ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ট্রফি জয়ে সমান্তরালে ভারত-পাকিস্তান

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২২ অক্টোবর ২০১৭

১৯৮৫ সালে ঢাকা থেকে এশিয়া কাপ হকির ট্রফি উড়িয়ে নিয়েছিল পাকিস্তান। ৩২ বছর পর নিলো ভারত। রোববার মওলানা ভাসানী স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে মালয়েশিয়াকে হারিয়ে ১০ বছর পর আবার এশিয়া কাপের শ্রেষ্ঠত্বের মুকুট পড়লো ভারত। এ ট্রফি তাদের দাঁড় করালো পাকিস্তানের সমান্তরালে। দক্ষিণ এশিয়ার দুই পরাশক্তিরই এখন তিনটি করে শিরোপা।

আগের দুইবার চ্যাম্পিয়ন হওয়া দক্ষিণ কোরিয়ার সামনে ছিল হ্যাটট্রিক ট্রফি জয়ের হাতছানি। সে সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। সর্বাধিক চারবার শিরোপা জেতা দলটি এবার হয়েছে চতুর্থ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চারবারের চ্যাম্পিয়নরা বিধ্বস্ত হয়েছে পাকিস্তানের কাছে।

ভারতের চ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে রোববার পর্দা নামলো এশিয়া কাপের দশম আসরের। এ টুর্নামেন্ট আয়োজন করে মওলানা ভাসানী স্টেডিয়াম পেয়েছে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক ভেন্যুর স্বীকৃতি। আগামীতে একটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে হয়তো আর ৩২ বছর অপেক্ষা করতে হবে না ঢাকাকে।

ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে চ্যাম্পিয়ন ভারতের অধিনায়ক মানপ্রীত সিংয়ের হাতে ট্রফি তুলে দেন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এবং এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তৈয়ব ইকরাম।

hockey

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন মালয়েশিয়ার ফায়জাল সারী। ফাইনালে সেরা হয়েছেন ভারতের আকাশদ্বীপ সিং। সেরা উদীয়মান খেলোয়াড়েরর পুরস্কার পেয়েছেন বাংলাদেশের আরশাদ হোসেন, সেরা গোলরক্ষকের পুরস্কার উঠেছে ভারতের আকাশ চিকতের হাতে।

সর্বোচ্চ গোলদাতা (৭ টি) হয়েছেন মালয়েশিয়ার ফায়জাল সারী ও ভারতের হারমানপ্রিত সিং। হারমানপ্রিত টুর্নামেন্টের বেস্ট গোলের অ্যাওয়ার্ডও পেয়েছেন। এ ছাড়া বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি  বাংলাদেশের সেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়েছে ফরহাদ আহমেদ সিটুলকে। 

রোল অব অনার

সাল

চ্যাম্পিয়ন

রানার্সআপ

তৃতীয়

১৯৮২

পাকিস্তান

ভারত

চীন

১৯৮৫

পাকিস্তান

ভারত

দ.কোরিয়া

১৯৮৯

পাকিস্তান

ভারত

দ. কোরিয়া

১৯৯৪

দ.কোরিয়া

ভারত

পাকিস্তান

১৯৯৯

দ.কোরিয়া

পাকিস্তান

ভারত

২০০৩

ভারত

পাকিস্তান

দ.কোরিয়া

২০০৭

ভারত

দ.কোরিয়া

মালয়েশিয়া

২০০৯

দ.কোরিয়া

পাকিস্তান

চীন

২০১৩

দ.কোরিয়া

ভারত

পাকিস্তান

২০১৭

ভারত

মালয়েশিয়া

পাকিস্তান

আরআই/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন