ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শুরুর জন্য মুখিয়ে রাশিয়ার দুই তারকা ফুটবলার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১৩ জুন ২০১৮

গত বিশ্বকাপে (২০১৪ সালে) প্রথমপর্বের গন্ডিই পার হতে পারেনি রাশিয়া। এবার ঘরের মাঠে বিশ্বকাপ। রুশদের নতুন কিছু অর্জনের সুযোগ। ঘরের মাঠের দর্শকদের সামনে বলের কারিকুরি দেখাতে যেন তর সইছে না দলটির তারকা ফুটবলারদের। তবে দলের সেরা দুই তারকা-আলেকজান্ডার সেমেদভ আর ফেদর স্মলভ জানালেন, ওত দূরের ভাবনা নয়, আপাতত গ্রুপপর্বের বাধা ডিঙানোই তাদের প্রধান লক্ষ্য।

বৃহস্পতিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে স্বাগতিক রাশিয়া। এই ম্যাচে তাদের প্রতিপক্ষ সৌদি আরব। ম্যাচকে সামনে রেখে বড়সড় এক সাক্ষাতকারই দিয়েছেন দলের তারকা উইঙ্গার সেমেদভ আর স্ট্রাইকার স্মলভ। তাদের সেই সাক্ষাতকার তুলে ধরা হলো জাগো নিউজের পাঠকদের জন্য...

ঘরের মাঠে বিশ্বকাপ শুরু প্রসঙ্গে...

সেমেদভ : এমন টুর্নামেন্টের উদ্যমটাই আলাদা। সর্বোচ্চ পর্যায়ে পৌঁছতে আপনাকে প্রতিদিনই কাজ করে যেতে হবে। আমি জানি বিশ্বকাপ কি এবং এর তীব্রতা কতটা। এটা খেলার সর্বোচ্চ মঞ্চ। আমি অবশ্য আমার প্রস্তুতি নিয়ে সুস্থিরই আছি। কারণ মানসিকতাও বড় একটা ফ্যাক্টর। তবে চাপ অবশ্যই আছে। এটা আমাদের দেশের বিশ্বকাপ আর আমরা টুর্নামেন্টের প্রথম ম্যাচেই মাঠে নামছি। পুরো বিশ্বই আমাদের দেখবে।

স্মলভ : যে কোনো দেশের এই অবস্থানে এটা স্পেশাল ইভেন্ট। সামনে অনেকটা দিন এই স্মৃতি তরতাজা থাকবে। বিশ্বকাপের জন্য সব স্টেডিয়াম এবং অবকাঠামো গড়ে উঠেছে, এটা আমাদের তরুণ প্রজন্মকে সাহায্য করবে। বাচ্চাদের ফুটবল শেখাবে এবং আমাদের দেশের খেলাধুলারও উন্নতি ঘটাবে। আমরা তো চাইছি টুর্নামেন্টটা এখনই শুরু হয়ে যাক! প্রথম ম্যাচ সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের গ্রুপপর্বে মাত্র তিনটি ম্যাচ। পরিকল্পনা করার তো সময় নেই। প্রথম ম্যাচের প্রথম মিনিট থেকেই আমাদের শতভাগ দিতে হবে, যাতে সেরা ফল পাই।

RUSSIA-2

দলে ভূমিকা নিয়ে...

সেমেদভ : জাতীয় দলে আমি খুবই স্বস্তিতে থাকি। আমি সবকিছু নিয়েই খুশি। প্রস্তুত আছি, দেশের হয়ে খেলতে পারা সবসময়ই আনন্দের।

স্মলভ : আমি বলছি না যে, আক্রমণভাবে আমি বড় হুমকি হব। আমি শুধু একজন স্ট্রাইকার, যার আসল কাজ গোল করা এবং দল যা বানিয়ে দেয় সেটা সম্পূর্ণ করা। তবে আসলে কে বল জালে জড়ালো, এটা কোনো ব্যাপার নয়। আমি এসব নিয়ে ভাবছিও না।

উদ্বোধনী ম্যাচের প্রতিপক্ষ নিয়ে...

সেমেদভ : ট্যাকনিক্যাল দিক থেকে সৌদির খেলোয়াড়রা সামর্থ্যবান। তারা বল ধরে রাখতে পারে এবং চাপের মাথায় সেটা ছেড়ে দেয় না। ডিফেন্স থেকেও ঠান্ডা মাথায় বল সরাতে জানে তারা। সত্যিই তারা খুব কঠিন, ভালোমানের প্রতিপক্ষ। আমাদের সামনে কঠিন একটি ম্যাচ অপেক্ষা করছে।

স্মলভ : সন্দেহাতীতভাবে তারা একটি কৌশলী দল। ছোট এবং মধ্যম পাস আর বল কন্ট্রোলের মাধ্যমে তারা খেলাটা নিয়ন্ত্রণ করে। আক্রমণভাগে তাদের চটপটে কয়েকজন খেলোয়াড় আছে। তাদের কোচ চিলির, আপনারা দেখবেন তিনি দলকে পাসিং ফুটবলে অভ্যস্ত করেছেন।

RUSSIA-3

টুর্নামেন্টে রাশিয়ার লক্ষ্য...

সেমেদভ : যেভাবেই হোক, আমাদের গ্রুপর্ব পার হতে হবে। অবশ্যই আমাদের প্রথম ম্যাচ জিততে হবে, তারপর দ্বিতীয়। কখনোই শেষ মিনিটেও সব কিছু ছাড়া যাবে না। আমি এর আগে বড় তিনটি টুর্নামেন্টে ছিলাম, প্রতিবারই তৃতীয় ম্যাচে এসে বিপদে পড়েছি। আবারও যেন এমন কিছু না হয়, সেজন্য আমাদের সব করতে হবে। আমি কোনো ভবিষ্যতবাণী করতে চাই না। আমরা ১৪ জুন উদ্বোধনী ম্যাচে খেলব, যেটা কিনা বিশাল একটা মুহূর্ত হবে। আমাদের অবশ্যই সেখানে জিততে হবে। আমি সতীর্থদের নিয়ে আত্মবিশ্বাসী, নিজেকে নিয়েও। আমরা কঠোর পরিশ্রম করে নিজেদের প্রস্তুত করেছি। যদি এই পরিশ্রম কাজে না আসে, সেই চিন্তায় ব্যস্ত নই। আমরা জানি আমরা কি চাই, কিসের দিকে ছুটছি।

স্মলভ : আমরা অনেক কাজের মধ্য দিয়ে গিয়েছি। শারীরিকভাবে দল খুব ভালো অবস্থানে আছে। প্রস্তুতি ম্যাচের ফলের দিকে তাকালে হবে না। প্রতিটি দলেরই নিজস্ব কিছু উন্নয়ন পরিকল্পনা থাকে। আমি নিশ্চিত বিশ্বকাপে আমরা সামর্থ্য দেখাতে পারব। গ্রুপপর্বের তিন ম্যাচ তো আমরা খেলছিই। সেদিক থেকে দেখলে, আমাদের লক্ষ্য হওয়া উচিত গ্রুপপর্ব এড়ানো। আমি আশাবাদী আমরা সেটা পারব, তারপর দেখা যাক কি হয়।

এমএমআর/পিআর

আরও পড়ুন