ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অভিষেকে নার্ভাস নাইন্টিজের কবলে ফাখর

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৬ অক্টোবর ২০১৮

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম হাজার রানের রেকর্ড গড়ে সুযোগ পেয়েছেন টেস্ট ক্রিকেটে। কিন্তু অভিজাত এই ক্রিকেটে এসে মনের মতো পরিস্থিতি পাননি পাকিস্তানি ওপেনার ফাখর জামান। তবে নিজের জাত চিনিয়েছেন ঠিকই, তবু আক্ষেপ রয়ে গেছে ছয়টি রানের।

আবু ধাবি টেস্টে নিজের অভিষেকে ৯৪ রান করে আউট হয়েছেন ফাখর। পাকিস্তানের চতুর্থ ও ইতিহাসের ৩১তম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে নার্ভাস নাইন্টিজে আটকা পড়া দুর্ভাগাদের এ তালিকায় নাম লিখিয়েছেন ২৮ বছর বয়সী এ ব্যাটসম্যান।

দুবাইয়ে সিরিজের প্রথম টেস্টে ইতিহাস গড়া ড্র করার পরে আবুধাবিতে দ্বিতীয় টেস্টে টসে হেরে আগে বোলিং করতে নামে অস্ট্রেলিয়া। মাত্র ৫৭ রানেই পাকিস্তানের প্রথম পাঁচ উইকেটে সাজঘরে পাঠিয়ে দেয় তারা। তবে একপ্রান্ত আগলে ছিলেন ফাখর।

অধিনায়ক সরফরাজ আহমেদকে নিয়ে ঘুরে দাঁড়ান ষষ্ঠ উইকেট জুটিতে। দুজন মিলে যোগ করেন ১৪৭ রান। প্রাথমিক বিপর্যয়টা সামাল দিয়ে দলকে নিয়ে যান স্বস্তির জায়গায়, ফাখর তুলে নেন ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি। ঠিকভাবেই এগুচ্ছিলেন ক্যারিয়ারের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করার দিকে।

কিন্তু ফাখরের সেঞ্চুরিটি করতে দেননি আগের ম্যাচে অভিষেক হওয়া মারনাস লাবুচানে। পার্টটাইম লেগস্পিনে ফাখরকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন লাবুচানে। ১৯৮ বলের ধৈর্য্যশীল ইনিংসে ৮ চার ও ১ ছক্কার মারে ৯৪ রান করে ফেরেন ফাখর।

তার আগে পাকিস্তানের পক্ষে নিজেদের অভিষেক ম্যাচে ১৯৬৪ সালে আব্দুল কাদির ৯৫, ১৯৮০ সালে তাসলিম আরিফ ৯০ ও ২০০৩ সালে আসিম কামাল ৯৯ রান করে সাজঘরে ফিরেছিলেন।

এসএএস/আরআইপি

আরও পড়ুন