ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পিএসএলে সর্বোচ্চ দাম পাচ্ছেন সাকিব

প্রকাশিত: ০১:৪২ পিএম, ২০ ডিসেম্বর ২০১৫

পাকিস্তান ক্রিকেট বোর্ড কর্তৃক প্রথমবারের মতো আয়োজিত ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ পিএসএলে (পাকিস্তান সুপার লিগ) তালিকাভুক্ত হয়েছেন বাংলাদেশের ১০ জন ক্রিকেটার। এটা পুরনো খবর। নতুন খবর হচ্ছে- পাকিস্তানে দেশি-বিদেশি ক্রিকেটারদের জন্য ক্যাটাগরি করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ প্লাটিনাম ক্যাটাগরিতে ঠাঁই মিলেছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের।

মোট ৩০৮জন ক্রিকেটারকে তালিকাভুক্ত করা হয়েছে পিএসএলে পাঁচটি ফ্রাঞ্চাইজি কর্তৃক বেছে নেয়ার জন্য। এর মধ্যে ১৩৭জন রয়েছেন পাকিস্তানের। ১৭১জন বিদেশি। এর মধ্যে বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৫৯জন ইংল্যান্ডের, ৩৮জন ওয়েস্ট ইন্ডিজের, ২২ জন শ্রীলংকার, ১০জন করে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার, ৭জন দক্ষিণ আফ্রিকার, ৬জন জিম্বাবুয়ের, ৫জন নিউজিল্যান্ড, ৪জন আয়ারল্যান্ড, ৩জন আফগানিস্তানের, ২জন করে কানাডা, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্রের এবং ১জন রয়েছেন আরব আমিরাতের।

আগামী বছরের ৪ থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারেরমত অনুষ্ঠিত হবে পাকিস্তান সুপার লিগ। ৩০৮জন ক্রিকেটারকে ভাগ করা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে। প্লাটিনাম, ডায়মন্ড, গোল্ড, সিলভার এবং ইমার্জিং। চলতি ডিসেম্বরেরই ২১ ও ২২ তারিখ অনুষ্ঠিত হবে প্লেয়ার বাই চয়েস। সরাসরি নিলাম নয়, বিপিএলের আদলে অনুষ্ঠিত হবে প্লেয়ার বাই চয়েস। একটি ফ্রাঞ্চাইজি চাইলে ২০ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে। তবে বিদেশি চারজন ক্রিকেটারকে ম্যাচে খেলাতেই হবে।

৫ ক্যাটাগরির মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে প্লাটিনাম। যেখানে ঠাঁই দেয়া হয়েছে মোট ২৯জন ক্রিকেটারকের। যাদের মূল্য ১লাখ ৪০ হাজার থেকে ১ লাখ ৯০ হাজার ডলারের মধ্যে। বাংলাদেশি টাকায় কোটি টাকারও বেশি। এই ২৯ জনের একজন হলেন আইপিএল, বিগব্যাশ কিংবা বিপিএল মাতানো বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও।
 
ডায়মন্ড ক্যাটাগরিতে না থাকলেও ‘গোল্ড’ ক্যাটাগরিতে আছেন পাঁচ ক্রিকেটার। তারা হলেন তামিম ইকবাল, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম ও শাহরিয়ার নাফিস। এই ক্যাটাগরিতে রয়েছেন মোট ৫৯ ক্রিকেটার। গোল্ড ক্যাটাগরির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার ডলার করে।
 
সিলভার ক্যাটাগরিতে রয়েছেন ১২২ ক্রিকেটার। মূল্য ২৮ হাজার ডলার করে। এই তালিকায় রয়েছেন বাংলাদেশের মুমিনুল হক, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ রিয়াদ এবং এনামুল হক বিজয়। পাকিস্তান ক্রিকেট বোর্ড ও পিএসএল গভর্নিং কাউন্সিল শনিবার এক বিবৃতিতে জানায়, ক্রিকেটারদের যে পারিশ্রমিক তারা নির্ধারণ করেছেন, সেটি ফ্রাঞ্চাইজিদেরই দিতে হবে।   

আইএইচএস/আরআইপি