ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অশ্বিন জাদুতে ভারতের টেস্ট সিরিজ জয়

প্রকাশিত: ১০:৪২ এএম, ২৭ নভেম্বর ২০১৫

স্পিনার অশ্বিনের চমৎকার বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নাগপুরে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে দাপুটে জয় পায় ভারত। আর জয়ে চার ম্যাচ টেস্ট সিরিজে ২-০ তে এগিয়ে গেলো স্বাগতিকরা।  

ভারতের দেওয়া জয়ের জন্য ৩১০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ১৮৫ রান সংগ্রহ করে সফরকারীরা। ফলে নাগপুরে ১২৪ রানের জয় পায় স্বাগতিকরা। দুই ইনিংস মিলে অশ্বিন নিয়েছেন ১২ উইকেট। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও প্রোটিয়াদের কোনো ব্যাটসম্যানই  তেমন রানের দেখা পাননি। হাশিম আমলা ও পাফ ডু প্লুসিস প্রত্যেকে দলের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেছেন।  প্রথম ইনিংসে ০ রানে আউট হলেও এই ইনিংসে ৯ রান করেছেন এবি ডি ভিলিয়ার্স।

স্বাগতিক ভারত তাদের প্রথম ইনিংসে ২১৫ রান সংগ্রহ করে। মুরালি বিজয় দলের হয়ে করেন সর্বোচ্চ ৪০ রান। অার দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা  মাত্র ১৭৩ রান তুলতে সক্ষম হয়। ফলে দুই ইনিংস মিলিয়ে স্বাগতিকদের সামগ্রিক লিড দাঁড়ায় ৩০৯ রান। এদিকে, সফরকারীরা তাদের প্রথম ইনিংসে মাত্র ৭৯ রান তুলতে সক্ষম হয় যা ভারতের বিপক্ষে টেস্টে কোনো দেশের সর্বনিম্ন রান।

উল্লেখ্য, মেহালিতে অনুষ্ঠিত প্রথম টেস্টে জয় পায় ভারত। অার বেঙ্গালুরুতে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্ট বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে ৩ ডিসেম্বর থেকে শুরু হবে চতুর্থ ও শেষ টেস্ট।

এমআর/এমএস