ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ব্র্যাডম্যানের পরেই মুমিনুল হক

প্রকাশিত: ০২:৫২ এএম, ১৬ নভেম্বর ২০১৪

টেস্ট ক্রিকেটের ইতিহাসে স্যার ডন ব্র্যাডম্যানের রেকর্ড হয়তো কেউ ভাঙতে পারবেন না। টেস্ট গড় ৯৯.৯৪ করে ইতিহাসের পাতায় যুগের পর যুগ শীর্ষে দেখা যাবে অস্ট্রেলিয়ার এ ব্যাটসম্যানকে। সর্বকালের সেরা এই ক্রিকেটারের পরই বাংলাদেশের মুমিনুল হকের নাম! ভাবতেই কেমন যেন অবাক লাগে।

যদিও বাস্তবতা হলো সত্যি। স্যার ডন ব্র্যাডম্যানের পাশে শচীন কিংবা ব্রায়ান লারা নয়, শোভা পাচ্ছে মুমিনুল হকের নামই। বাংলাদেশের লিটল মাস্টারের গড় যে ৬৩.৫! টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রানের গড় যে এটা! ৬০.৯৭ গড় নিয়ে তিন নাম্বারে রয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান গ্রায়েম পোলক।

শনিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১২তম টেস্ট খেলতে নেমে পূর্ণ করেছে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। ১২টি বাউন্ডারির সুবাদে সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান তিনি। মুমিনুল ১৮৯ বলে ১৩১ রান করে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন। ১৩ বাউন্ডারিতে সাজানো ছিল তার ইনিংস।

টেস্ট ক্রিকেটে রানের গড় হিসাবটা আসছে কমপক্ষে ২০ ইনিংসে ব্যাট করা টেস্ট খেলুড়ে ক্রিকেটারদের নিয়ে। যেখানে অবধারিতভাবেই স্যার ডন ব্র্যাডম্যানের পাশেই ঠাঁই মিলে গেল বাংলাদেশের ‘ব্র্যাডম্যানে’র। ১২ টেস্টে ব্যাট করেছেন ২৩ ইনিংসে। রান করেছেন ১১৯৮। সেঞ্চুরি ৪টি এবং হাফ সেঞ্চুরি ৭টি। অপরাজিত ছিলেন ৪ ইনিংসে।

স্যার ডন ব্র্যাডম্যান ব্যাট করেছেন ৫২ টেস্টের ৮০ ইনিংসে। অপরাজিত ছিলেন ১০বার। সেঞ্চুরি ২৯টি এবং হাফ সেঞ্চুরি ১৩টি। গড় তো সেই ম্যাজিক ফিগার, ৯৯.৯৪।

বর্তমানে খেলা টেস্ট ক্রিকেটারদের মধ্যে মুমিনুলের কাছাকাছি রয়েছেন শ্রীলংকার কুমারা সাঙ্গাকারা। ১২৮ টেস্টে তার গড় ৫৮.৭৬ করে। যেখানে ২০০ টেস্ট খেলা শচীন টেন্ডুলকারের গড় হচ্ছে ৫৩.৭৮ করে। ব্রায়ান লারার টেস্ট গড় ৫২.৮৮ করে।

একজন পরিপূর্ণ নিখুঁত টেস্ট ক্রিকেটার বলতে যা বুঝায় তার সবকিছুই বিদ্যমান মুমিনুল হকের মধ্যে। যে কোন উইকেটেই নিজের পরিকল্পনা নিয়ে নিখুঁতভাবে ব্যাট চালিয়ে যান তিনি। ঘণ্টার পর ঘণ্টা ক্রিজে দাঁড়িয়ে থেকে আস্থার সঙ্গে ব্যাট করেন মুমিনুল।

বাংলাদেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান খুলনায় ১১তম টেস্ট খেলেই সবচেয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০০০ রান করার গৌরব অর্জন করেন। দ্বাদশ ক্রিকেটার হিসেবে এই কীর্তি দেখালেন ২৩ বছর বয়সী বাঁ-হাতি এ ব্যাটম্যান।