ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

জার্মান ফুটবল ফেডারেশন কার্যালয়ে পুলিশের অভিযান

প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ০৩ নভেম্বর ২০১৫

বিশ্বকাপ আয়োজনে অবৈধ সুবিধা আদায়ের অভিযোগ খতিয়ে দেখতে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি) এবং ফেডারেশনের শীর্ষ কর্মকর্তাদের বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ। আয়কর ফাঁকির অভিযোগে এই অভিযান চালানো হলেও ২০০৬ বিশ্বকাপ আয়োজনে অবৈধ সুবিধা প্রদানের অভিযোগ ওঠেছে ডিএফবির বিরুদ্ধে।

নাম প্রকাশে অনিচ্ছুক মামলা পরিচালনা সংক্রান্ত এক নারী মুখপাত্র জানান, ‘ডিএফবি সদর দফতরের পাশাপাশি ফেডারেশনের তিন শীর্ষ কর্মকর্তাদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে। এরা হলেন ডিএফবির বর্তমান সভাপতি, সাবেক সভাপতি এবং সাবেক সাধারণ সম্পাদক।

সেই হিসেবে ধারণা করা যায় ডিএফবির বর্তমান সভাপতি উলফগ্যাং নিয়ের্সবাচ, তার পূর্বসুরি জিওয়ানজিগের এবং সাবেক সাধারণ সম্পাদক হর্সট স্কিমিডটের বাসায় এই তল্লাশি পরিচালনা হয়েছে।

মুখপাত্র বলেন, এ তল্লাশিতে আয়কর ফাঁকির গুরুতর অভিযোগ থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। আয়কর ফাঁকির পরিমাণ আনুমানিক ৬ দশমিক ৭ মিলিয়ন ইউরো।

সংবাদবিষয়ক ম্যগাজিন দার স্পিয়েগেলের গত মাসের সংখ্যায় বলা হয়েছে, ফিফাকে যে ৬ দশমিক ৭ মিলিয়ন ইউরো পরিশোধ করেছে তা মুলত নিশ্চিতভাবে ২০০৬ বিশ্বকাপ আয়োজক হওয়ার জন্য।

যদিও ওই অভিযোগ নীতিগতভাবে অস্বীকার করেছেন নিয়ের্সবাচ। তার দাবি, ফিফার জন্য একটি বড়সড় তহবিল গঠনের কাজে ওই অর্থ ব্যয় করা হয়েছে।

তবে নিয়ের্সবাচ মিথ্যাচার করেছেন বলে অভিযোগ এনে জিওয়ানজিগের বলেছেন, যে এটি পরিষ্কার যে বিশ্বকাপের বিডিং প্রক্রিয়ায় জার্মানের পক্ষে আনুমোদনের জন্য ঘুষ হিসেবে এই ফান্ড ব্যবহৃত হয়েছে।

বিএ