ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘এটাই সামাজিক দূরত্ব’ নিজের ছবি দিয়ে বোঝালেন বোল্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:২৯ পিএম, ১৪ এপ্রিল ২০২০

করোনাভাইরাস থেকে বেঁচে থাকার সবচয়ে সহজ এবং বড় শর্ত হচ্ছে সামাজিক দূরত্ব। ভাইরাসটি যেহেতু ছোঁয়াছে, মানুষ থেকে মানুষে ছড়ায়, সে কারণে মানুষে মানুষে দূরত্ব থাকলে এটি ছড়ানোর সুযোগ পাবে কম। সুতরাং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে গাইডলাইন, সে মতে ঘরে থাকাই সবচেয়ে বেশি নিরাপদ। আর বাইরে বের হলেও যেন একে অপরের সঙ্গে অন্তত ৩ ফুট দূরত্ব বজায় রেখে চলে।

আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সামাজিক দূরত্বকে বোঝাতেই নিজের একটি ছবি টুইটারে প্রকাশ করেছেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডের রাজা, বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট।

২০০৮ সালে বেইজিং অলিম্পিক গেমসে ১০০ মিটার স্প্রিন্টে অন্য প্রতিযোগিদের চেয়ে কয়েক ফুট সামনে থেকে দৌড় শেষ করেন তিনি। সংবাদ সংস্থা এএফপি থেকে নিয়ে ছবিটি নিজের টুইটার হ্যান্ডলে প্রকাশ করেন বোল্ট। সেই ছবিতে দেখা যাচ্ছে, অন্যদের চেয়ে কতটা দূরত্বে এগিয়ে রয়েছেন তিনি।

বোল্ট বুঝিয়ে দিলেন, দূরত্ব রাখতে হবে এভাবেই। টুইটারেই তিনি লিখে দিলেন, ‘সোশ্যাল ডিস্টেন্সিং (সামাজিক দূরত্ব)।’

সামাজিক দূরত্বের বিষয়ে বোল্টের এই অভিনব আইডিয়াটা টুইটারে শেয়ার করতে না করতেই ভাইরাল হয়ে যায়। প্রায় সাড়ে ৫ লাখ মানুষ লাইক দিয়েছে এই ছবিতে। আর রিটুইট (তথা, কমেন্টস) করেছে প্রায় ১ লাখ মানুষ।

২০০৮ বেইজিং অলিম্পিকের প্রধান ভেন্যু বার্ডস নেস্টের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ৯.৬৯ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটার স্প্রিন্ট শেষ করে তিনি। অন্যরা তখনও কয়েক ফুট দূরত্বে ছিল। ৯.৬৯ সেকেন্ড তখন ছিল অলিম্পিক এবং বিশ্ব রেকর্ড। যদিও ২০০৯ সালে বার্লিন অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৯.৫৮ সেকেন্ড সময় নিয়ে আগের রেকর্ডটি ভেঙে দেন। যা এখনও অক্ষুণ্ণ।

 

আইএইচএস/