ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টেস্টে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছুঁলেন মিসবা

প্রকাশিত: ১১:২০ এএম, ০২ নভেম্বর ২০১৪

টেস্ট ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছুঁলেন করলেন পাকিস্তানের অধিনায়ক মিসবা উল হক। রোববর আবুধাবি টেস্টের চতুর্থ দিনে মিসবা মাত্র ৫৬ বলে শতরান করে ভিভিয়ান রিচার্ডসের রেকর্ড ছুঁলেন। এর আগে ১৯৮৫ সালে সেন্ট জনসে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৫৬ বলে শতরান করেছিলেন ভিভ।

এর মাঝে অনেক রেকর্ড ভাঙা গড়া হলেও এই রেকর্ডটাকে কেউ ছুঁতে বা টপকাতে পারেননি। অ্যাডাম গিলক্রস্ট ৫৭ বলে শতরান করে রেকর্ডের খুব কাছে এসেছিলেন। অবশেষে সেই রেকর্ড ছুঁলেন এমন একজন যাকে বিশ্ব ক্রিকেট চেনে ধীরগতির ব্যাটসম্যান হিসাবেই। মিসবা এদিন সেঞ্চুরি পূর্ণ করেন ১১টি বাউন্ডারি ও ৫টি ওভার বাউন্ডারি মাধ্যমে। এর আগে মাত্র ২১ বলে হাফ সেঞ্চুরি করেন মিসবা।

অল্পের জন্য ভিভকে টপকাতে না পারলেও মিবসার এই ইনিংস সবাইকে চমকে দিল। মিসবার দ্রুততম শতরানে ঢাকা পড়ে গেলে দুই ইনিংসে আজহার আলির করা শতরান। দুবাই টেস্টের ইউনিস খানের মত এই টেস্টের উভয় ইনিংসেই শতরান করলেন আজহার আলি। আজহার আলি শতরান পূর্ণ করার পর দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেন মিসবা।

ম্যাচ জিততে হলে অস্ট্রেলিয়াকে চতুর্থ ইনিংসে করতে হবে ৬০৩ রান। বলাই বাহুল্য ম্যাচের বাঁচানোর লড়াই লড়ছেন ক্লার্করা সিরিজ জয় নিশ্চিত অস্ট্রেলিয়ার। ভিভের রেকর্ড না ভাঙতে পারলেও মিসবা ভাঙলেন জাক কালিসের ২৪ বলে হাফ সেঞ্চুরি করার রেকর্ড।

এমনকী সবচেয়ে তাড়াতাড়ি হাফ সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দিলেন পাক অধিনায়ক। ক্রিজে নামার মাত্র ২৪ মিনিটের মধ্যেই হাফ সেঞ্চুরি করেন পাক অধিনায়ক। ক্রিজে নামার মাত্র ২৭ মিনিটের মধ্যেই টেস্টে হাফ সেঞ্চুরি করে এতদিন রেকর্ডটা ছিল বাংলাদেশের মহম্মদ আশরাফুলের। মিসবা ম্যাজিকে সেই রেকর্ডও ভেঙে চুরমার। অস্ট্রেলিয়ার বোলারদের কার্যত ক্লাবস্তরে নামিয়ে আনেন মিসবা।