ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ক্রিকেটের বিশ্বখাতায় নাম লেখাতে প্রস্তুত কক্সবাজার

প্রকাশিত: ০৬:০০ পিএম, ২৬ জানুয়ারি ২০১৬

আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের জমকালো আয়োজনের পর্দা উঠছে বুধবার। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ ও বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার ম্যাচের মধ্যদিয়ে শুরু হবে এবারের যুব বিশ্বকাপের পথচলা। আর ক্রিকেটের বিশ্ব ভেন্যু হিসেবে ‘কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম’ বিশ্ব খাতায় নাম লেখাচ্ছে শুক্রবার (২৯ জানুয়ারি)। এ ইতিহাসের সাক্ষী হবেন সফরকারী স্কটল্যান্ড ও নামিবিয়া। এ ম্যাচে অংশ নিতে ইতোমধ্যে কক্সবাজারে এসে পৌঁছেছে স্কটল্যান্ড ও নামিবিয়ার ক্রিকেট দল।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় নামিবিয়া ও দুপুর আড়াইটার দিকে স্কটল্যান্ডের ক্রিকেট দল কক্সবাজারে পৌঁছেছে। তবে, সাধারণ কোনো ক্রীড়াপ্রেমী মাঠে বসে এ খেলা উপভোগ করার সুযোগ পাচ্ছেন না। গ্যালারি সংকটের অজুহাতে সংশ্লিষ্টরা সাধারণের প্রবেশ সংরক্ষিত করে দিয়েছেন। এ আসরে মাঠে আসবেন সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা, রাজনীতিবিদসহ নানা পেশার নেতৃবৃন্দ।

এদিকে যুব বিশ্বকাপের এ আসরকে কেন্দ্র করে কক্সবাজারকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতোমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অনুষ্ঠানের প্রাক প্রস্তুতি হিসেবে ‘নিরাপত্তা মহড়া’ সম্পন্ন করেছে। কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী জানান, জেলা শহরে পোশাকধারী ৭৫১ জন পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া র‌্যাব, বিজিবি এবং সাদা পোশাকে সকল গোায়েন্দা সংস্থার সদস্যরা দায়িত্ব পালন করছেন।

তিনি জানান, জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট বিবেচনায় রেখে কক্সবাজার ভেন্যু, খেলোয়াড়দের জন্য নির্ধারিত হোটেল ও জেলা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা রক্ষায় জিপিএস পদ্ধতি, ভেহিকেল স্ক্যানার, ডগ স্কোয়াড, ভেন্যু অপারেশন কমান্ড স্থাপনসহ বিভিন্ন আধুনিক প্রযুক্তি স্থাপন করা হয়েছে। খেলার শুরু থেকে শেষ পর্যন্ত নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা বজায় থাকবে।

অতিরিক্ত পুলিশ সুপার আরো জানান, নিরাপত্তার খাতিরে প্রয়োজন হলে সেনাবাহিনীরও সহায়তা নেয়া হবে। কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার আহসানুল হক বাহার জানান, বিশ্বকাপকে ঘিরে ইতোমধ্যে আইসিসির কাছে মাঠ হস্তান্তর করা হয়েছে।

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গিয়ে দেখা যায়, স্টেডিয়ামের তিনটি প্রবেশ পথেই পুলিশ ও বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করছেন। ভেতরে চলছে নিরাপত্তা মহড়া। এতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রচুর সদস্য অংশ নিয়েছেন। অপরদিকে খেলোয়াড়দের অনুশীলন মাঠও ঘুরে-ঘুরে পরীক্ষা করছে বিজিবির ডগ স্কোয়াড।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সূত্র জানিয়েছে, ২৭ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ ও বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার ম্যাচের মধ্যদিয়ে বিশ্বকাপের জমকালো আয়োজনের পর্দা উঠবে। কক্সবাজার ভেন্যুতে বিশ্বকাপের প্রথম ম্যাচ হবে শুক্রবার। ওই ম্যাচে সফরকারী স্কটল্যান্ডের মুখোমুখি হবে নামিবিয়া।


আইসিসির ম্যাচ ফিকশ্চার অনুসারে, এবার দেশের আটটি ভেন্যুতে বিশ্বকাপের ৪৮টি ম্যাচ হবে। এর মধ্যে সাগর পাড়ের কোল ঘেষে দৃষ্টিনন্দন পরিবেশে গড়ে তোলা কক্সবাজার ভেন্যুতে থাকছে ১৭টি ম্যাচ। গ্রুপ পর্বের ৫টি ম্যাচ এবং প্লেট পর্বের সবগুলো ম্যাচ অর্থাৎ ১২টি ম্যাচ হবে কক্সবাজারে। মূল মাঠে ম্যাচ গড়াবে ৯টি, একাডেমী মাঠে ৮টি। গত ৭ ডিসেম্বর বিশ্বকাপের সূচি ঘোষণা করে আইসিসি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র কক্সবাজার কাউন্সিলর ও সদর উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক মাহমুদুল করিম মাদু বলেন, যুব বিশ্বকাপ আসরের মাধ্যমে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম আন্তর্জাতিক স্টেডিয়ামের পরিপূর্ণতা লাভ করবে। এটি কক্সবাজারবাসীর জন্য বিশাল পাওয়া। প্রধানমন্ত্রীর সু-দৃষ্টির কারণে আজ ক্রিকেট বিশ্বের খাতায় একটি আন্তর্জাতিক ভেন্যু হিসেবে কক্সবাজার স্থান করে নেবে। সাগরপাড়ের দৃষ্টি নন্দন এ স্টেডিয়াম ক্রিকেট বিশ্বে ধীরে ধীরে এশিয়ার অন্যতম একটি ভেন্যুতে পরিণত হবে। একদিন বড়দের বিশ্বকাপের খেলাও এখানে অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে পর্যটন ব্যবসার প্রসারতা ঘটবে বলে মনে করছেন তিনি।

সাধারণ দর্শণার্থীরা টিকিট না পাওয়ার বিষয়ে তিনি বলেন, নতুন এ স্টেডিয়ামের যে গ্যালারি তৈরি হয়েছে এর ধারণ ক্ষমতা এক হাজার। স্টেডিয়াম এখনো পরিপূর্ণ হয়নি। বেশি মানুষের বসার জায়গা করা সম্ভব না হওয়ায় সাধারণ মানুষ সরাসরি খেলা দেখা থেকে বঞ্চিত হবনি। এ আসরের খেলা দেখতে সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদসহ বিভিন্ন পেশার নেতৃবৃন্দকে আহ্বান জানানো হবে বলে উল্লেখ করেন তিনি।     

কক্সবাজারে অনুষ্ঠিতব্য গ্রুপ পর্বের ম্যাচগুলোর সূচি
২৯ জানুয়ারি: স্কটল্যান্ড বনাম নামিবিয়া (মূলমাঠ), ৩১ জানুয়ারি: বাংলাদেশ বনাম স্কটল্যান্ড (মূল মাঠ), দক্ষিণ আফ্রিকা বনাম নামিবিয়া (একাডেমি মাঠ), ২ ফেব্রæয়ারি: বাংলাদেশ বনাম নামিবিয়া (মূলমাঠ), দক্ষিণ আফ্রিকা বনাম স্কটল্যান্ড (একাডেমি মাঠ)।

প্লেট পর্বের সময়সূচি
৪ ফেব্রুয়ারি: প্লেট কোয়ালিফাই-১ (মূল মাঠ), প্লেট কোয়ালিফাই-৩ (একাডেমি মাঠ), ৫ ফেব্রুয়ারি: প্লেট কোয়ালিফাই-২ (মূল মাঠ), প্লেট কোয়ালিফাই-৪ (একাডেমি মাঠ), ৭ ফেব্রুয়ারি: প্লেট পে-অফ-১ (মূল মাঠ), ৮ ফেব্রুয়ারি: প্লেট সেমিফাইনাল-১ (মূল মাঠ), প্লেট পে-অফ-২ (একাডেমি মাঠ), ৯ ফেব্রুয়ারি: প্লেট  সেমিফাইনাল-২ (একাডেমি মাঠ), ১০ ফেব্রুয়ারি: প্লেট ১৩তম স্থান নির্ধারণী (মূল মাঠ), ১১ ফেব্রুয়ারি: প্লেট ১৫তম স্থান নির্ধারণী (একাডেমি মাঠ), ১২ ফেব্রুয়ারি: প্লেট ১১তম স্থান নির্ধারণী (একাডেমি মাঠ), প্লেট ফাইনাল (মূল মাঠ)।

সায়ীদ আলমগীর/বিএ