ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দেশে নতুন খেলা ফিনসুইমিং

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ২৬ ডিসেম্বর ২০২২

জাতীয় ক্রীড়া পরিষদ অনুমোদিত দেশে ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশন মিলে আছে ৫৩টি। পাইপলাইনে আছে আরও কয়েকটি। এগুলো জাতীয় ক্রীড়া পরিষদের শর্ত পূরণের চেষ্টা করছে। শর্ত পূরণ করতে পারলেই তাদের দ্বার খুলে দেবে দেশের ক্রীড়াঙ্গনের অন্যতম অভিভাবক প্রতিষ্ঠানটি।

প্রথম জাতীয় চ্যাম্পিয়নশিপের মধ্যে দিয়ে দেশে আরেকটি নতুন খেলা শুরু হতে যাচ্ছে। এই খেলার নাম ফিনসুইমিং। সাঁতারের কয়েকজন কোচ ও সংগঠক মিলে ১১ সদেস্যর বাংলাদেশ ফিনসুইমিং অ্যাসোসিয়েশন গঠন করে অনুমোদনের জন্য বছরখানেক আগে জমা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদে।

জাতীয় ক্রীড়া পরিষদ বলে দিয়েছে, আগে কমপক্ষে তিনটি জাতীয় চ্যাম্পিয়নশিপ আয়োজন করে আসতে হবে। যে কারণে নতুন এই সংগঠনটি বুধবার মিরপুর সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে আয়োজন করতে যাচ্ছে প্রথম জাতীয় ফিনসুইমিং প্রতিযোগিতা।

এই খেলার আন্তর্জাতিক সংস্থার নাম ওয়ার্ল্ড আন্ডারওয়াটার ফেডারেশন। ২০২০ সালের ৯ সেপ্টেম্বর আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশ ফিনসুইমিং অ্যাসোসিয়েশনকে অনুমোদনও দিয়েছে।

ফিনসুইমিং হলো পানির নিচ দিয়ে সাঁতরানো। মুখ উপরে তোলা যাবে না। মুখে একটি পাইপ (স্নোরকেল) থাকবে যার মাধ্যমে পানির ওপর থেকে শ্বাসনিঃশ্বাস নেওয়া যাবে। আন্তর্জাতিক পর্যায়ে সিলিন্ডারের মাধ্যমে শ্বাস নেওয়ার নিয়মও আছে।

প্রস্তাবিত বাংলাদেশ ফিনসুইমিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. গোলাম মোস্তফা জাগো নিউজকে বলেন, ‘সিলিন্ডার দিয়ে শ্বাস নেওয়ার পদ্ধতিতে সাঁতরানোর জন্য অনেক খরচ প্রয়োজন। যে কারণে আমরা পাইপ ব্যবহার করেই প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছি।’

এই সাঁতারে পায়ে ব্যবহার করা হয় রাবারের ফিনস। মূলত সেটাই দিয়েই সাঁতারুরা দ্রুত গতিতে ছুটে যায় পানির নিচ দিয়ে। এই ফিনস আবার দুই রকম। দুই পা মিলে একটি ফিনস হলে তার নাম মনোফিনস এবং দুই পায়ে আলাদা আলাদা ফিনস হলে তার নাম বাই ফিনস। বাংলাদেশে খেলাটি শুরু হতে যাচ্ছে দুই পায়ে আলাদা আলাদা ফিনস দিয়ে।

কাদের নিয়ে হবে প্রথম জাতীয় চ্যাম্পিয়নশিপ? তাদের এই খেলা শেখালোই বা কারা? এমন প্রশ্নের জবাবে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বলেন, ‘ঢাকার বাইরের আটটি ক্লাব ও বিকেএসপি- এই ৯ দল নিয়ে হবে আমাদের প্রথম জাতীয় চ্যাম্পিয়নশিপ। যারা খেলবে তারা সবাই সাঁতারু। নতুন এই খেলা শেখানোর জন্য প্রত্যেকটি দলই অনুশীলন করেছে। আমরা প্রতিটি দলের কোচদের নিয়ে একটা সেমিনার করে তাদের খেলার নিয়ম-কানুন বুঝিয়ে দিয়েছিলাম। সেভাবেই তারা প্রস্তুতি নিয়েছে।’

ছেলেমেয়ে দুই বিভাগেই হবে প্রথম জাতীয় চ্যাম্পিয়নশিপ। প্রতিযোগিতা হবে ৫০ মিটার বাইফিন পুরুষ, ৫০ মিটার বাইফিন নারী, ৫০ মিটার সারফেস ফিনসুইমিং পুরুষ, ৫০ মিটার সারফেস ফিনসুইমিং নারী ও ১০০ মিটার বাইফিন পুরুষ- এই ৫ ইভেন্টে।

প্রথম এই জাতীয় চ্যাম্পিয়নশিপে অংশ নেবে সাগরখালী ফিনসুইমিং ক্লাব, গড়াই ফিনসুইমিং ক্লাব, আমলা ফিনসুইমিং ক্লাব, মেহেরপুর ফিনসুইমিং ক্লাব, ডলফিন ফিনসুইমিং ক্লাব, নিকলী ফিনসুইমিং ক্লাব, ভাটিবাংলা ফিনসুইমিং ক্লাব, বগুড়া ফিনসুইমিং ক্লাব ও বিকেএসপি।

এই দলগুলো থেকে মোট ২২ জন খেলোয়াড় অংশ নেবেন। ৮ ক্লাব থেকে অংশ নেবেন ২ জন করে। বিকেএসপির প্রতিযোগী থাকছে ৬ জন।

আরআই/বিএ/এএসএম