ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ডি ভিলিয়ার্সের ব্যাটিং সত্যিই অবিশ্বাস্য : শচীন

প্রকাশিত: ১০:০৭ পিএম, ২৮ অক্টোবর ২০১৫

সদ্য শেষ হলো ভারত ও দক্ষিণ আফ্রিকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। পঞ্চম ও শেষ ম্যাচে ব্যাটসম্যানদের দুর্দান্ত ব্যাটিং নৈপুন্যে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়াসের্র ব্যাটিংয়ের প্রশংসা করেন ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। সেইসঙ্গে ভারতীয় দল নিয়ে কথা বলেছেন তিনি। এছাড়া আগামী মাসে আমেরিকায় অল স্টার্স লিগ নিয়ে নিজের অভিমতও প্রকাশ করেছেন টেন্ডুলকার।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশ পাওয়া তার এসব কথার কিছু অংশ জাগো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

প্রশ্ন : মুম্বাইয়ে সিরিজের শেষ ওয়ানডেটি ডি ভিলিয়ার্সের ব্যাটিং কেমন দেখলেন?
টেন্ডুলকার : বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স। ওই ম্যাচেও তার ব্যাটিং অবিশ্বাস্য ছিলো। ডি ভিলিয়ার্সের ব্যাটিং তার নিজের সময়ের চেয়ে অবশ্যই অনেক বেশি এগিয়ে আছে। তার ব্যাটিং, টাইমিং ও বল-এ হিট করার স্পিড দুর্দান্ত। তার ব্যাটিং দেখে মনে হয়, বিশ্বের যেকোনো ব্যাটসম্যানের চেয়ে ডি ভিলিয়ার্স প্রতিটা বল খেলার জন্য বেশি সময় পায়। এমন ব্যাটিং অব্যাহত থাকলে, ডি ভিলিয়ার্স অনেক রেকর্ড গড়বে।

প্রশ্ন : সিরিজ হেরে যাওয়ায় ভারতীয় দলের সমালোচনা করছেন অনেকেই...
টেন্ডুলকার : আমাদের বর্তমান দলটা অনেক বেশি ভালো এবং ভারসাম্যপূর্ণ। তবে সব ম্যাচেই তারা যে জিতবে এটা কোনো কথা হতে পারে না। প্রত্যক দলের পারফরমেন্সে ওঠানামা করে। কোনো দলই সব ম্যাচ জিততে পারে না। ভারত যখন ভালো খেলবে তখন আপনি বাহ-বা দেবেন। আবার খারাপ খেললে ‘উফ’ বলবেন। এটা ঠিক নয়। আমাদের আরো বেশি সচেতন হওয়া উচিত। অনেক বেশি ধৈর্য্যশীলও হতে হবে। ভারতীয় দল নিয়ে আমরা অনেক বেশি আবেগপ্রবণ।

প্রশ্ন : বর্তমানে ওয়ানডে ক্রিকেটে অনেক বেশি রান হচ্ছে, এই চিত্রকে কীভাবে দেখছেন!
টেন্ডুলকার : এটা হবার প্রধান কারণ হলো, বর্তমান নিয়ম (ফিল্ডিং)। গত কয়েক বছরের পরিসংখ্যান দেখলেই ব্যাপারটি স্পষ্ট। নতুন নিয়ম হবার পর ওয়ানডেতে যতগুলো ইনিংসে ৩শ’ বা আরো বেশি রান হয়েছে, তার আগের ১৫-২০ বছরে এতগুলো বড় ইনিংস হয়নি। সামনে আরো বেশি রান উঠবে ওয়ানডে ক্রিকেটে।

প্রশ্ন : আগামী মাসে আমেরিকায় খেলতে যাবার ব্যাপারে...
টেন্ডুলকার : আগামী মাসেই আমেরিকায় অল স্টার্স লিগের খেলা আছে। ওই লিগের তিনটি টোয়েন্টি টোয়েন্টি ম্যাচ নিয়ে আমি খুব উত্তেজিত। গত বছর লর্ডসে প্রদর্শনী ম্যাচ খেলার পর অনেক অবসরপ্রাপ্ত খেলোয়াড়দের সঙ্গে আমাদের কথা হয়েছিল। তাদের সঙ্গে কথা বলে বুঝতে পেরেছিলাম, খেলা থেকে অবসর নিলেও ক্রিকেট নিয়ে আমাদের ভালোবাসা আগের মতোই আছে। সেখান থেকেই ক্রিকেট অল স্টর্স লিগ শুরু করার চিন্তা করি আমি ও ওয়ার্ন।

তবে অনেকেই প্রশ্ন তুলেছেন, লিগটি আমেরিকায় কেন? এর আসল কারণ হলো, আমাদের অনেক বন্ধু পেশাগত কারণে গত পঁচিশ বছর যাবত সেখানে আছেন। সেখানকার আমেরিকানরা আমাদের বন্ধুদের মাঠে নিয়ে বাস্কেটবল ও বেসবল খেলা কি সেটা বুঝায়। তাই আমরা ভাবলাম, আমাদের বন্ধুরা এবার আমেরিকানদের মাঠে নিয়ে এসে অলস্টার লিগের খেলা দেখিয়ে ক্রিকেট খেলাটা তাদের ভালো করে বুঝিয়ে দিক। পুরো বিশ্বে ক্রিকেট খেলা কেন এত জনপ্রিয় সেটাও বুঝতে পারুক তারা।

বিএ

আরও পড়ুন