ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

জার্মানি-আর্জেন্টিনা ফাইনালের আদ্যোপান্ত

প্রকাশিত: ০৪:১৬ পিএম, ১৩ জুলাই ২০১৪

আজ বাংলাদেশ সময় রাত একটায় ব্রাজিলের রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখী হবে আর্জেন্টিনা ও জার্মানি। গ্রুপ পর্ব থেকে ফাইনালে উঠতে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আসতে হয়েছে উভয় দলকে।

উভয় দলই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে  উঠেছিল নকআউট পর্বে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৪-০ গোলের জয় পায় জার্মানি। এরপর ঘানার বিপক্ষে ২-২ গোলে ড্র করলেও যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে উঠে জার্মানরা।

অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে বসনিয়ার বিপক্ষে ২-১ গোলে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে জয় পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে মেসির আর্জেন্টিনাকে। ইরানের বিপক্ষে ম্যাচের ৯০ মিনিটে দলের হয়ে একমাত্র গোলটি করে আর্জেন্টিনাকে ১-০ গোলে জয় এনে দেন লিওনেল মেসি। এরপর গ্রুপের শেষ ম্যাচে নাইজেরিয়াকে ৩-২ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলতে উঠে আর্জেন্টিনা।

দ্বিতীয় রাউন্ডে জার্মানরা ২-১ গোলে আলজেরিয়াকে হারালেও সুইজারল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার জয় ১-০ গোলের ব্যবধানে।

এরপর কোয়ার্টার ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই করে জার্মানি সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে উঠে সেমিফাইনালে। অপরদিকে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারাতে বেশ বেগ পেতে হয়েছিল আর্জেন্টিনাকে।

এরপর জার্মানি সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলকে ৭-১ গোলে বিধ্বস্ত করে ফাইনাল নিশ্চিত করলেও আর্জেন্টিনার জয় টাইব্রেকারে। ১২০ মিনিট পর্যন্ত গোল শূন্য থাকায় টাইব্রেকারে গড়াই আর্জেন্টিনার বনাম নেদারল্যান্ড ম্যাচটি। আর টাইব্রেকারে নেদারল্যান্ডকে ৪-২ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে লিওনেল মেসির