ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

একাদশে নেই ইমরুল-তাইজুল, অভিষেক হচ্ছে রাহীর!

আরিফুর রহমান বাবু | প্রকাশিত: ১০:৫২ পিএম, ০৩ জুলাই ২০১৮

গত বছরের শেষ ভাগে দক্ষিণ আফ্রিকা সিরিজে বিধ্বস্ত হওয়ার পর ‘মাঝিবিহীন নৌকায়’ পরিণত হয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রোটিয়াদের সাথে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করা অবস্থায় কোচের পদ থেকে সরে দাঁড়ান চন্ডিকা হাথুরুসিংহে। মাঝে ৬ মাসেরও অধিক সময় হেড কোচ শূন্যই ছিল বাংলাদেশ। অবশেষে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে দায়িত্ব পেয়েছেন নতুন কোচ স্টিভ রোডস।

কাজেই হেড কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সফরই স্টিভ রোডসের প্রথম অ্যাসাইনমেন্ট। এদিকে ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ শুরুর আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার সাথে নজরকাড়া ক্রিকেট খেলেছে ক্যারিবীয়রা।

ওয়েস্ট ইন্ডিজের নিজেদের মাটিতে সম্প্রতি খেলছে দুর্দান্ত ক্রিকেট। বিশেষ করে সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে আগুনে বোলিং করেছেন তাদের দুই পেসার গ্যাব্রিয়েল শ্যানন এবং কেমার রোচ। এ কারণে, ক্যারিবীয়দের উইকেটের দিকে নজর রেখেই তাদের বিপক্ষে প্রথম টেস্টের দল সাজাতে হচ্ছে বাংলাদেশকে। তারওপর, দলে নেই সেরা পেসার মোস্তাফিজুর রহমান।

ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশ কেমন দল সাজাবে, রণকৌশলই বা কী হবে, তা নিয়ে ভক্তদের কৌতূহল যথেষ্ঠই; কিন্তু বিশ্বকাপ ফুটবলের ডামাঢোল, বিশালতা, আকর্ষণের সামনে তা ঢাকা পড়ে গেছে। তাই প্রথম টেস্ট শুরুর আগের রাতেও সে অর্থে তেমন হই চই নেই।

m

অন্য সময় হলে এতক্ষণে সাড়া পড়ে যেত। সোশ্যাল মিডিয়ায় ঝড় উছে যেতো। বাংলাদেশ দলের একাদশ গঠনশৈলী কী হবে? কোন ১১ জন খেলবেন- তা নিয়ে রীতিমতো জল্পনা-কল্পনা শুরু হয়ে যেত। নানা গুঞ্জনে মুখরিত হতো চারিদিক।

এবার তার ছিঁটোফোটাও নেই। বাংলাদেশ সময় বুধবার রাত ৮টায় খেলা শুরু হওয়ার কথা থাকলেও যতদূর জানা গেছে, আজ মঙ্গলবারই দল চূড়ান্ত হয়ে গেছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে জানিয়েছেন এ তথ্য। তার দেয়া তথ্য অনুযায়ী বাংলাদেশ মাঠে নামবে সাত ব্যাটসম্যান ও তিন পেসার নিয়ে।

প্রধান নির্বাচক জাগো নিউজকে জানালেন, 'দল তথা একাদশ নিয়ে কোচ স্টিভ রোডসের সাথে আমার কথা হয়েছে। উইকেট, পরিবেশ এবং ওয়েস্ট ইন্ডিজের বোলিং ও ব্যাটিং লাইনআপের আলোকে একাদশ সাজানো চূড়ান্ত- এ তথ্য জানিয়ে মিনহাজুল আবেদিন নান্নু বলেন, 'সাত ব্যাটসম্যান খেলানোর সিদ্ধান্ত চূড়ান্ত। পেসার খেলানো হবে তিনজন।'

t

নান্নুর দেয়া তথ্য অনুযায়ী বাঁ-হাতি ওপেনার ইমরুল কায়েস দলে নেই। এ ছাড়া বাঁহাতি টপ অর্ডার নাজমুল হোসেন শান্ত, পেসার শফিউল আর বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামও প্রথম ১১ জনের বাইরে।

তার মানে তামিম ইকবালের সাথে ইনিংস ওপেন করবেন লিটন দাস। এছাড়া মুমিনুল, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ অটোমেটিক চয়েজ। আর মিডল অর্ডারে সাত নম্বরে ব্যাট করবেন নুরুল হাসান সোহান। সাকিবের সাথে স্পিনার হিসেবে খেলানো হবে অফ স্পিনার মেহেদি হাসান মিরাজকে। তিন পেসার রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি আর আবু জায়েদ রাহী। রাহির টেস্ট অভিষেক হচ্ছে এই ম্যাচে।

তার মানে একাদশটা দাঁড়াচ্ছে এমন: তামিম, লিটন, মুমিনুল, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ, সোহান, মিরাজ, রুবেল, রাব্বি ও রাহী।

এআরবি/আইএইচএস/বিএ

আরও পড়ুন