ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শেখ কামাল যুব গেমসের চূড়ান্ত পর্ব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

উপজেলা পর্যায়ের খেলা দিয়ে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস মাঠে গড়িয়েছিল আগেই। উপজেলা ও জেলা পর্যায়ের খেলা শেষে অপেক্ষা ছিল চূড়ান্ত পর্বের। রোববার শেষ হয়েছে সেই অপেক্ষা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর্মি স্টেডিয়ামে আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন যুব বাংলাদেশ গেমসের দ্বিতীয় আসর।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। গেমসের মশাল প্রজ্বলন করেছেন এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসের ৬০ মিটার স্প্রিন্টে স্বর্ণজয়ী ইমরানুর রহমান ও গত এসএ গেমসে স্বর্ণজয়ী কারাতেকা মারজান আক্তার প্রিয়া।

এর আগে বৃহস্পতিবার গেমস মশাল যাত্রা করে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে। সেখান থেকে মশাল নিয়ে আসা হয় ঢাকার বিওএ ভবনে। তারপর মশাল নেওয়া হয় আবাহনী ক্লাবে শেখ কামালের প্রতিকৃতির সামনে। রাতে মশাল রাখা হয়েছিল ঢাকা সেনানিবাসে। রোববার মশাল নেওয়া হয় আর্মি স্টেডিয়ামে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার পর মশাল প্রজ্বলন, ডিসপ্লে ও আতশবাজি মিলিয়ে ছিল ঘণ্টা দুয়েকের অনুষ্ঠান। বিওএ আগেই ঘোষণা করেছিল বড় ধরনের জাঁকজমক পরিহার করে কেবল কিছু দেশীয় কৃষ্টি ও ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে উদ্বোধনীতে। সেভাবেই সাজানো হয়েছিল দ্বিতীয় শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের উদ্বোধনী অনুষ্ঠান।

রোববার সন্ধ্যায় আনুষ্ঠানিক উদ্বোধন হলেও চূড়ান্ত পর্বের পদকের লড়াই শুরু হয়েছে একদিন আগে, শনিবার। রোববারও বেশ কয়েকটি ডিসিপ্লিনের খেলা হয়েছে বিভিন্ন ভেন্যুতে। সোমবার থেকে ২৪ ডিসিপ্লিনের এই গেমসের শ্রেষ্ঠত্বের লড়াই শুরু হবে পুরোদমে। যুব গেমসের প্রথম আসর হয়েছিল ২০১৮ সালে। সেবার ডিসিপ্লিন ছিল ২১টি। এবার ২৪টি।

ভবিষ্যতের জাতীয় দলের পাইপলাইন সমৃদ্ধ করতেই বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) চার বছরে একটি যুব গেমস ও একটি বাংলাদেশ গেমস আয়োজনের যে পরিকল্পনা করেছে তার অংশ হিসেবেই এবার চলছে দ্বিতীয় আসর। যদিও করোনার কারণে দুটি গেমসেরই ছন্দপতন হয়েছিল।

২ থেকে ১০ জানুয়ারি হয়েছিল গেমসের প্রথম পর্ব উপজেলা পর্যায়ে। জেলা পর্যায়ের দ্বিতীয় পর্ব হয়েছে ১৬ থেকে ২২ জানুয়ারি। এখন ৮ বিভাগ নিয়ে হচ্ছে চূড়ান্ত পর্ব।

আরআই/এমএইচআর/জিকেএস