ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অ্যাথলেটিকসের নতুন তারকা ডেফন শিপার্স

প্রকাশিত: ০৬:১৫ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

রোববার চীনের রাজধানী বেইজিংয়ে শেষ হয়েছে ৯ দিনব্যাপী বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশীপ। এই আসরে আলো ছড়িয়েছেন প্রায় সব তারকারা। জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্ট, শেলি ফ্রেজার প্রাইস হতে শুরু করে ব্রিটেনের মোহাম্মদ ফারাহ সবাই নিজের নামের প্রতি সুবিচার করেছেন। তবে শীর্ষ তারকাদের মাঝে এবারের মঞ্চে নতুন তারকা নেদারল্যান্ডসের ডেফন শিপার্স

ডেফন শিপার্স ইউরোপের ৩৬ বছরের ইতিহাস গুড়িয়ে দিয়ে ২০০ মিটারে নতুন রেকর্ড গড়ে জিতে নিয়েছেন স্বর্ণপদক। জ্যামাইকান স্প্রিন্টার এলাইনি থম্পসনকে পেছনে ফেলে ২১.৬৩ সেকেন্ড সময় নিয়ে তিনি স্বর্ণপদক জয় করেন। ২৩ বছর বয়সি এই অ্যাথলেট এতটাই দ্রুত দৌঁড়েছেন যে তার ওই গতির কাছে হার মেনেছে ইউরোপের ৩৬ বছরের রেকর্ড।

এর আগে ইউরোপের সেরার রেকর্ডটি দখল করে রেখেছিলেন মারিটা কোচ। ১৯৭৯ সালে তৎকালীন পুর্ব জার্মানির এই দৌড়বিদ ২১.৭১ সেকেন্ড সময় নিয়ে রেকর্ডটি গড়েছিলেন। পরবর্তীতে ১৯৮৬ সালে স্বদেশী হেইক ড্রেসলার সমান টাইমিংয়ে পৌঁছালেও সেটি ভাঙ্গতে পারেননি।

দুই বছর আগে মস্কোতে অনুষ্ঠিত বিশ্ব প্রতিযোগিতায় ২০০ মিটার ইভেন্টে যুক্তরাস্ট্রের ম্যারিয়ন জোন্স ও বিশ্ব রেকর্ডধারী ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নার শিপার্সের চেয়ে দ্রুততায় দূরত্ব অতিক্রম করলেও তাদের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ রয়েছে। যে কারণে দ্রুততার কারণে শিপার্সকে ডোপিংয়ের ব্যাপারে সন্দেহ করা হয়েছে।

তবে শিপার্স বলেছেন যে তার লুকানোর কিছুই নেই। স্বর্ণজয়ী এই অ্যাথলেট বলেন, ‘আমি জানি আমি পরিষ্কার। এই সফলতার জন্য আমি কঠোর পরিশ্রম করেছি। ডোপ থেকে মুক্তির জন্য আমি সবসময় নিজেকে নিয়ন্ত্রণ করে রেখেছি।’

আরটি/এআরএস/পিআর