ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শ্রীলঙ্কার নাটকীয় জয়

প্রকাশিত: ০৩:২২ এএম, ০২ নভেম্বর ২০১৫

প্রথম ওয়ানডেতে শেষ সময়ে জনসন চার্লসের এক মারাত্মক ভুলের খেসারত দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ফ্রি হিটে ছক্কা হাঁকিয়ে শ্রীলঙ্কাকে নাটকীয় জয় এনে দিয়েছেন অজান্তা মেন্ডিস। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে লঙ্কানরা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে রোববার বৃষ্টিবিঘ্নিত ২৬ ওভারে নেমে আসা ম্যাচে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৫৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ। তবে ২৬ ওভারে শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ১৬৩ রান।

১৬৩ রানের লক্ষ্যে খেলতে নেমে তিলকারত্নে দিলশানের মাত্র ২৫ বলের ঝড়ো ফিফটিতে শুরুটা দুর্দান্তই হয়েছিল শ্রীলঙ্কার। দিলশান ব্যক্তিগত ৫৯ রান করে ফিরলেন, তখন শ্রীলঙ্কার স্কোর ৩ উইকেটে ১০৪ রান। জয়ের জন্য ৭৯ বলে দরকার ৫৯ রান, হাতে ৭ উইকেট।
 
এরপর দলীয় ১২০ রানে অ্যাঞ্জেলো ম্যাথুস ব্যক্তিগত ১৩ রান করে ফিরে গেলেও ম্যাচের মোড় ঘুরে যায় মূলত সুনীল নারাইনের করা ইনিংসের ১৯তম ওভারে। ওই ওভারে মাত্র ১ রান দিয়ে তিন-তিনটি উইকেট তুলে নেন এক বছর পর ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলে ফেরা নারাইন।
 
৩ উইকেট হাতে রেখে শ্রীলঙ্কার জয়ের জন্য তখন ৪২ বলে প্রয়োজন ৩০ রান। অজান্তা মেন্ডিস ও সাচিত্রা সেনানায়েকের ব্যাটে জয়ের পথেই এগোচ্ছিল লঙ্কানরা। কিন্তু ম্যাচের নাটকীয়তা যে তখন বাকি। ইনিংসের ২৪তম ওভারে পর পর দুই বলে সেনানায়েকে ও লাসিথ মালিঙ্গার উইকেট তুলে নিয়ে ম্যাচে টানটান উত্তেজনা সৃষ্টি করেন জনাথন কার্টার।
 
জয়ের জন্য শেষ ১২ বল থেকে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ১১ রান আর ওয়েস্ট ইন্ডিজের ১ উইকেট। ২৫তম ওভারটি করতে আসেন জনসন চার্লস। প্রথম চার বল থেকে ওয়াইডসহ ৩ রান দেন তিনি। কিন্তু পঞ্চম বলে করে বসেন মারাত্মক ভুল। দেন ‘নো’ বল। আর ওই বল থেকে ২ রান নেন মেন্ডিস। ফ্রি হিটে পরের বলে লং অনের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে শ্রীলঙ্কাকে ১ উইকেটের দারুণ এক জয় এনে দেন এই স্পিনার। ২০ বলে একটি করে চার ও ছক্কায় ক্যারিয়ার সেরা ২০ রানে অপরাজিত থাকেন মেন্ডিস।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ড্যারেন ব্রাভো, আন্দ্রে রাসেল ও জেসন হোল্ডার ছাড়া আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। রাসেলের ৪১, ব্রাভোর ৩৮ ও হোল্ডারের ৩৬ রানের সুবাদে ১৫৯ রানের লড়াকু পুঁজি পেয়েছিল ক্যারিবীয়রা। কিন্তু চার্লসের মারাত্মক ভুলে পরাজয়ের তিক্ততা নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।আগামী বুধবার হবে দ্বিতীয় ওয়ানডে।

জেডএইচ/এমএস