ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

যুব বিশ্বকাপে অংশ নিতেও অস্ট্রেলিয়ার গড়িমসি

প্রকাশিত: ১১:৪৩ এএম, ২৭ ডিসেম্বর ২০১৫

আগামী জানুয়ারির শেষে শুরু হতে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট। বিশ্বের ১৬টি দেশের যুবাদের নিয়ে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে এখন পর্যন্ত অংশগ্রহণ নিশ্চিত করেনি অস্ট্রেলিয়া। তবে যদি তারা বিশ্বকাপে অংশ না নেয়, তাহলে এ শুন্যস্থান পুরন করতে গিয়ে কপাল খুলে যেতে পারে আয়ারল্যান্ডের। গত বছর টুর্নামেন্টের বাছাই পর্বে নেপালের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিলো আইরিশ যুবাদের।

নিরাপত্তাহীনতার অজুহাতে এর আগে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফর স্থগিত করে অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল। এরপর বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বেও ঢাকায় আসতে গড়িমশি করেছিল অস্ট্রেলিয়া ফুটবল ফেডারেশন। যদিও ফিফা-এএফসির সঙ্গে না পেরে শেষ মুহূর্তে ঢাকায় আসতে বাধ্য হয় তারা।

যুব বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে অস্ট্রেলিয়ার গড়িমসির কারণে বাংলাদেশ থেকে টুর্নামেন্ট সরে যাওয়ারও সম্ভাবনা দেখা দিয়েছে বলা যায়। কারণ, অসিদের সাথে যদি আরও কিছু দেশ বাংলাদেশে খেলতে অস্বীকৃতি জানায় সেক্ষেত্রে টুর্নামেন্টটি শ্রীলংকা কিংবা দক্ষিণ আফ্রিকায় নিয়ে যাওয়ার কথা চিন্তা-ভাবনা করছে আইসিসি। তবে শুধুমাত্র অস্ট্রেলিয়া না আসার সিদ্ধান্ত নেয়, তাহলে তাদের ছাড়াই বাংলাদেশে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। তবে সে ক্ষেত্রে আয়ারল্যান্ডকে সুযোগ দিয়ে অথবা ১৫ দল নিয়েই হতে পারে এই টুর্নামেন্ট।

পশ্চিম অস্ট্রেলিয়ার একটি পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে, ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা ম্যানেজার শন ক্যারল আগামী সপ্তাহে বাংলাদেশ সফরে আসবেন। তখন তিনি এখানকার মাঠ এবং হোটেলগুলো পরিদর্শন করে জানাবেন তারা বিশ্বকাপে অংশগ্রহণ করবেন কি না।

ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি সূত্র ওই পত্রিকাটিকে জানিয়েছে, ‘বাংলাদেশে যাওয়ার ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত গ্রহন করা হয়নি তবে আমাদের অংশগ্রহনের বিষয়টি নিরাপত্তা বিভাগের উপর ছেড়ে দেয়া হয়েছে। এখনও অনেক সময় হাতে রয়েছে। অংশগ্রহণ নিশ্চিত করার আগে আমরা সে দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও ভালোভাবে পর্যবেক্ষণ করতে চাই।’

যুব বিশ্বকাপ আইসিসির জুনিয়র ইভেন্টের একটি নিয়মিত এবং জনপ্রিয় আসর। দ্বিতীয়বারের জন্য এই টুর্নামেন্টটি বাংলাদেশের চারটি শহরের ছয়টি ভেন্যুতে অনুস্থিত হওয়ার কথা রয়েছে। ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে যুব বিশ্বকাপের উদ্বোধন। ১৪ ফেব্রুয়ারি কাপ পর্বের ফাইনাল দিয়ে শেষ হবে টুর্নামেন্টের জমজমাট আসর। কাপ এবং প্লেট পর্ব মিলিয়ে মোট ৪৮টি ম্যাচ খেলবে অংশগ্রহণকারী ১৬টি দেশ।

আরটি/আইএইচএস/আরআইপি