ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিশ্বকাপ ফাইনালে গোল মিস করেও অনুতপ্ত নন হিগুয়াইন!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১৯ মে ২০১৮

হিগুয়াইন যেন একটি জ্বলন্ত অভিশাপ আর্জেন্টাইন ফুটবল সমর্থকদের জন্য। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে জার্মানির বিপক্ষে তার ওই গোল মিস এখনও যেন আর্জেন্টাইনদের বুকে কাঁটা হয়ে বিধে আছে। অথচ যিনি সেই সুবর্ণ সুযোগ মিস করেছেন, সেই হিগুয়াইন যেন ভিন্ন জগতের মানুষ। ওই মিসের জন্য এতটুকুও অনুতপ্ত নন তিনি। বরং এর চেয়েও দামি কিছু নিজের জীবনে পেয়েছেন বলে জানিয়েছেন আর্জেন্টাইন এই নাম্বার নাইন ফুটবলার।

মারকানার ফাইনাল দিয়েই আর্জেন্টাইনরা হয়ত ভেবেছিল তাদের দীর্ঘ ২৮ বছরের বিশ্বকাপের আক্ষেপ ঘুচতে চলেছে। একই সঙ্গে মর্ত্যের সেরা ফুটবলার লিওনেল মেসির হাতে একটি বিশ্বকাপ শিরোপা ওঠার অপেক্ষায় ছিল সবাই; কিন্তু জার্মানির বিপক্ষে হিগুয়াইনের একটি গোল অফ সাইডের কারণে বাতিল হয়ে গিয়েছিল। সাথে আরও কয়েকটা সহজ সুযোগ মিস করেন তিনি। হিগুয়াইনের এসব মিসই আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের আক্ষেপকে আরও বাড়িয়ে তোলে।

‘মারকানায় আমার গোল মিস নিয়ে মানুষ এখনও সমালোচনা করে? আমি এর চেয়েও দারুণ এক গোল অর্জন করেছি জীবনে, আমার মেয়ে এবং স্ত্রীকে পেয়ে’- বলছেন হিগুয়াইন। তিনি আরও বলেন, ‘এটা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ (পরিবার)। এর গুরুত্ব, যখন আপনি ফুটবল ছেড়ে দেবেন, তখনই বোঝা যাবে যে, যখন একজন ভাল মানুষ হতে চাইবেন আর যাদের ভালবাসবেন।’

২০১৬ সালে মায়ের অসুস্থতার জন্য ফুটবল ক্যারিয়ারই প্রায় হুমকির মুখে পড়ে গিয়েছিল হিগুয়াইনের। মায়ের জন্য ফুটবলকে বিদায়ই জানাচ্ছিলেন তিনি। অবশ্য আবার পরিবারের পক্ষ থেকে মানসিকভাবে সহযোগিতার কারণেই আবার ফুটবল মাঠে ফিরে আসেন জুভেন্টাসে খেলা এই স্ট্রাইকার ।

‘অনেক কঠিন একটা সময় ছিল তখন, আমি খেলাই ছেড়ে দিতে চেয়েছিলাম; কিন্তু আমার মা তা করতে নিষেধ করলেন। সত্যি যদি এমন না হত, আমি অবশ্যই অবসর নিয়ে নিতাম। আশেপাশে আমার সবাই- সেটাই বলছিল। আমি আমার মাকে খুবই ভালবাসি। উনিই যে কিনা আমাকে সবসময় মানসিকভাবে সাহায্য করেছেন, খেলতে। আমাকে মা বলেছিলেন, যেটা তুমি ভালোবাসো আমার জন্য তা ছেড়ে দিও না’ -বলেন হিগুয়াইন।

২০১৬ তেই জুভেন্টাস রেকর্ড ৯০ মিলিয়ন ইউরো দিয়ে নাপোলি থেকে কিনে নেয় হিগুয়াইনকে। এই ট্রান্সফারও অবশ্য খুব ভাল চোখে নেয়নি নাপোলি সমর্থকরা। কেননা ওই সময়ে নাপলদের তারকা ফুটবলারই ছিলেন কেবল হিগুয়াইন।

এই বিষয়টি নিয়েও মুখ খুলেছেন হিগুয়াইন। তিনি মনে করেন, এখানে তার কোন দোষ ছিল না, ‘আমি নাপোলির হয়ে খেলতে চাচ্ছিলাম দলটির সাথে আর্জেন্টাইনদের ভাল সম্পর্কের কারণে; কিন্তু আমি পরে আরও ভাল করতে চাইলাম। আমি কারও কোন ক্ষতি করিনি এখানে। আমি শুধু আমার আর পরিবারের ভালোর জন্য সিদ্ধান্ত নিয়েছিলাম। অথচ তারা এটা ভালোভাবে গ্রহণ করেনি।’

এসএস/আইএইচএস/আরআইপি

আরও পড়ুন