ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আইপিএলের আদলে নারীদের জন্য ভারতের প্রীতি ম্যাচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ১২ মে ২০১৮

ক্রিকেটের বিশ্বায়নে বর্তমানে পুরুষদের পাশাপাশি এগিয়ে আসছে নারীরাও। পুরুষ ক্রিকেটের মতো অতোটা আলোকছটা না পেলেও, টুকটুক করে এগিয়ে চলেছে বিশ্বের নারী ক্রিকেট। নারী ক্রিকেটের এই অগ্রযাত্রায় এবার সামিল হতে যাচ্ছে আইপিএলও।

আইপিএলের চলতি আসরের মাঝেই আইপিএলের নিয়ম কানুন অনুসরণ করে নারীদের একটি প্রীতি ম্যাচ আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এরই মধ্যে বিসিসিআইয়ের কাছ থেকে যথাযথ অনুমতি নিয়ে ফেলেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। সবকিছু ঠিকঠাক থাকলে এবারের প্লে’অফ পর্বের খেলা মাঠে গড়ানোর আগেই মাঠে নামতে দেখা যাবে নারী ক্রিকেটারদের।

দুই দলের অংশগ্রহণে এই প্রীতি ম্যাচটিতে অনুসরণ করা হবে আইপিএলের সব নিয়ম। যার ফলে দুই দলে ৪ জন করে ৮ জন বিদেশি নারী ক্রিকেটারকে মাঠে নামতে দেখা যাবে। এই খবরের সত্যতা নিশ্চিত করে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশনের (সিওএ) সদস্য দিয়ানা এডুলজি বলেন, ‘এই প্রীতি ম্যাচটি আইপিএল চলাকালীনই অনুষ্ঠিত হবে। সবমিলিয়ে দুই দলে ১০ জন বিদেশী এবং ২০ জন দেশি ক্রিকেটার থাকবেন। জাতীয় নির্বাচক কমিটিই দেশী ক্রিকেটারদের বাছাই করে দেবেন। এই ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায় এবং টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে।’

সিওএ চেয়ারম্যান ভিনোর রায় জানিয়েছেন খুব শিগগিরই পুরুষদের আইপিএলের মতো করে, নারীদেরও আইপিএল আয়োজন করবে বিসিসিআই। বর্তমানে শুধুমাত্র অস্ট্রেলিয়াতেই নারীদের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ওমেনস বিগ ব্যাশ লিগ আয়োজিত হয়।

এসএএস/জেআইএম

আরও পড়ুন