ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৭ নম্বরে খেলবেন বিজয়

প্রকাশিত: ০৪:৫০ এএম, ০২ নভেম্বর ২০১৪

পুরোপুরি ফর্মে নেই। তবুও টেস্ট স্কোয়াডে জায়গা পেয়েছেন ওপেনার আনামুল হক বিজয়। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে দলে ছিলেন না। কিন্তু ব্যাটিং শক্তি বাড়াতে পেসার আল-আমিনের পরিবর্তে বিজয়কে স্কোয়াডে অন্তর্ভুক্ত করে নির্বাচক প্যানেল। খুলনা টেস্টে বিজয়কে প্রথম একাদশে রাখা হতে পারে। তবে ওপেনিংয়ের পরিবর্তে বিজয়কে ৭ নম্বরে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট।

ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রথম টেস্টে দলে না থাকলেও দ্বিতীয় টেস্টে খেলেন বিজয়। কিন্তু পারফর্ম করতে পারেননি তিনি। পুরো দলের সঙ্গে ফ্লপ ওয়ানডে স্পেশালিস্ট এই ওপেনারও। প্রথম ইনিংসে ৯ রানের পর দ্বিতীয় ইনিংসে শূন্য রান করেন। রঙিন জার্সিতে তিন শতক পাওয়া বিজয়ের টেস্টে সর্বোচ্চ রান ৭৩। ৪ টেস্টে তার মোট রান ৭৩। গড় ৯.১২। ওয়ানডের তুলনায় টেস্টে তার পারফরমেন্স পুরোই বেমানান।

অতীত রেকর্ড ভুলে সামনে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। সে কাজটি করছেন তরুণ আনামুল। নিজের ভুলগুলো শুধরে নিয়ে ওয়ানডের মতো টেস্টেও ক্যারিয়ার গড়তে চান।

শনিবার আবু নাসের স্টেডিয়ামে অনুশীলনের পর বিজয় বলেন, টেস্টে যদি ফিরতে পারি তাহলে ভালো কিছু করার চেষ্টা থাকবে। বাড়তি আত্মবিশ্বাসের জন্য একটা ভালো ইনিংস খুব প্রয়োজন। বিশেষ করে টেস্টে। এ মুহূর্তে টেস্টে একটা ভালো ইনিংস খেলতে পারলে আমার ক্যারিয়ারের বেশ উন্নতি হবে।

হঠাৎ টেস্টে ডাক পেয়ে খানিকটা অবাক হয়েছেন বিজয় নিজেও। তবে টেস্টে ভালো করতে পরিশ্রম করে যাচ্ছেন। তিনি বলেন, সকাল-বিকেল তিন বেলা অনুশীলন করছি। সকাল ৬টা, এরপর ৯টা আবার বিকেল ৩টায় অনুশীলন করছি। যেমন অনুশীলন করেছি সেভাবে যদি মাঠে খেলতে পারি তাহলে ভালো ফল পাওয়া সম্ভব।

আনামুল জানিয়েছেন, ব্যাটিংয়ে খানিকটা টেকনিক পরিবর্তন করে কঠোর অনুশীলন করছেন। তার ভাষায়, ফরওয়ার্ড ডিফেন্স ও ফরওয়ার্ড লিভ নিয়ে কাজ করছি। সুইং বল নিয়ে কঠোর পরিশ্রম করছি। সাধারণত নতুন বলে যখন ব্যাটিং করি ওতে আমার বেশি সমস্যা হচ্ছিল। আস্তে আস্তে বিষয়গুলো সমাধান হচ্ছে।

নতুন ব্যাটিং অর্ডারে আপত্তি নেই আনামুলের। আগেও পাঁচ-ছয়ে ব্যাটিং করার অভিজ্ঞতা আছে তার। তাই খুলনা টেস্টে ব্যাটিং অর্ডার পরিবর্তনে কোনো সমস্যা হবে না। বিশ্বের অনেক ক্রিকেটার আছেন যারা ওয়ানডেতে ওপেন করলেও পরে টেস্টে নিচের দিকে ব্যাটিং করছেন।

আমি ওপেনার ছিলাম না। প্রথম  অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময় ব্যাটিং পরিবর্তন করে ওপেনিংয়ে আসি। প্রায় ৪ বছর হয়ে গেছে ওপেনিং করছি। তবে নতুন ব্যাটিং অর্ডারে কোনো সমস্যা হবে না।