ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হোঁচট খেয়ে বছর শুরু হলো রিয়ালেরও

প্রকাশিত: ০৫:৫৭ এএম, ০৪ জানুয়ারি ২০১৬

আগের দিনই হোঁচট খেয়ে নতুন বছরের যাত্রা শুরু হয়েছিল বার্সেলোনার। ডার্বি ম্যাচে এস্পানিওলের সঙ্গে ড্র করেছিল তারা। তখন ভাবা হচ্ছিল বুঝি ২০১৬তে ভাগ্যটা খারাপ বার্সারই; কিন্তু একই ভাগ্য যে বরণ করতে হলো রিয়াল মাদ্রিদেরও! ভ্যালেন্সিয়ার মাঠে গিয়ে ২-২ গোলে ড্র করে আসতে হলো রাফায়েল বেনিতেজের শিষ্যদের।

রিয়াল মাদ্রিদকে নিয়ে এবার বাজিকররা সম্ভবত বেশ বিপাকেই পড়েছে। কখন যে তারা কি করে বসে তার কোন ইয়ত্তা নেই। এই এক ম্যাচে ১০ গোল তো পরের ম্যাচে হার কিংবা ড্র। আবার পরের ম্যাচেই ৮ গোল দিয়ে বসলো প্রতিপক্ষের জালে। ফলে বার বার সুযোগ থাকা সত্তে¡ও পয়েন্ট টেবিলে কোন উন্নতি করতে পারছে না লজ ব্লাঙ্কোজরা।

এই ম্যাচে ড্র করার ফলে বার্সার কাছাকাছি যাওয়ার যে সুযোগ ছিল, সেটা হারাল রিয়াল মাদ্রিদ। ১৮ ম্যাচ শেষে ৩৭ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানেই রয়ে গেছে রিয়াল। ১৭ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বার্সা। রিয়াল জিততে পারলে বার্সার সমান হতে পারতো তারা। তবে ১৮ ম্যাচ শেষে ৪১ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

দু’দুবার এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি রিয়াল মাদ্রিদের ফুটবলাররা। বরং রিয়ালকে ১০ জনের দলে পরিণত করে দু’বারই ফিরে এসেছে গ্যারি নেভিলের শিষ্যরা। শেষ মুহুর্তে পাচো আলসেসারের গোলে সমতা নিয়েই মাঠ ছাড়ে ভ্যালেন্সিয়ার ফুটবলাররা।

এস্টাডিও মাস্টালা স্টেডিয়ামে করিম বেনজেমা আর গ্যারেথ বেলের গোলে এগিয়ে গিয়ে পয়েন্ট হারাতে হলো রিয়ালকে। ম্যাচের ১৬তম মিনিটেই বেল এবং রোনালদোর দারুন বোঝাপড়া থেকে বল পেয়ে যান করিম বেনজেমা। এরপর ডান পায়ের নীচু শটে তিনি বল জড়িয়ে দেন ভ্যালেন্সিয়ার জালে।

এরপরই ভ্যালেন্সিয়া আক্রমণে উঠে আসে এবং দু’দুবার রিয়ালকে বিপদে ফেলে দেয়। প্রথমবার আইমিন আবদেনুরের শট একেবারে বার ঘেঁষে বাইরে চলে যায়। পরেরবার সার্জিও রামোস লুকাস ওরবানাকে শট নিতে বিরত করে দেন। শটটি নিতে পারলে হয়তো তখনই সমতায় ফেরে ব্যালেন্সিয়া।

প্রথমার্ধের একেবারে শেষ মুহুর্তে পেনাল্টি পেয়ে যায় ভ্যালেন্সিয়া। ইনজুরি টাইমে পেনাল্টি কিক থেকে রিয়ালের জালে বল জড়ান ড্যানিয়েল পারেজো এবং সমতায় ফেরে স্বাগতিক ভ্যালেন্সিয়া। এরপরই অবশ্য রিয়ালের পর শাস্তির খড়গ নেমে আসে। ম্যাচের ৬৮তম মিনিটে হার্ড ট্যাকল করার কারণে মাতেও কোভাসিসকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন রেফারি। যদিও এরই মাঝে দু’দুবার রিয়ালের পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি।

১-১ সমতা দিয়েই শেষ হতে যাচ্ছিল ম্যাচটি। কিন্তু ম্যাচের ৮২ মিনিটে হঠাৎই গ্যারেথ বেলের গোলে এগিয়ে যায় রিয়াল।  সেট পিচের অবস্থা থেকে বল পেয়ে যান টনি ক্রজ। তিনি বল ক্রস করেন গ্যারেথ বেলের উদ্দেশ্যে। ওই সময় দারুন এক হেডে ভ্যালেন্সিয়ার জালে বল জড়িয়ে দেন বেল। ২-১ গোলে এগিয়ে যায় রিয়াল।

কিন্তু উল্লাস বেশিক্ষণ টেকেনি রিয়ালের। পরের মিনিটেই আবার সমতায় ফেরে ভ্যালেন্সিয়া। রদ্রিগোর হেডের পাস থেকে বল পেয়ে হেডে রিয়ালের জালে বল জড়িয়ে দেন পাচো আলসেসার। ফলে শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র দিয়েই মাঠ ছাড়তে হলো রোনালদো-গ্যারেথ বেলদের।

আইএইচএস/এমএস