ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দেখে নিন ২০২৩ সালের সম্পূর্ণ ক্রীড়া ক্যালেন্ডার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০১ জানুয়ারি ২০২৩

২০২২ বিদায় নিয়েছে। ভালো-খারাপ মিলিয়ে কেটে গেছে ঘটনাবহুল বছরটি। ২০২৩ সালের শুরু হলো আজ। অন্যান্য বিভাগের মত খেলাধুলায়ও ব্যস্ত থাকবে সারাটি বছর। ফুটবল, ক্রিকেট, হকি, টেনিস থেকে শুরু করে সব ইভেন্টের খেলাই রয়েছে কোনো না কোনো মাসে।

বাংলাদেশের মানুষের জন্য সবচেয়ে বড় আসর ওয়ানডে ফরম্যাটে ক্রিকেট বিশ্বকাপ। যা অনুষ্ঠিত হবে ভারতে। এছাড়া চারটি গ্র্যান্ডস্লামসহ বিভিন্ন ইভেন্টে বেশ কিছু বৈশ্বিক আয়োজন রয়েছে।

জাগোনিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো ২০২৩ সালের সম্পূর্ণ ক্রীড়া ক্যালেন্ডার।

জানুয়ারি

ক্রিকেট: ৩-১৫ জানুয়ারি শ্রীলঙ্কার ভারত সফর, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। ৬ জানুয়ারি বিপিএল শুরু। ৯-১৩ জানুয়ারি নিউজিল্যান্ডের পাকিস্তান সফরে তিনটি ওয়ানডে। নারী ক্রিকেট: শ্রীলংকা সফরে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি বাংলাদেশ নারী দলের। ১৮-১ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের ভারত সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি।

ফুটবল : ফেডারেশন কাপ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ, ১৩ জানুয়ারি আফ্রিকান নেশন্স চ্যাম্পিয়নশিপ।

হকি: ১৩-১৯ ফেব্রুয়ারি ছেলেদের বিশ্বকাপ, ভারত।

টেনিস : ১৬-২৯ জানুয়ারি অস্ট্রেলিয়ান ওপেন

অন্যান্য : ইউনাইটেড কাপ, রেইস অব চ্যাম্পিয়নশিপ।

ফেব্রুয়ারি

ক্রিকেট: ৯ ফেব্রুয়ারি শুরু অস্ট্রেলিয়ার ভারত সফর। সফরে চার টেস্ট ও তিন ওয়ানডে খেলবে তারা। ১০-২৬ ফেব্রুয়ারি মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, দক্ষিণ আফ্রিকা। ১৬ ফেব্রুয়ারি বিপিএল ফাইনাল।

ফুটবল: ১-১১ ফেব্রুয়ারি ক্লাব বিশ্বকাপ, মরক্কো। ২৬ ফেব্রুয়ারি ইংলিশ লিগ কাপ, ফাইনাল।

অন্যান্য : এশিয়ান ইনডোর অ্যাথলেটিকস চ্যাম্পিয়ন্সশিপ, ৭ ফেব্রুয়ারি কোপা লিবার্তোদেরেস।

মার্চ

ক্রিকেট: ১ মার্চ বাংলাদেশ-ইংল্যান্ড, প্রথম ওয়ানডে, ঢাকা। ৩ মার্চ বাংলাদেশ-ইংল্যান্ড, দ্বিতীয় ওয়ানডে, ঢাকা। ৬ মার্চ বাংলাদেশ-ইংল্যান্ড, তৃতীয় ওয়ানডে, চট্টগ্রাম। ৯ : বাংলাদেশ-ইংল্যান্ড, প্রথম টি-টোয়েন্টি, চট্টগ্রাম, ১২ মার্চ বাংলাদেশ-ইংল্যান্ড, দ্বিতীয় টি-টোয়েন্টি, ঢাকা। ১৪ মার্চ বাংলাদেশ-ইংল্যান্ড, তৃতীয় টি-টোয়েন্টি, ঢাকা। ২৫ মার্চ আইপিএল শুরু।

ফুটবল: স্বাধীনতা কাপ, ২৩ মার্চ শুরু ইউরো ২০২৪ বাছাই। ৩০ মার্চ সাউথ আমেরিকান অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ।

অন্যান্য : প্রিমিয়ার হকি, ১১ থেকে ২২ মার্চ ঢাকা অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। ৫ মার্চ টোকিও ম্যারাথন, ফর্মুলা ওয়ান, বাহরাইন গ্রাঁপ্রি, স্নুকার ট্যুর চ্যাম্পিয়নশিপ, ৩০ মার্চ থেকে মেজর লিগ বেসবল মৌসুম শুরু।

এপ্রিল

ক্রিকেট : আয়ারল্যান্ডের বিপক্ষে টাইগারদের এক টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি। ১৩ এপ্রিল শুরু নিউজিল্যান্ডের পাকিস্তান সফর (পাঁচ টি-টোয়েন্টি ও পাঁচ ওয়ানডে)।

ফুটবল : ৬ এপ্রিল ওমেন্স ফাইনালিসিমা, ২৪ এপ্রিল উয়েফা ইয়ুথ লিগ ফাইনাল।

টেনিস: ৯-১৬ এপ্রিল মন্টে কার্লো ওপেন

অন্যান্য : ২ এপ্রিল শুরু ফর্মুলা ওয়ান (অস্ট্রেলিয়ান গ্র্যান্ড প্রিক্স), গলফ মাস্টার্স টুর্নামেন্ট, আর্চারি বিশ্বকাপ, ২৩ এপ্রিল লন্ডন ম্যারাথন।

মে

ক্রিকেট : আয়ারল্যান্ড সফরে বাংলাদেশের তিন ওয়ানডে ও চার টি-টোয়েন্টি। ২৮ মে, আইপিএল ফাইনাল

ফুটবল : ১৪ মে নারীদের এফএ কাপের ফাইনাল, ২০ মে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ, ৩১ মে ইউরোপা লিগের ফাইনাল।

টেনিস: ২৮ মে শুরু ফ্রেঞ্চ ওপেন

অন্যান্য : ৫ মে দোহা অ্যাথলেটিকস ডায়মন্ড লিগ, ওয়ার্ল্ড জুডো চ্যাম্পিয়নশিপ, ২০ মে ওয়ার্ল্ড টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ।

জুন

ক্রিকেট : আফগানদের বিপক্ষে বাংলাদেশের দুটি টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি, মেনস ও ওমেন্স অ্যাশেজ। ১৬ জুন শুরু ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচ টেস্ট সিরিজ।

ফুটবল : ৩ জুন এফএ কাপ ফাইনাল, ৪ জুন ওমেন্স চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল, ৭ জুন ইউরোপা কনফারেন্স লিগ ফাইনাল, ১০ জুন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল, ১৬ জুন থেকে এএফসি এশিয়ান কাপ।

অন্যান্য : ১৭ জুন স্পেশাল অলিম্পিক।

জুলাই

ক্রিকেট : পাকিস্তানে এশিয়া কাপ, ভারত সফরে তিন ওয়ানডে ও তিন টি২০ বাংলাদেশ নারী দলের।

ফুটবল : ১৮ জুলাই থেকে ওমেন্স অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ, ২০ জুলাই শুরু ওমেন্স ওয়ার্ল্ড কাপ।

টেনিস : ৩-১৬ জুলাই উইম্বলডন।

অন্যান্য : ১ জুলাই ওয়ার্ল্ড আর্চারি ইয়ুথ চ্যাম্পিয়নশিপ, ৩১ জুলাই ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপ, ১-২৩ জুলাই ট্যুর ডি ফ্রান্স, ১৪-৩০ জুলাই সাঁতার, বিশ্ব চ্যাম্পিয়নশিপ, জাপান, ২৩ জুলাই অ্যাথলেটিকস, লন্ডন ডায়মন্ড লিগ।

আগস্ট

ক্রিকেট : দ্য হান্ড্রেড। ৩০ আগস্ট থেকে শুরু - নিউজিল্যান্ডের ইংল্যান্ড সফর। সফরে চারটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে।

ফুটবল : ১৬ আগস্ট থেকে উয়েফা সুপার কাপ, ২০ আগস্ট মেয়েদের বিশ্বকাপ ফাইনাল, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

টেনিস : ২৮ আগস্ট থেকে শুরু ইউএস ওপেন। ১৩-২০ আগস্ট টেনিস, এটিপি, সিনসিনাতি ওপেন।

অন্যান্য : ৩ আগস্ট সাইক্লিং চ্যাম্পিয়নশিপ, ৪ আগস্ট থেকে কমনওয়েলথ ইয়ুথ গেমস, আফ্রিকান গেমস, ১৯ আগস্ট ওয়ার্ল্ড অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ, বুদাপেস্ট। ২১-২৭ আগস্ট ব্যাডমিন্টন, বিশ্ব চ্যাম্পিয়নশিপ, কোপেনহেগেন।

সেপ্টেম্বর

ক্রিকেট : নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ওয়ানডে। ২০-২৬ সেপ্টেম্বর, আয়ারল্যান্ডের ইংল্যান্ড সফরে তিনটি ওয়ানডে।

ফুটবল : ৭ সেপ্টেম্বর থেকে এনএফএল সিজন শুরু। ৪-১২ সেপ্টেম্বর আফ্রিকান নেশনস কাপ বাছাই।

টেনিস: ১০ সেপ্টেম্বর ইউএস ওপেন, ফাইনাল।

অন্যান্য : ৩ সেপ্টেম্বর ওয়ার্ল্ড রোয়িং চ্যাম্পিয়নশিপ, ৮ সেপ্টেম্বর থেকে রাগবি বিশ্বকাপ, ২৩ সেপ্টেম্বর থেকে এশিয়ান গেমস, ২৪ সেপ্টেম্বর বার্লিন ম্যারাথন।

অক্টোবর

ক্রিকেট : ভারতে ওয়ানডে বিশ্বকাপ, পাকিস্তানের বিপক্ষে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি বাংলাদেশের মেয়েদের।

ফুটবল : ৫ অক্টোবর শুরু নারীদের কোপা লিবার্তোদেরেস।

টেনিস: ৪-১৫ আগস্ট এটিপি, সাংহাই ওপেন।

অন্যান্য : ২২ অক্টোবর এশিয়ান প্যারা গেমস, ২২ অক্টোবর থেকে এশিয়ান শুটিং চ্যাম্পিয়নশিপ, ২৪ অক্টোবর বেসবল ওয়ার্ল্ড সিরিজ। ১৪ অক্টোবর রাগবি, সুপার লিগ ফাইনাল, ম্যানচেস্টার

নভেম্বর

ক্রিকেট : ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের দুই টেস্ট।

ফুটবল : ১০ নভেম্বর শুরু ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ।

টেনিস: ২১-২৬ নভেম্বর ডেভিস কাপ ফাইনাল।

অন্যান্য : ৩ নভেম্বর থেকে ইউরোপিয়ান জুডো চ্যাম্পিয়নশিপ, ৫ নভেম্বর নিউইয়র্ক ম্যারাথন, ৩০ নভেম্বর ওয়ার্ল্ড ওম্যান্স হ্যান্ডবল চ্যাম্পিয়শিপ, ৫ নভেম্বর ফর্মুলা ওয়ান, ব্রাজিলিয়ান গ্রাঁপ্রি

ডিসেম্বর

ক্রিকেট : নিউজিল্যান্ড সফরে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি, দক্ষিণ আফ্রিকা সফরে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি বাংলাদেশ নারী দলের।

অন্যান্য : ৩ ডিসেম্বর কোপা লিবার্তোদেরেস বিচ সকার, ২৬ ডিসেম্বর থেকে ওয়ার্ল্ড জুনিয়র আইস হকি চ্যাম্পিয়নশিপ। ১০ ডিসেম্বর অ্যাথলেটিকস, ইউরোপিয়ান ক্রস কান্ট্রি চ্যাম্পিয়নশিপ। ১৭ ডিসেম্বর হ্যান্ডবল, মেয়েদের বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

আইএইচএস/