ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

চট্টগ্রাম এত প্রিয় মুমিনুলের!

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮

প্রতিটি ব্যাটসম্যানেরই প্রিয় ভেন্যু থাকে। যেখানে ব্যাট করা তার জন্য অন্য যে কোনো ভেন্যুর চেয়ে সহজ হয়ে যায়। বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য স্বাভাবিকভাবেই প্রিয় হওয়ার কথা মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়াম; কিন্তু টেস্ট দলের অপরিহার্য ব্যাটসম্যান মুমিনুল হকের সবচেয়ে প্রিয় গ্রাউন্ড কোনটি! বলার অপেক্ষা রাখে না, চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। এ মাঠেই যে ক্যারিয়ারের ৫ সেঞ্চুরির ৪টিই করেছেন তিনি! এ মাঠে মুমিনুলের ফিফটি করা মানেই সেঞ্চুরি অবধারিত।

শ্রীলঙ্কার বিপক্ষে আজ মুমিনুল হক ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি করেন মাত্র ৯৬ বলে। টেস্টে বাংলাদেশের হয়ে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এটি। এর আগে ৯৪ বলে টেস্টে সেঞ্চুরি করেছিলেন ওপেনার তামিম ইকবাল। শ্রীলঙ্কার বিপক্ষে আজ ইনিংসের ৫৫তম ওভারে লক্ষ্মণ সান্দাকানকে পরপর দুই বলে বাউন্ডারি মেরে সেঞ্চুরি উদযাপন করেন মুমিনুল।

প্রায় তিন বছর পর সেঞ্চুরির দেখা পেলেন তিনি। এ তিন বছর ভেতরের অনেক প্রতিকুলতার বিপক্ষে লড়াই করতে হয়েছে মুমিনুলকে। অতঃপর যখন সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন, খুব শান্ত-শিষ্ট মুমিনুলও যেন বুনো উল্লাসে মেতে ওঠেন। ড্রেসিংরুমের দিকে হেলমেট ছুড়ে মারার ভঙ্গি করেন। যেন কারও ওপর দারুণ প্রতিশোধ নেয়ার একটি ইনিংস খেলেছেন তিনি। শেষ পর্যন্ত তিন শেষে মুমিনুল অপরাজিত রয়েছেন ১৭৫ রানে।

মুমিনুলের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটা ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০১৩ সালের অক্টোবরে কিউইদের বিপক্ষে প্রথম ইনিংসে এ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই মুমিনুল খেলেছিলেন ১৮১ রানের অনবদ্য এক ইনিংস। যা এখনও তার ক্যারিয়ারে সেরা। তবে এবার নিজের সেরাটাকেই ছেড়ে যাওয়ার হাতছানি মুমিনুলের সামনে।

একই সিরিজে পরের টেস্টেও সেঞ্চুরি করেছিলেন মুমিনুল হক। সেটি ঢাকায়। নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন অপরাজিত ১২৬ রানের ইনিংস। চট্টগ্রামের বাইরে ওটাই একমাত্র সেঞ্চুরি মুমিনুলের। এরপর ২০১৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষেই চট্টগ্রামে খেলেছিলেন অপরাজিত ১০০ রানের ইনিংস।

ওই বছরই শেষের দিকে (নভেম্বরে) চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে খেলেছিলেন অপরাজিত ১৩১ রানের ইনিংস। চট্টগ্রামে এর পরের দুটি টেস্টের একটিতে বৃষ্টির কারণে ব্যাটিংই করতে পারেননি। যে কারণে ওই টেস্টে মাত্র ৬ রানই তার নামের পাশে লেখা। এরপরও চট্টগ্রামে দুটি টেস্ট খেলেছেন তিনি। এরমধ্যে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ০ এবং দ্বিতীয় ইনিংসে ২৭ রান করেন। সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রামে খেলেন মুমিনুল। ওই টেস্টে প্রথম ইনিংসে খেলেন ৩১ এবং দ্বিতীয় ইনিংসে করেন ২৯ রান।

সব মিলিয়ে চট্টগ্রামে মোট ৭টি টেস্টের চারটিতেই সেঞ্চুরি করলেন মুমিনুল। এর মধ্যে তার সেরা ইনিংস দুটিই এলো এই মাঠে। একটিতে ১৮১ এবং অন্যটিতে (চলতি টেস্টে) অপরাজিত রয়েছেন এখনও ১৭৫ রানে। এ মাঠে ৭ ম্যাচে মুমিনুলের এখনও পর্যন্ত মোট ৭৬৩ রান সংগ্রহ করেছেন।

আইএইচএস/এমএস

আরও পড়ুন