ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বাংলাদেশের লক্ষ্য সিরিজ জয় জিম্বাবুয়ের সমতা

প্রকাশিত: ০৩:৩৯ এএম, ০৩ নভেম্বর ২০১৪

বাংলাদেশ দল চায় ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করতে। আর জিম্বাবুয়ের আশা ম্যাচ জিতে সিরিজে ফিরে আসা। গতকাল দুপুরে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মুশফিকুর রহীম বলেন, বাংলাদেশ দলে বেশ কয়েকজন ভাল ব্যাটসম্যান আছে। তারা যদি তাদের স্বাভাবিক খেলা খেলতে পারে। তাহলে প্রতিপক্ষের সামনে একটি বড় স্কোর দেয়া সম্ভব হবে।

ব্যাটসম্যানদের উদ্দেশ্য হবে ক্রিজে টিকে থেকে প্রথমে অর্ধশত রান করা এবং পরে শত রানের টার্গেটে খেলা। ঢাকা টেস্টে দ্বিতীয় ইনিংসে আমাদের ব্যাটসম্যানরা ভাল করতে পারে নাই। আমরা এবার সেই ভুল সুধরিয়ে ভাল করতে চাই। বাংলাদেশ দল প্রতি সেশনেই আধিপত্য বিস্তার করতে চায় এবং পাঁচ দিনের আগেই খেলার জয় নিশ্চিত করতে চায়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের উদ্বোধনী ব্যাটসম্যান শামসুর রহমান এবং তামিম যদি শুরুটা ভাল করতে পারে তাহলে পরবর্তী ব্যাটসম্যানদের কাজ অনেকটা সহজ হবে। তিনি বলেন, মিরপুরের চেয়ে খুলনার উইকেটের চরিত্র আলাদা। এখানে বল টার্ন এবং নিচু হবে। তবে ক্রিজে সেট হয়ে গেলে ব্যাটে রান আসবে।

দলের বোলিং সম্পর্কে তিনি বলেন, আমাদের বোলিং মূলতঃ স্পিন নির্ভর হবে। তবে পেসারদেরও দায়িত্ব নিতে হবে। তিনি বলেন, জিম্বাবুয়ের চেয়ে আমাদের স্পিনাররা অনেক অভিজ্ঞ। তাদের স্পিন বোলাররা নতুন। সেজন্য তাদের স্পিন বোলিং নিয়ে আমাদের তেমন কোন দুশ্চিন্তা নেই। এখন আমরা জিম্বাবুয়ের দুর্বলতাকে কাজে লাগিয়ে তাদের তাড়াতাড়ি অল আউট করাই আমাদের লক্ষ্য।

তিনি তামিম ও তাইজুলসহ সব খেলোয়াড় ১০০ ভাগ ফিট আছেন জানিয়ে বলেন, কাল সকালে টিম চূড়ান্ত করা হবে। অধিনায়ক বলেন, খুলনা মাঠ আমাদের ফেভারিট। এখানকার মাঠও চমৎকার। আমরা চাই এখান থেকে সিরিজ নিশ্চিত করে চট্টগ্রামে যেতে।

পরে বিকাল চারটায় একই স্থানে জিম্বাবুয়ের অধিনায়ক ব্রেনডন টেইলর বলেন, ঢাকা টেস্ট এখন অতীত। এটা নিয়ে আমরা ভাবছি না। আমরা এখন খুলনা টেস্ট নিয়েই ভাবছি। এটা একেবারে নতুন মাঠ। নতুন খেলা। তাই অতীত নিয়ে না ভেবে আমরা নতুন করে শুরু করতে চাই এবং এ খেলায় জিতে সিরিজে ফিরতে চাই।

জিম্বাবুয়ে অধিনায়ক বলেন, আমরা অনুশীলনে বেশি বেশি করে স্পিন আক্রমণ কিভাবে মোকাবিলা করা যায় সেই কৌশল রপ্ত করেছি। এ ক্ষেত্রে আমরা বাংলাদেশ দলের অব স্পিনকে বেশি প্রাধান্য দিয়েছি। আশা করি এ ম্যাচ জিতে সিরিজে সমতা নিয়ে আসবো।

টেইলর বলেন, এ মুহূর্তে টেস্ট র‌্যাংকিংয়ে কার কি অবস্থা, সেটা দেখার সময় নেই। বাংলাদেশ দল নিজের মাঠে অত্যন্ত শক্তিশালী দল। আমরা বাংলাদেশ দলকে সমীহ করি। খুলনার উইকেটকে ঢাকার উইকেট থেকে পার্থক্য করে তিনি বলেন, এই উইকেটে কিছুটা টার্ন রয়েছে। তবে ব্যাটসম্যানরা ক্রিজে মানিয়ে গেলে যথেষ্ট রান উঠবে।