ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সৌম্য-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: ০২:১৫ পিএম, ১২ জুলাই ২০১৫

সিরিজে সমতা আনতে ও নিজেদের জয়ের ছন্দ ফিরিয়ে আনতে দক্ষিণ আফ্রিকার দেওয়া ১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে ভর করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ ১৬ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৯৬ রান। সৌম্য ৪১ আর মাহমুদউল্লাহ ২৬ রান নিয়ে ব্যাট করছে।  

এর আগে প্রথম ওয়ানডের মত দ্বিতীয় ওয়ানডেতেও রাদাবার বোলিং তোপে পড়েছে বাংলাদেশ। শুরুতেই বিদায় নিয়েছেন তামিম ইকবাল এবং লিটন দাস। আগের ম্যাচে বিশ্ব রেকর্ড করা রাবাদার বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন এই দুই ব্যাটসম্যান।

রোববার টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে টাইগারদের বোলিং তোপে ৪৬ ওভার খেলে ১৬২ রানে অল আউট হয়ে যায় প্রোটিয়ারা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই টাইগার বোলারদের বোলিং তোপে পড়ে প্রোটিয়া ব্যাটসম্যানরা। বাংলাদেশের প্রত্যেক বোলারই এইদিন লাইন লেন্থ অনুযায়ী বল করেন। তাই নিয়মিত বিরতিতে উইকেটের দেখা পায় স্বাগতিকরা।

দিনের শুরুটা করেন ভারতের বিপক্ষে রুদ্রমূর্তি ধারণ করা মুস্তাফিজুর রহমান। গ্যালিতে সাব্বির রহমানের সহজ ক্যাচে পরিণত করে সাজঘরে ফেরান কুইন্টন ডি কককে(২)। বাংলাদেশ দলের হয়ে দ্বিতীয় আঘাত হানেন রুবেল হোসেন। ১৩তম ওভারের প্রথম বলেই হাসিম আমলাকে(২২) বোকা বানিয়ে পরিষ্কার বোল্ড করে সাজঘরে ফেরান রুবেল।

১৯তম ওভারে নিজের প্রথম ওভারের প্রথম বলেই সাফল্য পান নাসির হোসেন। রিলে রুশোকে(৪) বোল্ড করে সাজঘরের রাস্তা দেখান এই অলরাউন্ডার। নিজের প্রথম ওভারে ডেভিড মিলারকে(৯) আউট করে সাফল্য পান মাহমুদউল্লাহও।

২৩তম ওভারের পঞ্চম বলে শর্ট মিডঅফে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্ত ক্যাচ নেন মাশরাফি মুর্তজা। নাসিরের করা ২৮তম ওভারের তৃতীয় বলে লংঅনে সৌম্য সরকারের হাতে সহজ ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান ফর্মে থাকা ফাফ ডু প্লেসিস। ৬৪ বলে তিনটি চারে ৪১ রান করেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। এর পর দ্বিতীয় স্পেলে বল করতে এসে মুস্তাফিজুর বাংলাদেশকে আবার উল্লাসে ভাসান। তার কাটারে বিভ্রান্ত হন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটসম্যান জেপি ডুমিনি(১৩)। ৩২তম ওভারের পঞ্চম বলে মিডঅফে সাব্বির রহমানের হাতে সহজ ক্যাচ দেন এই ব্যাটসম্যান।

ডুমিনির বিদায়ের পর রুবেল হোসেনের করা ৩৬তম ওভারের তৃতীয় বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ক্রিস মরিস(১২)। মরিসের বিদায়ের পর বল হাতে আগের ম্যাচের নায়ক রাদাবা(১০) মুস্তাফিজুরের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। এরপর নাসির হোসেন নিজের তৃতীয় উইকেট তুলে নেন। কাইল অ্যাবোটকে(৫) বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। এরপর শেষ ব্যাটসম্যান হিসাবে ফারহান বেহারদিয়েনকে নাসির হোসেনের হাতে ক্যাচে পরিণত করে প্রোটিয়াদের ইনিংস গুটিয়ে দেন অধিনায়ক মাশরাফি মুর্তজা। বেহারদিয়েন ৪৪ বলে দুটি চার এবং একটি ছক্কার সাহায্যে করেন ৩৬ রান।

বাংলাদেশের পক্ষে নাসির হোসেন এবং মুস্তাফিজুর রহমান তিনটি করে উইকেট নেন। এছাড়া রুবেল হোসেন পান দুটি উইকেট। অপর উইকেট দুটি পান মাশরাফি এবং মাহমুদউল্লাহ।

আরটি/এমআর/এমআরআই