ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দেশব্যাপী অ্যাথলেটিকস প্রতিযোগিতায় নামছে ২০ লাখ শিক্ষার্থী

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:১০ পিএম, ১২ জানুয়ারি ২০২৩

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন তৃণমূল থেকে অ্যাথলেট তৈরির লক্ষ্যে দেশব্যাপি আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছে। ১৪ থেকে ২৮ জানুয়ারি ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে, ১ থেকে ৫ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে এবং ৯ থেকে ১৩ ফেব্রুয়ারি বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। জাতীয় পর্যায়ের খেলার তারিখ পরে নির্ধারণ করা হবে।

শিক্ষার্থীদের কাছে অ্যাথলেটিকসকে আকর্ষণীয় করে তোলা এবং লেখাপড়ারার পাশাপাশি তাদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব তৈরির লক্ষ্যেই এই প্রতিযোগিতা নিয়মিত আয়োজন করা প্রয়োজন বলে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বলেছেন বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সভাপতি এবং প্রধানমন্ত্রীর মূখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দীন আহমেদ, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. হুমায়ুন কবির, বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সভাপতি আশা প্রকাশ করে বলেছেন, ‘এই প্রতিযোগিতায় সারা দেশের উপজেলা, জেলা ও বিভাগের মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার ২০ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। তাদের মধ্যে থেকেই আমরা দেশের দ্রুততম মানব ও মানবী খুঁজে পাবো।’

প্রতিযোগিতা হবে দুটি গ্রুপে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ‘ক’ গ্রুপে ১০০ মিটার, ২০০ মিটার, উচ্চলম্ফ ও দীর্ঘলম্ফ ইভেন্ট হবে। ৯ম ও ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে ‘খ’ গ্রুপে ১০০ মিটার, ২০০ মিটার, ৪০০ মিটার, ৮০০ মিটার, ১৫০০ মিটার দৌড়, উচ্চলম্ফ (হাই জাম্প), দীর্ঘলম্ফ (লং জাম্প), ট্রিপল জাম্প, জেভলিন থ্রো, শটপুট, ডিসকাস থ্রো ও ১০০ মিটার রিলে ইভেন্ট হবে।

একটি নিয়মতান্ত্রিকভাবে প্রতিভা অন্বেষণের উদ্দেশ্যেই এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সভাপতি।

এই প্রতিযোগিতার নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধুর পুত্র শেখ কামালের নামে। ‘বঙ্গবন্ধুর পুত্র শহীদ শেখ কামাল একজন ক্রীড়া সংগঠক এবং খেলোয়াড় ছিলেন। তাই তার নামানুসারে প্রতিযোগিতার নামকরণ করা হয়েছে, ‘শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা।’

আরআই/আইএইচএস/