ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এখন ক্লোসা

প্রকাশিত: ১২:৩৬ পিএম, ০৯ জুলাই ২০১৪

ব্রাজিলের বিপক্ষে সেমিফাইনালে গোল করার মাধ্যমে এক অনন্য কৃতিত্ব অর্জণ করেছেন জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা। বেলো হরিজন্টেতে ২৩ মিনিটের গোলে ক্লোসা ব্রাজিলিয়ান সাবেক কিংবদন্তী স্ট্রাইকার রোনালদোকে ছাড়িয়ে রেকর্ড বইয়ে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার শীর্ষ স্থানটি দখল করেছেন। এই গোলের মাধ্যমে ক্লোসার গোলসংখ্যা দাঁড়িয়েছে ১৬।

এই নিয়ে চতুর্থ বিশ্বকাপে খেলছেন ৩৬ বছর বয়সী ক্লোসা। এর আগে এবারের আসরের গ্র“প পর্বে ঘানার বিপক্ষে ২-২ গোলে ড্রয়ের ম্যাচে এক গোল করে তিনি রোনালদোর ১৫ গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন। কাল তিনি নিজেকে ও একইসাথে রোনালদোকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছেন। এই গোলটি ছিল বিশ্বকাপের সেমিফাইনালে ক্লোসার প্রথম গোল।

কেইসারস্লটার্ন, ওয়ার্ডার ব্রেমেন এবং বায়ার্ন মিউনিখ হয়ে ক্লোসা বর্তমানে ইতালিয়ান ক্লাব ল্যাজিওতে খেলছেন। তার প্রজন্মে এখন পর্যন্ত জার্মানির সেরা স্ট্রাইকার হিসেবেই তাকে বিবেচনা করা হয়। দূর্দান্ত ব্যক্তিত্বের কারনে শুধুমাত্র জার্মানিতেই নয় ইতালিতেও তার রয়েছে ব্যপক জনপ্রিয়তা। পোল্যান্ডে জন্মগ্রহনকারী মৃদুভাষী ক্লোসা মাত্র আট বছর বয়সে ১৯৮৬ সালে জার্মনীতে পাড়ি জমান। ১.৮২ মিটার উচ্চতার ক্লোসা মূলত তার হেডের কারণে জনপ্রিয়তা লাভ করেন। গত তিনটি বিশ্বকাপে জার্মান ফরোয়ার্ড লাইনে অন্যতম সফল খেলোয়াড় ছিলেন তিনি। সব মিলিয়ে তিনি বিশ্বকাপে দলের হয়ে ২৩টি ম্যাচ খেলেও রেকর্ড গড়েছেন। এর মধ্যে ছিল একটি ফাইনাল এবং দুটি সেমিফাইনাল।

বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে অন্য এক উচ্চতায় নেবার আগে জার্মানির হয়ে সর্বকালের সর্বাধিক গোলের রেকর্ডও তিনি করেছেন। ১৩৬ ম্যাচে ক্লোসা করেছেন ৭১টি গোল। ২০০২ সালে তিনি বিশ্বকাপের ক্যারিয়ার শুরু করেন। সেই আসরে হেডের সাহায্যে পাঁচ গোল করে তিনি জার্মানদের হয়ে সর্বাধিক গোল করেছিলেন। কিন্তু ফাইনলে ব্রাজিলের বিপক্ষে ২-০ গোলের পরাজয়ের ম্যাচে দুটি গোলই করেছিলেন রোনালদো। ওই দুই গোলসহ সর্বমোট আট গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন ব্রাজিলিয়ান লিজেন্ড। চার বছর পরে ঘরের মাঠে তার দেয়া পাঁচ গোলেই জার্মানি সেমিফাইনালে উঠেছিল। ওই আসরে অবশ্য ক্লোসা গোল্ডেন বুট জিতেছিলেন। ২০১০ দক্ষিণ আফ্রিকান বিশ্বকাপে তিনি করেছিলেন চার গোল। এই আসরে পাঁচ গোল করে তার কাছ থেকে গোল্ডেন বুট ছিনিয়ে নিয়েছিলেন সতীর্থ থমাস মুলার।