ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম

রফিকুল ইসলাম | প্রকাশিত: ০৭:৪০ পিএম, ১২ মে ২০১৮

এক সময় এখানে ছিল কিরোভ নামের স্টেডিয়াম। রাশিয়ার অন্যতম ক্লাব জেনিত সেইন্ট পিাটার্সবার্গ অনুমতি পায় এখানে নতুন করে তাদের নিজস্ব ভেন্যু তৈরি করার। ২০০৫ সালে অনুমতি পাওয়ার পর নতুন করে তৈরি শুরু হয় পিটার্সবার্গ সমূদ্রের তীর ঘেঁষা ক্রিস্তোভস্কি এলাকায় এ স্টেডিয়াম নির্মাণ কাজ। নির্মাতা প্রতিষ্ঠান কিশো কুরোকাওয়া পায় স্টেয়ামটি নির্মাণের কার্যভার। ২০০৯ সালের মধ্যে স্টেডিয়ামটি নির্মাণ শেষ হওয়ার কথা থাকলেও হয়নি ঠিকাদার প্রতিষ্ঠানের কাজের গাফলতির কারণে। বিশ্বকাপের আয়োজক হওয়ার পর রাশিয়া সরকার স্টেডিয়ামটি নির্মাণ কাজের দায়িত্ব হস্তান্তর করে সেন্ট পিটার্সবার্গ রাজ্য সরকারের কাছে।

স্টেডিয়ামটি নির্মাণে ব্যয় হয়েছে ১ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি। স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৬৭ হাজার। যে ১২টি স্টেডিয়ামে হবে বিশ্বকাপের খেলাগুলো সেগুলোর মধ্যে অন্যতম বড় ও ব্যয়বহুল এই সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম। এটি দেখতে অনেকটা মহাকাশযানের মতো। জাপানের টয়োটো স্টেডিয়ামের সঙ্গে যথেষ্ট মিল রেখেই তৈরি করা হয়েছে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম। স্টেডিয়ামের ডিজাইনও প্রস্তুত করেছে জাপানি স্থাপত্য প্রতিষ্ঠান কিশো কুরোকাওয়া। 

বেশ কয়েকটি নামে পরিচিতি রয়েছে স্টেডিয়ামটির। পিটার এরেনা, জেনিথ এরেনা, কিস্তোভস্কি এরেনা নামে অনেকে এ স্টেডিয়ামকে জানলেও বিশ্বকাপে এটি সেন্ট পিটার্সবার্গ নামেই জানবে ফুটবল বিশ্ব। স্টেডিয়ামটি উদ্বোধন করা হয় ২০১৭ সালে। তখন কনফেডারেশন কাপের অন্যতম ভেন্যু হিসেবে ব্যবহৃত হয় এটি। আসলে বিশ্বকাপের জন্য পরীক্ষামূলকভাবেই স্টেডিয়ামটিকে ব্যবহার করা হয়েছিল কনফেডারেশন কাপে। ফাইনালসহ ৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল এখানে।

সেন্ট পিটার্সবার্গবাসী সৌভাগ্যবান যে, তারা গ্রুপ পর্বে ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দেশেরই খেলা দেখতে পাবে নিজেদের মাঠে। আছে তাদের নিজেদেরও একটি ম্যাচ। এর বাইরে দ্বিতীয় পর্বের একটি ম্যাচ হবে এখানে। আছে একটি সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। 

মরক্কো-ইরান ম্যাচ দিয়ে এ স্টেডিয়ামের বিশ্বকাপ শুরু হবে ১৫ জুন। তবে ১৯ জুনের দিকে সেন্ট পিটার্সবার্গবাসীর নজর একটু বেশিই থাকবে। ওই দিন যে, রাশিয়ার ম্যাচ মিশরের বিরুদ্ধে!

Saint-Petersburg-Stadium-1

ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচ দুটি তিন দিনের ব্যবধানে। ২২ জুন নেইমাররা এখানে খেলবেন কোস্টা রিকার বিরুদ্ধে। ৩ তিন বাদে আর্জেন্টিনা খেলবে নাইজেরিয়ার সঙ্গে ২৬ জুন। এ স্টেডিয়ামে বসবে ২০২০ সালে উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আসর। 

বিশ্বকাপে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে যে ম্যাচগুলি

সময়

ম্যাচ

রাউন্ড

১৫ জুন

মরক্কো-ইরান

বি গ্রুপ

১৯ জুন

রাশিয়া-মিশর

এ গ্রুপ

২২ জুন

ব্রাজিল-কোস্টারিকা

ই গ্রুপ

২৬ জুন

নাইজেরিয়া-আর্জেন্টিনা

ডি গ্রুপ

৩ জুলাই

এফ গ্রুপ জয়ী-ই গ্রুপ রানারআপ

দ্বিতীয় রাউন্ড

১০ জুলাই

৫৭ এবং ৫৮তম ম্যাচ জয়ী

সেমিফাইনাল

১৪ জুলাই

৬১ ও ৬২তম ম্যাচে পরাজিত দুই দল

তৃতীয় স্থান নির্ধারণী

আরআই/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন