ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নতুন বছরের শুরুতেই বার্সার হোঁচট

প্রকাশিত: ০৮:০২ পিএম, ০২ জানুয়ারি ২০১৬

খেলাটা ছিল প্রতিপক্ষের মাঠে। তবুও তো বার্সেলোনার হোম ভেন্যু ন্যু ক্যাম্প থেকে বেশি দূরে নয়। বার্সেলোনা শহরেই কর্নেলা এল প্রাতায়। যে কারণে এস্পানিওলের বিপক্ষে বার্সার ম্যাচটিকে বলা হচ্ছিল বার্সেলোনা ডার্বি। এক অখ্যাত ডার্বি। কিন্তু তাতেই কি না হোঁচট খেয়ে বসলো লিওনেল মেসি, লুইস সুয়ারেজ এবং নেইমার ডি সিলভা সমৃদ্ধ বার্সেলোনাকে। গোলশূন্য ড্র করে বছরের প্রথম ম্যাচেই দুই পয়েন্ট হারিয়ে বসলো বার্সা।

২০১৬- নতুন বছরের শুরুটা বলা যায় বেশ বাজেভাবেই শুরু হলো বার্সার। দুর্ভাগ্যের মাত্রাটা ছিল আরো বেশি। লুইস সুয়ারেজ এবং লিওনেল মেসির একটি করে শট বারে লেগে ফিরে আসে। ফলে শেষ পর্যন্ত গোলশূন্য ড্র করেই মাঠ ছাড়তে হলো বার্সেলোনাকে। এই ড্রয়ের পরও অবশ্য ৩৯ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে বার্সেলোনা। ৩৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় এবং ৩৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। তিন দলই খেলেছে ১৭টি করে ম্যাচ।

এস্পানিওলও কম যায়নি। তারাও বেশ কিছু গোলের সুযোগ সৃষ্টি করেছিল। কিন্তু বার্সার জালে বল জড়াতে ব্যর্থ হয়। তবে, বার্সার কাছ থেকে পয়েন্ট কেড়ে নেওয়াটাও এস্পানিওলের জন্য কম কিছু নয়। কারণ, তারাসহ এই মওসুমে বার্সার কাছ থেকে পয়েন্ট নিতে পেরেছে মাত্র ৫টি দল।

বছরের শেষ ম্যাচটি বার্সা খেলেছিল রিয়াল বেটিসের বিপক্ষে। আন্দ্রে ইনিয়েস্তা, জর্দি আলবা, জেরার্ড পিকেদের বসিয়ে রেখেও ৩-০ গোলে জিতেছিল বার্সা। কিন্তু এই ম্যাচে লুইস এনরিকে সেরা একাদশই মাঠে নামিয়েছিলেন। বরং, উল্টো এস্পানিওলের চাপ সামলাতেই বেশ ব্যস্ত থাকতে হয়েছে বার্সাকে।

প্রথমার্ধেও মাঝপথে তো বলতে গেলে গোলই হজম করে বসেছিল বার্সা। কর্ণার কিক থেকে ভেসে আসা বলটি ক্লদিও ব্রাভো ফেরাতে ব্যর্থ হন। তবে ভাগ্য ভালো যে জেরার্ড পিকে একেবারে গোলের মুখ থেকে বলটি ফিরিয়ে দলকে রক্ষা করেন। প্রথমার্ধে তো বার্সাকে চেনাই যায়নি। কারণ, এস্পানিওলের গোলমুখে মাত্র তিনটি শট নিয়ে সক্ষম হয়েছে কাতালানরা। দ্বিতীয়ার্ধেও প্রায় একই চিত্র। শুধু মেসি আর সুয়ারেজের দুটি শট বারে লেগে আসার কথাই উলে­খ করা যাবে এখানে। আর কিছুই নয়।

আইএইচএস/জেডএইচ