ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

চান্দিমালের ব্যাটে লিড শ্রীলংকার

প্রকাশিত: ১২:৩১ পিএম, ১৪ আগস্ট ২০১৫

দিনেশ চান্দিমালের দায়িত্বশীল ব্যাটিংয়ে তৃতীয় দিনে লিড নিয়েছে শ্রীলংকা। এদিন চান্দিমাল প্রায় একাই লড়াই করেন ভারতীয় বোলারদের বিপক্ষে। ওয়ানডে স্টাইলে ব্যাট করে স্বাগতিকদের ১৭৫ রানের লিড এনে দেন এ তারকা। তৃতীয় দিন শেষে ভারতের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ এক উইকেটে ২৩ রান। শেখর ধাওয়ান (১৩) এবং ইশান্ত শর্মা (৫) চতুর্থ দিন সকালে আবার ব্যাট করতে নামবেন।

শুক্রবার গলে আগের দিনের দুই উইকেটে পাঁচ রান নিয়ে খেলতে নেমে সবকটি উইকেট হারিয়ে ৩৬৭ রান করে শ্রীলঙ্কা। তৃতীয় দিনের প্রথম বলেই উইকেট হারায় স্বাগতিকরা। নাইটওয়াচম্যান ধাম্মিকা প্রসাদকে হারানোর পর কুমার সাঙ্গাকারার সাথে খেলতে নামেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। এই দুইজন প্রাথমিক বিপর্যয় সামাল দিয়ে ৮৭ রানের জুটি গড়েন। কিন্তু ব্যক্তিগত ৪০ রানে সাঙ্গাকারা ফিরে গেলে আবার বিপদে পরে যায় শ্রীলঙ্কা। পরের ওভারেই অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজকেও (৩৯) হারিয়ে আবার চাপে পরে তারা।

ষষ্ঠ উইকেট জুটিতে লাহিরু থিরামান্নেকে সাথে নিয়ে ১২৫ রানের জুটি গড়ে সে চাপ সামলে নেন চান্দিমাল। দলীয় ২২০ রানে এবং ব্যক্তিগত ৪৪ রানে থিরামান্নে ফিরে গেলে জিহান মোবারককে নিয়ে দলের হাল ধরেন চান্দিমাল। সপ্তম উইকেট জুটিতে ৮২ রান যোগ করেন। তবে মোবারকের (৪৯) বিদায়ের পর আর কোন ব্যাটসম্যান উইকেটে থিতু হতে পারেননি।

শেষ পর্যন্ত অপরাজিত থেকে দিনেশ চান্দিমাল তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ টেস্ট শতক। ১৬৯ বলে ১৬২ রান করে অপরাজিত থাকেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ১৯টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে তিনি এই রান করেন।

ভারতের পক্ষে রবিচন্দ্রন অশ্বিন ১১৪ রানে ৪টি উইকেট নেন। এছাড়া অমিত মিশ্রা ৬১ রানে পান ৩টি উইকেট।

এর আগে গল টেস্টের প্রথম দিন থেকেই আধিপত্য বিস্তার করেছে ভারত। রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে প্রথম ইনিংসে ১৮৩ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কার প্রথম ইনিংস। এরপর ভারত শেখর ধাওয়ান এবং বিরাট কোহলির দুর্দান্ত শতকে প্রথম ইনিংসে ৩৭৫ রান করে।  

আরটি/এএইচ/পিআর