ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইতিহাস গড়ে বিশ্ব টেনিসের 'নাম্বার ওয়ান' নাদাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৪২ এএম, ০২ নভেম্বর ২০১৭

সুইস কিংবদন্তী রজার ফেদেরার ঘাড়েই নিঃশ্বাস ফেলছিলেন। বছর জুড়েই দারুণ খেললেও পুরুষদের বিশ্ব টেনিসের নাম্বার ওয়ান র‌্যায়কিংটা ধরে রাখা কঠিন হয়ে পড়েছিল রাফায়েল নাদালের।

তবে স্প্যানিশ এ টেনিস কিংবদন্তী প্যারিস মাস্টার্সে এসে নিশ্চিত করে ফেললেন, মৌসুম শেষেও রাজত্বটা তার হাতেই থাকছে। সবচেয়ে বেশি বয়সী পুরুষ টেনিস তারকা হিসেবে র্যাংকিংয়ের এক নাম্বার থেকে মৌসুম শেষের রেকর্ডও গড়লেন তিনি।

৩১ বছর বয়সী নাদাল প্যারিস মাস্টার্সের দ্বিতীয় রাউন্ডে ৭-৫, ৬-৩ সেটে হারিয়েছেন হিয়েন চাংকে। এতে একইসঙ্গে কয়েকটি রেকর্ড গড়া হয়ে গেছে তার। ১৯৭৩ সালে এটিপি র্যাংকিং চালু হওয়ার পর প্রথম খেলোয়াড় হিসেবে চারবার 'নাম্বার ওয়ান' হিসেবে মৌসুম শেষ করলেন নাদাল।

প্রথমবার ২০০৮ সালে, আর শেষটি জিতলেন এবার এসে। প্রথম আর শেষবার 'নাম্বার ওয়ান' হিসেবে মৌসুম শেষ করার মধ্যে নয় বছরের বিরতি স্প্যানিশ এ টেনিস তারকার, এটাও একটা রেকর্ড।

২০১৩ সালের পর থেকে একবারও র্যাংকিংয়ের শীর্ষে থেকে মৌসুম শেষ করতে পারেননি ১৬টি বড় সিঙ্গেল টুর্নামেন্ট জেতা নাদাল। ক্যারিয়ারের পড়তি সময়ে এসে আবারও 'এক নাম্বার' হতে পারবেন, ভাবতে পারেননি তিনি নিজেও, 'এক বছর আগের কথা যদি বলেন, আমি স্বপ্নেও ভাবিনি আবারও এক নাম্বার হিসেবে মৌসুম শেষ করতে পারব।'

২০১৬ সালের বেশিরভাগ সময়ই কব্জির ইনজুরির কারণে ভুগতে হয়েছে নাদালকে। সেখান থেকে এভাবে ঘুরে দাঁড়াতে পারবেন, ভাবেননি স্প্যানিশ কিংবদন্তী। এমন অর্জনের পর তাই যারপরনাই খুশি তিনি, 'আমি ভাবিনি, তবে হয়ে গেছে। এখন তো অবশ্যই খুশি। প্রথমবারের প্রায় ১০ বছর পর নাম্বার ওয়ান হিসেবে শেষ করলাম। আমার মনে হয়, এটা খুবই গুরুত্বপূর্ণ অর্জন।'

এমএমআর/আইআই

আরও পড়ুন