ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দ্বিতীয় রাউন্ডে স্পেন-রাশিয়া, উরুগুয়ে-পর্তুগাল মুখোমুখি

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:১০ এএম, ২৬ জুন ২০১৮

নাটকীয়তায় ভরপুর ‘বি’ গ্রুপ থেকে শেষ পর্যন্ত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে পা রাখলো স্পেন এবং পর্তুগাল। এই গ্রুপ থেকে মরক্কো আগেই বিদায় নিয়েছিল। শেষ ম্যাচে এই মরক্কোরই মুখোমুখি স্পেন। এই ম্যাচে ড্র করতে পারলেই শেষ ষোলোর টিকিট নিশ্চিত- এমন সমীকরণ নিয়েই মাঠে নামে ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন।

তবে শুরু থেকেই হার যেন চোখ রাঙানি দিচ্ছিল স্প্যানিশদের। পরপর দু’বার পিছিয়ে পরলেও শেষ পর্যন্ত ‘ভিএআর’-এর কল্যাণে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে উঠে গেল ফার্নান্দো হিয়েরোর দল। গ্রুপ রানরআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে পর্তুগাল। দ্বিতীয় রাউন্ডে স্পেন মুখোমুখি হচ্ছে ‘এ’ গ্রুপ রানারআপ রাশিয়ার এবং পর্তুগাল মুখোমুখি হবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ের।

স্পেন-মরক্কো ছাড়া গ্রুপ পর্বের বাকি ম্যাচেও প্রায় একই সমীকরণ নিয়ে মাঠে নামে রোনালদোর পর্তুগাল। তাদের মুখোমুখি এক ম্যাচ জয়ে ৩ পয়েন্ট নিয়ে থাকা ইরান। পরের পর্বে জেতে হলে পূর্ণ ৩ পয়েন্টই দরকার ছিল ইরানের জন্য। তাই চিরাচরিত ‘বাস পার্ক’ ডিফেন্স প্রথা ভেঙে শুরু থেকেই পর্তুগিজদের বিপক্ষে আক্রমণাত্মক খেলা শুরু করে কার্লোস কুইরোজের শিষ্যরা।

যদিও শেষরক্ষা হয়নি ইরানের! পর্তুগিজদের সঙ্গে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো তাদের। ‘বি’ গ্রুপের খেলা শেষে দেখা যাচ্ছে স্পেন-পর্তুগালের পয়েন্ট সমান। গোল ব্যবধানও সমান। তবে, পর্তুগালের চেয়ে ১টি গোল বেশি দিয়েছে স্পেন। সুতরাং, গোল বেশি দেয়ার কারণে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয় স্পেন এবং রানার্সআপ হলো পর্তুগাল।

এদিকে গ্রুপ ‘এ’-এর ম্যাচগুলোতে তেমন কোনো নাটকীয়তাই সৃষ্টি হয়নি। পরপর ২ ম্যাচ হেরে আগেই বিশ্বকাপ থেকে বিদায় নেয় সৌদি আরব ও মিসর। বাকি দুই দল স্বাগতিক রাশিয়া এবং উরুগুয়ের মধ্যে লড়াই ছিল গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণের। প্রথম দুই ম্যাচে রাশিয়া মিসর এবং সৌদি আরবকে গোলবন্যায় ভাসালেও এই ম্যাচে উল্টো উরুগুয়ের কাছে ৩-০ তে বিধ্বস্ত হয়ে রানার্সআপ হয়েই গ্রুপ পর্ব শেষ করলো রাশিয়া।

বিশ্বকাপ থেকে বাদ পড়েও দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ উপহার দেয় সৌদি আরব আর মিসর। ইনজুরি সময়ের একেবারে শেষ মুহূর্তে গোল পেয়ে অন্তত একটি জয়ের সুখস্মৃতি নিয়েই মাঠ ছাড়ে সৌদি আরব।

তো দেখে নেয়া যাক, শেষ ষোলোয় কে কার মুখোমুখি হতে চলেছে

গ্রুপ ‘এ’ থেকে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে উরুগুয়ে লড়বে ‘বি’ গ্রুপের রানার্স আপ পর্তুগালের বিপক্ষে। আর গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন স্পেন লড়াই করবে গ্রুপ ‘এ’ রানার্সআপ স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে। অর্থাৎ স্পেনের কোয়ার্টারে ওঠার রাস্তা অনেকটাই পরিষ্কার।

দ্বিতীয় রাউন্ডের সূচি
৩০ জুন, ২০১৮, রাত ১২টা, ফিশ্ট স্টেডিয়াম
উরুগুয়ে এবং পর্তুগাল

১ জুলাই, ২০১৮, রাত ৮টা, লুঝনিকি স্টেডিয়াম
স্পেন এবং রাশিয়া

এসএস/আইএইচএস/বিএ

আরও পড়ুন