ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দু’হাতেই বোলিং করতে পারেন তিনি

প্রকাশিত: ০৩:১৮ পিএম, ১৮ জানুয়ারি ২০১৬

মাত্রই কয়েকদিন আগের কথা। সাইয়েদ মুস্তাক আলি টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে হিমাচল প্রদেশের অধিনায়ক বিপুল শর্মা খুব চেষ্টা করছিলেন দলকে জেতানোর। বিদর্ভের ১৮৩ রানকে পার হতে পারলেই কেবল মিলবে সুপার লিগের টিকিট। তার সম্ভবপরও মনে হচ্ছিল বিষয়টা। বাঁ-হাতি বিপুল এ সময় ব্যাট করছিলেন অক্ষয় কার্নেওয়ারের বলে।

হঠাৎই ঘটলো আশ্চর্যজনক ঘটনাটা। ডান হাতে অফ স্পিন করছিলেন কার্নেওয়ার। ওই সময়ই বোলার আম্পায়ারের কাছে অনুমতি চান, হাত পরিবর্তণ করার। ডান হাত থেকে বাম হাতে লেগ স্পিন করবেন তিনি। আম্পায়ারও অবাক। বললেন, ‘ইয়ে কেইসে হো সাক্তা হেঁ?’(এটা কিভাবে সম্ভব?)। বোলারকে হঠাৎ বাম হাতে বল করতে দেখে পুরো ভ্যাবাচ্যাকা খেয়ে গেলেন বিপুল শর্মা। কারর্নেওয়ারের রুমমেটই জানালেন এ ঘটনা।

বিষয়টা তো সত্যি অবাক করার মত ব্যাপার। কার্নেওয়ারের কোচও খুব অবাক তার ছাত্রের অদ্ভূত প্রতিভা দেখে। লম্বাও অনেক। প্রায় ৬ ফুট। প্রথম তাকে তার কোচ বলেছিলেন, যেহেতু বাম হাতে ব্যাট করতে পারে, তাহলে সে যেন বাম হাতেই স্পিন বোলিংটা করে নিয়মিত; কিন্তু কার্নেওয়ার বোলিং করেন দু’হাতেই। তার বোলিংয়ে নিশ্চিত বোকা বনে যান ব্যাটসম্যানরা। এমনকি মাঝে-মধ্যে আম্পায়াররাও বোকা বনতে বাধ্য হন।
 
আসলে একেই বলে সব্যসাচী। ডান এবং বাম- দুটো হাতেই সমান দক্ষতায় বোলিং করতে পারেন কার্নেওয়ার। দু’হাতকে সমানভাবে ব্যবহার করে রাতারাতি জনপ্রিয় হয়ে উঠলেন ভারতের বিদর্ভের অলরাউন্ডার অক্ষয় কার্নেওয়ার।

অক্ষয় কার্নেওযার ব্যাট করেন বাম হাতে; কিন্তু বল করে পারেন দু’হাতেই, এমনকি সমানভাবেই। যখন যে হাতে ইচ্ছা, সে হাতে বল ঘোরাতে পারেন, একেবারে নিখুঁতভাবে। ফিল্ডিংয়ের সময়ও প্রয়োজনমত বাম-ডান হাতে বল থ্রো করেন। সেই অক্ষয় এবার ভারতের বিজয় হাজারে ট্রফিতে একই ওভারে একবার ডান হাতে, এরপর বাম হাতে বল করে সাড়া ফেলে দিলেন।

ম্যাচের ১৫ তম ওভারে বরোদার বিরুদ্ধে প্রথম বলটা ডান হাতে করেন অক্ষয়। এর পরের বলটা করেন বাম হাতে। এই বলে এক রান নেন ব্যাটসম্যান। এভাবে দুহাতে বল করতে দেখে দর্শক ও ধারাভাষ্যকাররাও হতবাক হয়ে যান। ওভারের চতুর্থ বলটা বাম হাতে করেন অক্ষয়। ব্যাটসম্যান হার্দিক পাণ্ডে সুইপ করতে গিয়ে ক্যাচ তোলেন। কিন্তু এবারও ফিল্ডার তা তালুবন্দী করতে ব্যর্থ হন।

সেটা না হয় ফিল্ডারের দোষ; কিন্তু কার্নেওয়ার যা করে দেখাচ্ছেন, তা তো রীতিমত বিস্ময়করই।

আইএইচএস/পিআর