ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হ্যামিল্টনে শ্রীলংকার দিন

প্রকাশিত: ১২:০৮ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৫

যে অস্ত্রের আঘাতে শ্রীলংকাকে ঘায়েল করতে চেয়েছিল নিউজিল্যান্ড, সেই অস্ত্রে উল্টো নিজেরাই কুপোকাত নিউজিল্যান্ড। হ্যামিল্টনের স্যাডন পার্কে ব্রেন্ডন ম্যাককালামরা দেখলো ২৪ বছর বয়সী এক লংকান পেসারের তাণ্ডব। ক্যারিয়ারে চতুর্থ টেস্ট খেলতে নামা লংকান পেসার দুষ্মন্তে চামিরার তোপের মুখে প্রথম ইনিংসেই দিশাহারা হয়ে পড়লো নিউজিল্যান্ড।

শ্রীলংকাকে ২৯২ রানে বেধে ফেলার পরও লিড নেয়ার সুযোগ পাচ্ছে না কিউইরা। বরং, উল্টো লিড নেয়ার পথে রয়েছে লংকানরাই। দ্বিতীয় দিন শেষে নিউজিল্যান্ড এখনও শ্রীলংকার চেয়ে পিছিয়ে ৬০ রান। হাতে রয়েছে মাত্র ১ উইকেট।

৭ উইকেটে ২৬৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করার পর শ্রীলংকার ওপর যে ঝড়টা বইয়ে দিতে পেরেছিল নিউজিল্যান্ড পেসাররা, তাতে করে চোখে শর্ষে ফুলই দেখার কথা লংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজের। ৭ উইকেটে ২৬৪ থেকে ২৯২ রানে অলআউট। যেখানে রান অনায়াসে সাড়ে তিন শ’ হয়, সেখানে তিন শ’ও পার হতে পারলো না লংকানদের ইনিংস।

কিন্তু ‘মেঘ দেখে করিসনে ভয়, আড়ালে তার সূর্য্য হাসে’- বাংলা প্রবাদটাকে লংকানদের মনে করিয়ে দিলেন দুষ্মন্তে চামিরা। শ্রীলংকার ডানহাতি এই এক পেসারের তোপেই লণ্ডভণ্ড হয়ে গেলো নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। দিন শেষে তাই স্বাগতিকদের পাশে শোভা পাচ্ছে ২৩২ রান, ৯ উইকেট হারিংয়ে।

২৯২ রানে শ্রীলংকাকে বেধে ফেলার পর কিছুটা ফুরফুরে মেজাজেই নিজেদের প্রথম ইনিংস শুরু করেছিল নিউজিল্যান্ড। যে কারণে দেখা গেলো ওপেনিং জুটিই খেললো প্রায় ২৩ ওভার। রান তুলে ফেলেছিল ৮১টি। শেষ পর্যন্ত লংকানদের ত্রানকর্তা হিসেবে দুষ্মন্তে চামিরার আবির্ভাব এবং ২৮ রান করা টম লাথামকে করুণারত্নের ক্যাচে পরিণত করেন তিনি।

টম লাথামের আউটের পর হঠাৎই যেন ঝড় ওঠে নিউজিল্যান্ড ইনিংসের ওপর। ঝড়টা তোলেন চামিরাই। তবে তিনি একা ছিলেন না। এই ঝড়ের পালে বাতাস যোগ করেন রঙ্গনা হেরাথ। যে কারণে ঝড়টা আর ঝড়োরূপ ধারণ করে। যে কারণে দেখা গেছে ৮১ থেকে ৮৯- এই ৮ রানের মধ্যেই আউট হয়ে গেলেন নিউজিল্যান্ডের চারজন ব্যাটসম্যান। টানা তিন ওভারে তিনটি উইকেট (লাথাম, উইলিয়ামসন এবং টেলর) নিলেন চামিরা। সঙ্গে মার্টিন গাপটিলের উইকেট নিলেন রঙ্গনা হেরাথ।

যা একটু খেলেছিলেন মার্টিন গাপটিল। ৭৭ বলে তিনি করেছিলেন ৫০ রান। তবে তিনিও ঝড়ে কবলে পড়ে আউট হয়ে গেলেন। কিউই ইনিংসে এটাই হাফ সেঞ্চুরির ইনিংস। ম্যাককালাম আর মিচেল সান্তনার মিলে বিপর্য এড়ানোর চেষ্টা করেন। কিন্তু সেটাও বেশিদুর এগুতে দিলেন না রঙ্গনা হেরাথ আর নুয়ান প্রদীপ।

এ সময় আউট হয়ে যান ম্যাককালাম। দলীয় রান তখন ১২৮। টানা ৯৯ টেস্ট খেলতে নেমে রেকর্ড গড়া ব্রেন্ডন ম্যাককালাম করেন মাত্র ১৮ রান। দলীয় দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান করে আউট হন মিচেল সান্তনার। ২৮ রান করেন বিজে ওয়াটলিং। ৩০ রানে অপরাজিত থাকলেন ডুগ ব্রেসওয়েল। দিনের শেষ অংশেও ঝড় তুলেছিলেণ চামিরা। টিম সাউদি আর ওয়াগনারের উইকেট তুলে নিয়ে ক্যারিয়ারে প্রথমবারেরমত ৫ উইকেট পূরণ করেন দুষ্মন্তে চামিরা। এছাড়া ২ উইকেট নেন রঙ্গনা হেরাথ। ১টি করে উইকেট নেন সুরঙ্গা লাকমাল এবং নুয়ান প্রদীপ।

এর আগে দিনের শুরুতে আগের দিনের ৭ উইকেটে ২৬৪ রান নিয়ে খেলতে নেমে ৬৩ রানে অপরাজিত থাকা অ্যাঞ্জেলো ম্যাথিউজ আউট হয়ে যান ৭৭ রানে। শেষ দিকে রঙ্গনা হেরাথ, দুষ্মন্তে চামিরা আর সুরঙ্গা লাকমাল দ্রুত আউট হয়ে গেলে ২৯২ রানে শেষ হয়ে যায় শ্রীলংকার প্রথম ইনিংস।

আইএইচএস/পিআর