ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

১১ সেঞ্চুরি আর ৩১৫৯ রানের এক সিরিজ

প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ২৩ জানুয়ারি ২০১৬

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া-ভারত মুখোমুখি হওয়ার আগে সিডনি মর্নিং হেরাল্ডেই কলাম লিখেছেন সাবেক অসি ব্যাটসম্যান ডিন জোন্স। তার বক্তব্য হলো, ‘ক্রিকেট এখন রান খেকো’। যথার্থই বলেছেন ডিন জোন্স। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া-ভারত সিরিজটির দিকে তাকালেই সব স্পষ্ট হয়ে যায়। সিরিজটি অস্ট্রেলিয়া জিতেছে ৪-১ ব্যবধানে। তবে, এই সিরিজটি যেভাবে রানের বন্যা বইয়েছে, তাতে করে ইতিহাসই যে নতুন করে লিখা শুরু করতে হবে, তা তো আর বলার অপেক্ষা রাখে না।

৫ ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রতিটি ম্যাচেই রানের বন্যায় বইয়েছে দু’দল। সঙ্গে সেঞ্চুরিরও। পাঁচ কিংবা চার ম্যাচের সিরিজে সব মিলিয়ে সর্বোচ্চ রানের রেকর্ড হয়েছে এই সিরিজে। দু’দল মিলে এই ৫ ম্যাচে সংগ্রহ করেছে সর্বমোট ৩১৫৯ রান। এর আগে গত বছরই নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যকার ৫ ম্যাচের সিরিজে রান উঠেছিল ৩১৫১। এবার সেটা টপকে গেলো অস্ট্রেলিয়া ভারত।

এই সিরিজে সেঞ্চুরি হয়েছে মোট ১১টি। ক্রিকেট ইতিহাসে কোন এক সিরিজে এতগুলো সেঞ্চুরি এর আগে আর হয়নি। ত্রিদেশীয়, চার দেশীয় কোন টুর্নামেন্ট কিংবা সিরিজে এবারই প্রথম। এর আগে ২০০২-০৩ সালে অস্ট্রেলিয়াতেই স্বাগতিকদের সঙ্গে ইংল্যান্ড এবং শ্রীলংকাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে হয়েছিল সর্বোচ্চ ১০টি সেঞ্চুরি। শুধু তাই নয়, এবারের এই সিরিজে অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে হয়েছে ১১টি সেঞ্চুরি জুটিও। ২০১৩-১৪ সালে ভারত-অস্ট্রেলিয়াই একবার ১১টি সেঞ্চুরি জুটি গড়েছিল। যা ক্রিকেটে সর্বোচ্চ সংখ্যক।

৫ ম্যাচের এই সিরিজে মোট ৮টি তিনশোর্ধ্ব ইনিংস দেখেছে ক্রিকেট। একটি মাত্র ম্যাচে ভারত করেছিল ২৯৫। অস্ট্রেলিয়া ২৯৬ রান করে জিতেছিল। না হয় পুরো ১০ ইনিংসেই দেখতো ৩০০ প্লাস স্কোর। তবে ভারত আর অস্ট্রেরিয়াই ২০১৩-১৪ সালে মোট ৯টি ইনিংস উপহার দিয়েছিল ৩০০ প্লাস রানের।

এই ম্যাচ হারের মধ্য দিয়ে ঘরের মাঠে টানা ১৯টি জয়ের পর পরাজয় বরণ করলো অস্ট্রেলিয়া। ওয়ানডে ক্রিকেটে টানা ম্যাচ না হারার রেকর্ডই হলো এটা। আগের ম্যাচেই এই রেকর্ড গড়েছিল অসিরা। ২০১৪ সালের ১৬ নভেম্বর ওয়াকাতে সর্বশেষ দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ওটাই তাদের সর্বশেষ জয়। এরপর টানা ১৯ ম্যাচ অপরাজিত তারা।

অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে এর আগে কখনও কেউ ৩০০ প্লাস স্কোর তাড়া করে হারাতে পারেনি। এবারই প্রথম পারলো ভারত। এর আগে অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরকেই সর্বোচ্চ ২৮২ রান তাড়া করে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৯৬-৯৭ সালে ব্রিসবেনে।

আইএইচএস/জেডএইচ