ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উইকেট বিলিয়ে ব্যাকফুটে বাংলাদেশ

প্রকাশিত: ০১:৪৬ পিএম, ৩০ জুলাই ২০১৫

চট্টগ্রাম টেস্টে ভালো খেলার পর টাইগারদের কাছে প্রত্যাশার পারদ আরো উঁচুতে ছিল ক্রিকেট ভক্তদের। কিন্তু ঢাকা টেস্টে প্রথম দিনশেষে উইকেট বিলানোর মিছিলে যোগ দিয়ে উল্টো ব্যাকফুটে বাংলাদেশ। দলের দুই-একজন ছাড়া সবাই নিজেদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন প্রোটিয়া বোলারদের কাছে। প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনেও একই কথা বললেন মমিনুল হক। দিনশেষে আক্ষেপই ঝরে পড়লো এই ব্যাটসম্যানের মুখে।

বৃহস্পতিবার দিনের শুরুটা করেছিলেন তামিম। দায়িত্বজ্ঞানহীন শটে স্লিপে আমলার হাতে ক্যাচ দিয়ে ফিরে আসেন এই ব্যাটসম্যান। ইনিংসের পঞ্চম ওভারে অফস্ট্যাম্পের অনেক বাইরের বল যেভাবে খেললেন তাতে যে কারো মনে হবে এটা টেস্ট নয় টি-টোয়েন্টি ম্যাচ। মমিনুলের মতে দক্ষিণ আফ্রিকার পেসাররা ভালো করলেও স্পিনাররা তেমন ভালো করেনি। কিন্তু এই ভালো না করা স্পিনাররাই তুলে নিয়েছেন টাইগারদের চারটি উইকেট।

এই বিষয়ে মমিনুল বলেন, ‘ওদের (দক্ষিণ আফ্রিকা) বোলারদের মধ্যে শুধু পেসাররাই ভালো বোলিং করেছে। ডুমিনি হয়তো একটা উইকেট ভালো পেয়েছে। আমার উইকেটটা খুব বাজে ছিল। লিটনের উইকেটা ভালো বলে ছিল না। কায়েস ভাইয়েরটা (ইমরুল কায়েস) ভালো বলে উইকেট ছিল। আমার মনে হয় আমরা ওদের উইকেট দিয়ে এসেছি। সাকিব ভাইয়ের আউটের বলটা ভালো ছিল।’

দক্ষিণ আফ্রিকার বোলাররা উইকেট নেবার বলের চাইতে উইকেট টু উইকেট বলে করেছেন বলে মনে করছেন মমিনুল। ব্যাটসম্যানদের রান নেবার কোন সুযোগ দেননি জানিয়ে বলেন, উইকেটের চেয়ে ওরা রান নিয়ন্ত্রণের বল বেশি করেছে। সব সময় স্ট্যাম্প টু স্ট্যাম্প বল করেছে। বিশ্বের সেরা ৩ জন পেস বোলার ওদের। আমার ব্যক্তিগত ভাবে খুব কষ্ট হয়েছে রান করতে।

৩০০ করতে পারলে ভালো স্কোর হবে জানান মমিনুল। তিনি বলেন, এখনও উইকেট আছে তিনটি (আসলে দুইটি)। আমরা চেষ্টা করবো, যদি ৩০০ করা যায় তাহলে আমার মনে হয় এটা ভালো স্কোর হবে।

তবে এই রানের জন্য চেয়ে আছেন নাসিরের সঙ্গে শেষ দুই ব্যাটসম্যানের দিকে। যোগ করে বলেন, আমি মনে করি ৩০০ করা সম্ভব। নাসির যদি ভালো খেলতে পারে, ইনশাল্লাহ।

এই উইকেটে দ্বিতীয় অথবা তৃতীয় দিনে বল স্পিনারদের সহয়তা করতে পারে বলে ধারণা মমিনুলের। তাই ৩০০ রান করতে পারলে এবং বোলাররা ভালো করতে পারলে এখনো ফলাফল বাংলাদেশের পক্ষেও যেতে পারেন বলে ধারণা এই টাইগার ব্যাটসম্যানের। সেক্ষেত্রে দায়িত্বটা স্পিনারদের নিতে হবে বলেও মনে করেন ব্যাটসম্যান মমিনুল হক।

আরটি/আরএস/এমআরআই