ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আজীবন নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটার চান্ডিলা

প্রকাশিত: ০১:১৪ পিএম, ১৮ জানুয়ারি ২০১৬

আইপিএল ফিক্সিং কেলেঙ্কারির বড় রায়টা এলো এবার। স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ার পর ক্রিকেট থেকেই আজীবন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ভারতীয় ক্রিকেটার অজিত চান্ডিলাকে। পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে অপর অভিযুক্ত ক্রিকেটার হিকেন শাহকে।

সোমবার বিসিসিআইয়ের ডিসিপ্লিনারি কমিটি অজিত চান্ডিলাদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেছিল মুম্বইয়ের ক্রিকেট সেন্টারে। সেখানেই আচরণবিধি ভঙ্গ ও দুর্নীতির অভিযোগে রাজস্থান রয়্যালসের সাবেক ক্রিকেটার অজিত চান্ডিলাকে আজীবন নিষিদ্ধ ঘোষণা করা হয়। আর দুর্নীতি দমন শাখার আইন ভঙ্গের জন্য হিকেন শাহকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়।

নিষেধাজ্ঞা চলাকালে জাতীয় এবং আন্তর্জাতিক কোন ক্রিকেটীয় কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হতে পারবেন না তারা দু’জন। এমনকি ঘরোয়া ক্রিকেটে কোন বোর্ড, কিংবা তাদের অধীনস্থ অধিভুক্ত কোন সংস্থা কর্তৃক আয়োজিত কোন বিষয়েই অংশগ্রহণ করতে পারবেন না তার।
         
এদিন স্পট ফিক্সিংয়ে অভিযুক্ত আম্পায়ার আশাদ রউফকেও ডাকা হয়েছিল তার বক্তব্য জানানোর জন্য; কিন্তু তিনি নিজে হাজির না হলেও বক্তব্য লিখে পাঠান। রউফ লিখিতভাবে জানান, স্পট ফিক্সিং নিয়ে বোর্ডের তদন্তে তিনি খুশি নন। আশাদ রউফের পুণরায় তদন্তের দাবি অবশ্য খারিজ করে দেয় বিসিসিআই-এর ডিসিপ্লিনারি কমিটি।

প্রসঙ্গত, আইপিএল ফিক্সিং কাণ্ডে আগেই দু’বছরের জন্য নিষিদ্ধ হয়েছে দুটি ফ্রাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস। ভারতীয় বোর্ডের তদন্ত থেকে রেহাই পেয়ে গেছেন জাতীয় দলে খেলা পেসার শ্রীশান্থ।

আইএইচএস/আরআইপি