ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

লিটন-কাপালির জোড়া সেঞ্চুরি

প্রকাশিত: ০৮:২৩ পিএম, ১৪ জানুয়ারি ২০১৬

বাংলাদেশ ক্রিকেট লিগ যেন ক্রিকেটারদের কাছে আপন ঠিকানা। বিশেষ করে বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের জন্য। এখানে এলেই উইকেটগুলো অবারিত হয়ে ওঠে। খুলে দেয় রানের ঝাঁপি। যে কারণে বিসিএলের প্রথম পর্বেই দেখা যাচ্ছে একের পর এক সেঞ্চুরি। সেঞ্চুরির জবাবে সেঞ্চুরি।

আগেরদিনই ৮২ রানের জুটি গড়ে বড় রানের ইঙ্গিত দিয়েছিলেন লিটন কুমার দাস এবং অলক কাপালি। ৬১ রানে অপরাজিত ছিলেন লিটন। আর ৩১ রানে অপরাজিত ছিলেন অলক কাপালি। তৃতীয় দিনে এসে সেন্ট্রাল জোনের সামনে বিশাল জুটি গড়ে তোলেন তারা দু’জন। ২১০ রানের বিশাল জুটি। এই জুটিতে ভর করেই বিসিএলের প্রথম লেগে বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে ইস্ট জোন।

কারণ হলো, এই দুই ব্যাটসম্যানছাড়া আর কেউ রানই পায়নি। কাপালি এবং লিটনের জোড়া সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ৩৫৫ রানে গিয়ে অলআউট হয় ইস্ট জোন। লিটন আউট হন ১২৮ রানে। আর ১০০ রান করেই আউট হয়ে গেছেন কাপালি। তাদের জোড়া সেঞ্চুরিতে ইসলামি ব্যাংক ইস্ট জোন ৩৫৫ রান তুলে অলআউট হয়। প্রথম ইনিংসে ওয়ালটন সেন্ট্রাল জোন করে ৩৯৪ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তিন উইকেট ৬৪ রান তুলেছে তারা।

এদিকে লিগের অপর ম্যাচে প্রাইম ব্যাংক সাউথ জোনের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ২০৪ রান লিড নিয়েছে বিসিবি নর্থ জোন। তাদের হাতে রয়েছে ছয় উইকেট। ছয় উইকেট নিয়েছেন নর্থ জোনের সানজামুল ইসলাম।

রাজশাহীতে দ্বিতীয়দিন শেষে পাঁচ উইকেটে সাঊথ জোন রানের ছিল ২৩১। বৃহস্পতিবার তৃতীয় দিনে শেষ পাঁচ উইকেটে আরও ১১৩ রান যোগ করেছে তারা। তৈবুর রহমান (৭৬) ও ফরহাদ রেজা (৮৬) দুজনেই হাফসেঞ্চুরি করেছেন। ৩১৩ রানে সাঊথ জোন ছয় উইকেট হারালেও সানজামুলের ঘূর্ণিতে ৩৪৪ রানেই অলআউট হয় আব্দুর রাজ্জাকের দল। সানজামুল ৭৯ রানে ছয় উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে চার উইকটে হারিয়ে বিসিবি নর্থ জোন করেছে ১৫৬ রান। জুনায়েদ সিদ্দিকী হাফসেঞ্চুরি করেছেন। প্রথম ইনিংসে তারা ৩৯২ রানে অলআউট হয়।

বগুড়ায় ইসলামী ব্যাংক ইস্ট জোনের হয়ে লিটন ও কাপালির সেঞ্চুরির পরও ৩৯ রানের লিড পেয়েছে ওয়ালটন সেন্ট্রাল জোন। লিটন ২৫১ বলে ১২৮ রানে শহিদুল ইসলামের শিকার হন, কাপালি ১০০ করে শরিফুল্লার বলে বোল্ড হন। এই দুজন ছাড়া আরও কেউ বড় স্কোর করতে পারেনি।

প্রথম ইনিংসে সেন্ট্রাল জোনের ৩৯৪ রানের জবাবে ৩৫৫ করে ইস্ট জোন। সৈকত আলী চারটি ও শহীদুল ইসলাম তিনটি উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তিন উইকেটে ৬৪ রান করে দিন শেষ করেছে ওয়ালটন সেন্ট্রার জোন। সাত উইকেট হাতে নিয়ে তারা ১০৩ রানের লিড পেয়েছে।

আইএইচএস/বিএ