ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

খেলা চালিয়ে যেতে কিডনি বিক্রি!

প্রকাশিত: ০২:৫৭ পিএম, ১২ জানুয়ারি ২০১৬

ভয়াবহ ঘটনা। কিডনি বিক্রি করে খেলা চালিয়ে যাওয়ার কথা কে, কবে, কোথায় শুনেছে? ভয়ঙ্কর হলেও এই সত্যি ঘটনাটা ঘটতে যাচ্ছে ভারতে। মাত্র ২০ বছর বয়সী ছেলে রবি দীক্ষিত। ২০১০ সালে এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে, স্কোয়াশে স্বর্ণ পদক জিতেছিল। সেই ছেলেই কি না নিজের কিডনি বিক্রি করার জন্য সামাজিক যোগযোগ মাধ্যমে নিলাম করল!

উদ্যেশ্য আগামী মাসে যাতে সাউথ এশিয়ান (এসএ) গেমসে অংশ নিতে পারে। রবি দিক্ষিত সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছে, আমি নিজের কিডনি বিক্রি করত রাজি আছি। আগ্রহী ব্যক্তি কেনার জন্য নিলামে অংশ নিতে পারেন!

রবি আরও লিখেছেন, ‘আমি গত দশ বছর ধরে খেলছি। বেশ কিছু পদক জিতেছি। দেশের হয়ে বহুবার প্রতিনিধিত্ব করেছি। তবে কোনও সাহায্য পাচ্ছি না, দেশে এবং আন্তর্জাতিক স্তরে খেলতে যাওয়ার জন্য। ধামপুর সুগার মিলের পক্ষ থেকে এতদিন কিছুটা সাহায্য পেয়েছি; কিন্তু ওদের পক্ষে কতদিন সম্ভব? পরের মাসে গুয়াহাটিতে টুর্নামেন্ট। তার আগে চেন্নাইতে প্র্যাকটিস করতে যাওয়ার কথা ছিল। আমার হাতে কোনও টাকা নেই, যাতে ওই টুর্নামেন্টের আগে নিজেকে তৈরি করতে পারি। দিন দিন হতাশা ঘিরে ধরছে। এ কারণেই নিজের কিডনি বিক্রি করে দিতে প্রস্তুত। আট লাখ টাকায়। যে কিনতে চান, যোগাযোগ করতে পারেন।’

রবির মা জানিয়েছেন, ‘আমার স্বামী ধামপুর চিনি কলের কর্মী। ওই সামান্য বেতনের সংসার চালানোই কঠিন। তবু মিল কর্তৃপক্ষ ছেলের খেলার খরচ দিয়েছে এতদিন। তবে এর থেকে বেশি কিছু সাহায্য আমরা ওদের কাছে চাইতে পারি না।’ ওই চিনি কলের এক কর্তা জানিয়েছেন, ছেলেটা এমন পদক্ষেপ নেওয়ার আগে আমাদের কাছে আসতে পারত। যতটা সম্ভব সাহায্য করার চেষ্টা করতাম।’

উত্তরপ্রদেশের এক মন্ত্রী জানিয়েছেন, ‘খবরটা শুনে চমকে গিয়েছি। আমি শিগগিরি রবির সঙ্গে দেখা করব। ওর বিষয়টি নিয়ে কথা বলব মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গেও।’ ধামপুরের সাবেক বিধায়ক গোটা ঘটনায়, রাজ্য সরকারের দিকে আঙুল তুলেছেন। সরকার যে কোনওরকম সাহায্য করেনি এমন প্রতিভাবান ছেলেকে, তার জন্য কটাক্ষও করেছেন।

আইএইচএস/আরআইপি