ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

যুব গেমসের মশাল প্রজ্বলন বৃহস্পতিবার টুঙ্গিপাড়ায়

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩

শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব উদ্বোধনের অপেক্ষায়। ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ আমি স্টেডিয়ামে গেমসের চূড়ান্ত পর্ব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগে বৃহস্পতিবার গেমসের মশাল প্রজ্বলন করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থল টুঙ্গিপাড়ায়।

টুঙ্গিপাড়ায় মশাল প্রজ্বলন করবেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

মশাল সেখান থেকে ২০ জন ক্রীড়াবিদ বহন করে বিওএ ভবনে নিয়ে আসবেন। বিওএ ভবন থেকে মশাল আবাহনী লিমিটেড ক্লাবে অবস্থিত শেখ কামালের প্রতিকৃতির নেওয়া হবে। গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে মশাল জ্বালাবেন স্প্রিন্টার ইমরানুর রহমান ও কারাতেকা মারজান আক্তার প্রিয়া।

গেমসের চূড়ান্ত পর্ব উপলক্ষে বুধবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ডাচ বাংলা অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত বর্ণনা করেন বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

তিনি বলেছেন, ‘২০১৮ সালে প্রথমবারের মতো সফলভাবে যুব গেমসের আয়োজন করে বিওএ। সেই সাফল্যের ধারাবাহিকতায় প্রতি চার বছরে একটি বাংলাদেশ গেমস এবং একটি যুব গেমস আয়োজনের পরিকল্পনা করা হয়।’

এবারের গেমসও জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে হচ্ছে। এখানে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের সর্বোচ্চ বয়সসীমা ১৭ বছর। প্রথম স্তরে দেশের সকল উপজেলার খেলোয়াড়রা ৬৪টি জেলায়, দ্বিতীয় স্তরে ৬৪টি জেলা দল ৮টি বিভাগীয় শহরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। এবার চূড়ান্ত বা জাতীয় পর্যায়ে ৮টি বিভাগীয় দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।

মোট ১৯৩টি ইভেন্টে ১৯৩টি স্বর্ণ, ১৯৩ টি রৌপ্য এবং ২৮৭টি তাম্র পদকের জন্য ৪ হাজার ক্রীড়াবিদ চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন।

চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের পক্ষে শপথ বাক্য পাঠ করাবেন বাংলাদেশের দ্রুততম মানবী শিরিন আক্তার। বিচারকদের পক্ষে শপথবাক্য পাঠ করবেন জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত সাবেক ফিফা এলিট রেফারি তৈয়ব হাসান শামছুজ্জামান।

আরআই/এমএমআর/জিকেএস