ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মাশরাফির বই উদ্বোধনে তারার মেলা

প্রকাশিত: ০৮:০৮ এএম, ১৮ জানুয়ারি ২০১৬

খুলনার সিটি ইন হোটেলে আজ (সোমবার) বসেছিল তারার মেলা। বাংলাদেশ জাতীয় দলের বর্তমান ও সাবেক ক্রিকেটারদের উপস্থিতিতে উদ্বোধন হলো বাংলাদেশ দলের রঙিন জার্সির অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জীবন নিয়ে লেখা গ্রন্থ ‘মাশরাফি’। বিশিষ্ট সাংবাদিক ও লেখক দেবব্রত মুখোপাধ্যায়ের আড়াই বছরের অক্লান্ত পরিশ্রমের ফসল এই বইটি।  

নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফির জীবন উপন্যাসের মতোই ঘটনাবহুল ও রোমাঞ্চকর। যে কোনো পাঠকের জন্য সে এক দারুণ সুপাঠ্য হয়ে ওঠার কথা। অবশেষে আজ থেকে রোমাঞ্চকর এই জীবনের গল্প হাতে পাচ্ছেন পাঠকরা।

বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা পেসার মাশরাফিকে নিয়ে লেখা জীবনীগ্রন্থ ‘মাশরাফি’-এর মোড়ক উন্মোচন হয় আজ খুলনার সিটি ইন হোটেলে। সকাল সাড়ে ১০ টায় জাতীয় দলের ক্রিকেটারদের উপস্থিতিতে বইয়ের মোড়ক উন্মোচন করেন জাতীয় দলের প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে এবং মাশরাফি। এ অনুষ্ঠানে মাশরাফির পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত থাকার কথা থাকলেও শেষ মুহূর্তে আসতে পারেননি।

মাশরাফির জীবন নিয়ে লেখা এই বই প্রকাশের অনুভূতি জানতে চাইলে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘না আসলে আমার থেকে ফিলিংসটা বোধ হয় উনারই (লেখক) বেশি। কারণ আমি শুধু কিছু তথ্য দিয়ে সাহায্য করেছি। এর বেশি কিছুনা। তবে আমাকে নিয়ে লেখা হয়েছে ভালোতো লাগছেই।’

দেশের অনেক প্রখ্যাত ব্যক্তি থাকতে কেন মাশরাফিকে নিয়ে বই লিখলেন এমন প্রশ্নে লেখক বলেন, ‘জীবনী লেখার ক্ষেত্রে আমার সাথে সবাই একমত হবেন আমাদের দেশে নাটকীয় জীবন যদি কারো দেখি তাহলে মাশরাফি হচ্ছে সবার আগে। তো এই সবকিছু বিবেচনা করেই লিখেছি।’

mashrafi

অনুষ্ঠানে জাতীয় দলের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন মাহমুদউল্লাহ রিয়াদ ও তামিম ইকবাল। এ ছাড়া জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনও মাশরাফির জীবন নিয়ে কথা বলেন। ক্রীড়া সাংবাদিক আরিফুল ইসলাম রনির সঞ্চালনায় এই অনুষ্ঠানটি একটু ভিন্ন ভঙ্গিতে, অনেকটাই ঘরোয়া ভঙ্গিতে আয়োজন করা হলেও বেশ চমক ছিল তাতে।

বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের সংগঠন ‘বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন’ (বিসিএসএ) তাদের প্রথম প্রকাশনা হিসেবে বের করছে বইটি। প্রায় পাঁচশত পৃষ্ঠার এই বইটি পাওয়া যাবে যে কোনো বইয়ের দোকানে, অনলাইন শপিং মল আজকের ডিলে, চেইন শপিং মল স্বপ্ন-এর আউটলেটে। এ ছাড়া বইমেলায় ঐতিহ্য-এর স্টলে থাকছে বই।

আরটি/এমআর/এমএস

আরও পড়ুন