ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অনন্য উচ্চতায় মুশফিক

প্রকাশিত: ০২:৩৩ পিএম, ১২ নভেম্বর ২০১৪

দেশের হয়ে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ ম্যাচে নের্তৃত্ব দিয়ে আগের রেকর্ড ভাঙলেন মুশফিকুর রহিম। এর আগে ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট দলকে নের্তৃত্ব দিয়েছেন হাবিবুল বাশার সুমন। বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের অধিনায়ক তিনি। খেলাধুলা ছেড়ে এখনও বাংলাদেশ দলের নির্বাচকের ভূমিকায় যুক্ত রয়েছেন প্রাক্তন এই অধিনায়ক। বর্নাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে বাংলাদেশকে ১৮ টেস্ট নের্তৃত্ব দিয়েছেন হাবিবুল বাশার। বুধবার সেই রেকর্ড ভাঙ্গেন টাইগার দলপতি মুশফিকুর রহিম।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে খেলছেন বাংলাদেশ। মুশফিকের নের্তৃত্বে এটি বাংলাদেশের ১৯তম টেস্ট। এছাড়া মুশফিকের হাত ধরেই বাংলাদেশ একের অধিক টেস্ট জিতেছে।

অন্যন্য এই রেকর্ড গড়ার অনূভূতি ব্যক্ত করতে গিয়ে মুশফিক বলেন, অবশ্যই ভালো লাগছে। হাবিবুল বাশার সুমন ভাইয়ের রেকর্ডটা টপকিয়ে আমি অধিনায়ক হিসেবে বেশি টেস্ট ম্যাচ খেলার মধ্যে আছি। অবশ্যই এটা ভালো অনুভূতি। আশা করব এই টেস্ট ম্যাচটা জিতে আরও ভালো অবস্থানে যেতে। আমি মানসিক এবং শারীরিকভাবে প্রস্তুত। আশা করছি আল্লাহ সহায় হলে সবকিছুই ঠিক হবে।

২০০০ সালের ২৬ জুন আইসিসি বাংলাদেশকে টেস্ট মর্যাদা প্রদান করে। এরপর ২০০০ সালের ১০ নভেম্বর ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। এখন পর্যন্ত টাইগাররা ৮৭টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে জয় এসেছে ৬ ম্যাচে। হার ৭০টিতে। আর ড্র ১১ ম্যাচে। ছয় জয়ের তিনটিতে বাংলাদেশকে নের্তৃত্ব দিয়েছেন মুশফিকুর রহিম। এ ছাড়া ১টি জয় এসেছে হাবিবুল বাশার সুমন, সাকিব আল হাসান ও মাশরাফি বিন মর্তুজার হাত ধরে।

বাংলাদেশের জয় পাওয়া টেস্টগুলো হলো-
জিম্বাবুয়ে ২০০৫, অধিনায়ক- হাবিবুল বাশার সুমন, ২২৬ রানে জয়
ওয়েস্ট ইন্ডিজ ২০০৯, অধিনায়ক- মাশরাফি বিন মর্তুজা, ৯৫ রানে জয়
ওয়েস্ট ইন্ডিজ ২০০৯, অধিনায়ক- সাকিব আল হাসান, ৪ উইকেটে জয়
জিম্বাবুয়ে ২০১৩, অধিনায়ক- মুশফিকুর রহিম, ১৪৩ রানে জয়
জিম্বাবুয়ে ২০১৪, অধিনায়ক- মুশফিকুর রহিম, ৩ উইকেটে জয়
জিম্বাবুয়ে ২০১৪, অধিনায়ক- মুশফিকুর রহিম, ১৬২ রানে জয়