ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিজয়-নাজমুল অপুর জায়গা হবে ওয়ানডে দলে?

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:৩১ এএম, ০৪ জানুয়ারি ২০১৮

আগেই জানা ৭ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হবে। তবে তার আগে ৬ জানুয়ারি একটি প্রস্তুতি ম্যাচ খেলবে মাশরাফি-সাকিব-তামিমরা। এটাকে শুধুই প্রস্তুতি ম্যাচ হিসেবে দেখতে চান প্রধান নির্বাচক নান্নু। তার ব্যাখ্যা ‘এখন আর ট্রায়ালের কিছু নেই। আমরা ওয়ানডে ও টেস্ট দল নিয়ে কোন পরীক্ষা নিরীক্ষা করতে চাই না। কারণ সেখানে বেশির ভাগই পরিক্ষিত ও পরিণীত পারফর্মার।’

প্রধান নির্বাচক এমন কথা বললেও সৌম্য সরকার ও লিটন দাস দুইজনই দক্ষিণ আফ্রিকায় ভালো খেলেননি। লিটন বিপিএলের শেষ দিকে রান পেলেও সৌম্য ছিলেন ফ্লপ। সে তুলনায় বিজয় শেষ দিকে এসে বেশ ভালো খেলেছেন। বিদেশিদের দাপটে শুরুতে টপ অর্দারে জায়গা না পেলেও বিজয় নিজেকে মেলে ধরেছেন (বিপিএলে ৯ ম্যাচে ২০৬)। তাই লিটন দাসের বদলে বিজয়ও দলে জায়গা পেতে পারেন।

প্রধান নির্বাচকের কথা ইঙ্গিত, ‘শনিবারের প্রস্তুতি ম্যাচটি আসলে ক্রিকেটারদের ম্যাচ কন্ডিশনে প্র্যাকটিস। আর সে কারনেই এ খেলাটি হবে দিবা রাত্রিতে। শনিবার প্রস্তুতি ম্যাচটি শুরু হবে বেলা ১২ টায়।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত অক্টোবরে যে দলটি খেলেছে তাতে বড় ধরণের পরিবর্তন আসার সম্ভাবনা কম। কারণ তিন ম্যাচের সিরিজে পুরো দলই ছিল ব্যর্থ। কারো একক পারফরমেন্স তাই মানদণ্ডে আনার তাই সুযোগ নেই। তারপরও ওপেনার সৌম্য সরকার, ফাস্ট বোলার তাসকিনকে নিয়ে দোটানায় নির্বাচকরা।

একটি নির্ভরশীল সূত্র জানিয়েছে সৌম্য সরকারকে বিশ্রাম দেয়ার কথা ভাবা হচ্ছে জোরে সরে। দেশের মাটিতে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে হয়তো স্লো উইকেটেই খেলা হবে। সেখানে বাড়তি গতি সঞ্চারের চেষ্টা করা তাসকিনের জায়গা নাও হতে পারে।

এদিকে বিপিএলে বেশ ভালো বোলিং করা বাঁ-হাতি স্পিনার নাজমুল অপুকে নিয়ে কথা হচ্ছে বেশ (১২ উইকেট)। সাকিবের ব্যাক আপ বাঁ-হাতি স্পিনার হিসেবে মাঝে খেলেছেন সানজামুল ইসলাম। তার বদলে অপুকে দেখলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

যদি ১৪ জনের জায়গায় ১৫ জনের দল হয় তাহলে হয়তো একজন বাড়তি ব্যাটসম্যান কিংবা পেস বোলারের অন্তর্ভুক্তি ঘটতে পারে।
উল্লেখ্য, আগামী ১৫ জানুয়ারি থেকে যে ত্রিদেশীয় খেলা শুরু হচ্ছে তার সবগুলো ম্যাচই দিবারাত্রি।

সম্ভাব্য দল : তামিম, ইমরুল, লিটন/বিজয়, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ, সাব্বির, নাসির, মাশরাফি, মিরাজ, মোস্তাফিজ, রুবেল, সাইফুদ্দিন, সানজামুল/নাজমুল অপু।

এআরবি/এমআর/আরআইপি

আরও পড়ুন