ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শ্রীলংকার দিনটা কেড়ে নিল বৃষ্টি

প্রকাশিত: ০৮:২৫ এএম, ১৮ ডিসেম্বর ২০১৫

হ্যামিল্টনের সেডন পার্কে সিরিজের দ্বিতীয় টেস্ট। উইকেটে যেন সবুজের সমূদ্র। মাঠের ভেতর থেকে উইকেট খুঁজে বের করাটাই দায়। এমন সবুজ উইকেট মানেই তো পেসারদের স্বর্গরাজ্য। ব্যাটসম্যানদের বধ্যভূমি। সেডন পার্কে তাই টস জিতে বোলিং নেয়ার কথা এক মুহূর্তও ভাবেননি কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। ব্যাট করার আমন্ত্রণ জানালেন সফরকারী অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজকে।

কিন্তু উইকেট আক্ষরিক অর্থেই ধোঁকা দিল নিউজিল্যান্ড বোলারদের। চার পেসার নিয়ে খেলতে নামলেও, সবুজ উইকেট থেকে কিছুই যেন আদায় করার নেই। বরং, ব্যাটসম্যানরাই সাবলিলভাবে খেলে যেতে থাকলো। বৃষ্টি এসে বাধা না দিলে হয়তো আজ প্রথম দিনেই ৩০০ কিংবা সাড়ে তিনশো পার হয়ে যেতো লংকানদের ইনিংস। সেটা হলো না বৃষ্টির ভাগড়ার কারণে।

৬৭ ওভার খেলার পর ৭ উইকেট হারিযে ২৬৪ রান তুলতেই নামলো বৃষ্টি। দিনের অন্তত ২৩ ওভার খেলা বাকি রেখেই মাঠ ছাড়তে হলো লংকান ব্যাটসম্যানদের। রেফারিও শেষ পর্যন্ত দিনের বাকি খেলা বাতিল করতে বাধ্য হলেন।

ডানেডিনে প্রথম টেস্টে হেরে যাওয়ার কারণে, সিরিজ বাঁচাতে তাই হ্যামিল্টনের এই টেস্টে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই লংকানদের সামনে। টস হেরে ব্যাট করতে নামলেও, দুই ওপেনার দিমুথ করুণারত্নে আর কুশল পেরেরা সূচনাটা ভালোই এনে দিচ্ছিলেন। প্রায় ১৪ ওভার খেলে ফেলেছেন তারা দু’জন। ১৪তম ওভারে গিয়ে অবশ্য টিম সাউদির বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে যান করুণাত্নে। তিনি করেন মাত্র ১২ রান।

Srilanka

৩১ রান করা কুশল মেন্ডিসও এরপর বেশিক্ষণ থাকতে পারেননি। তিনি আউট হয়েছেন দলীয় ৪৪ রানে। তিন ওভারের মধ্যে সাউদির হাতে ২ উইকেট হারিয়ে কিছুটা বিপদে পড়ে শ্রীলংকা। তবে সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন উদারা জয়াসুন্দেরা আর দিনেশ চান্ডিমাল। তবে দুর্ভাগ্য জয়াসুন্দেরার জন্য। ২৬ রান করার পর রানআউট হয়ে গেলেন তিনি। দলীয় রান তখন ১১৫।

জয়াসুন্দেরা আউট হলেন ইনিংসের ৩২তম ওভারে। তার তিন ওভারের মধ্যে আউট হয়ে গেলেন দিনেশ চান্ডিমালও। দলকে ১২১ রানে রেখে নিজে ৪৭ রান করে আউট হয়ে যান শ্রীলংকার এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এরপরের জুটিআই শ্রীলংকাকে যা টেনে তুলেছে। অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ আর মিলিন্দা সিরিবর্ধনে। ১৩৮ রানের জুটি গড়েন তারা দু’জন।

দীর্ঘক্ষণ উইকেটবঞ্চিত থাকার পর হঠাৎই যেন ঝড় তুললেন কিউই বোলাররা। তিন ওভারের মধ্যেই তারা তুলে নিলেন শ্রীলংকার তিনটি উইকেট। ১৩৮ রানের জুটি ভাঙেন ট্রেন্ট বোল্ট। ৮১ বলে ৬২ রান করে আউট হন সিরিবর্ধনে। এরপর ভিথানাগে এবং রঙনা হেরাথ আউট হয়ে যান দ্রুত।

তৃতীয় সেশনে যখন বৃষ্টি নেমে খেলা বন্ধ হয়ে যায়, তখন ৬৩ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তার সঙ্গী হিসেবে রয়েছেন দুষ্মন্তে চামিরা। কিউই বোলারদের মধ্যে দুই পেসার ট্রেন্ট বোল্ট এবং টিম সাউদি নেন ২টি করে উইকেট। ১টি নেন ডগ ব্রেসওয়েল। বাকি দু’জন হলেন রানআউট।

আইএইচএস/পিআর