধারাবাহিকতায় সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ ওয়ার্ল্ড র্যাংকিং টুর্নামেন্ট স্টেজ-৩ তেও জাতীয় দলে জায়গা হয়নি তার।

আগামী ৫ থেকে ১০ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যেখানে অংশ নেওয়ার কথা নারী-পুরুষ মিলিয়ে ১২ জন আরচারের। তারা হলেন-রিকার্ভ পুরুষে হাকিম আহমেদ রুবেল, সাগর ইসলাম, রামকৃষ্ণ সাহা, রিকার্ভ মহিলা ইভেন্টে দিয়া সিদ্দিকী, জ্যোতি রানী, সীমা আক্তার শিমু, কম্পাউন্ড পুরুষে আশিকুজ্জমান, নেওয়াজ আহমেদ রাকিব, সোহেল রানা এবং কম্পাউন্ড মহিলা ইভেন্টে বন্যা আক্তার, শ্যামলী রায় ও পুস্পিতা জামান।

রোমান সানার বিষয়ে বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল বলেছেন, ‘আমরা তাকে শর্ত সাপেক্ষে শাস্তি মাফ করেছি। যে কারণে এখনো সে ক্যাম্পে ওঠার সুযোগ পায়নি। আমরা চাই সে আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলুক। কিন্তু আমরা চাইলেই তো হবে না। আন্তর্জাতিক ফেডারেশনের সবুজ সঙ্কেত পেতে হবে। রোমান এখনো আমাদের ও আন্তর্জাতিক ফেডারেশনের পর্যবেক্ষণে আছে।’

আরআই/এমএমআর/জেআইএম