ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অসময়ে জ্বলে উঠল পাকিস্তান

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:১৪ পিএম, ২২ অক্টোবর ২০১৭

জয় দিয়ে শুরু করে জয় দিয়ে দশম এশিয়া কাপ হকি শেষ করল পাকিস্তান। এতে অবশ্য দলটির সমর্থকদের খুশি হওয়ার কিছু নেই। কারণ পাকিস্তানের মাঝখানের প্রাপ্তিটা যে শূন্য! ৩২ বছর আগে ঢাকা থেকে ট্রফি উড়িয়ে নিয়ে যাওয়া দলটি এবার ঘরে ফিরছে তৃতীয় হয়ে। ঠিক আগের আসরের মতো।

রোববার মওলানা ভাসানী স্টেডিয়ামে অনুষ্ঠিত তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পাকিস্তান ৬-৩ গোলে হারিয়েছে আগের বারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে। পাকিস্তানের এ অসময়ে জ্বলে ওঠায় বাড়িয়ে দিয়েছে সমর্থকদের আপসোস।

টুর্নামেন্টে এটি পাকিস্তানের দ্বিতীয় জয়। প্রথম ম্যাচে বাংলাদেশের জালে ৭ গোল দিয়ে শুরু করেছিল পাকিস্তান। এর পর তারা আর জয়ের নাগাল পায়নি। গ্রুপ পর্ব আর সুপার ফোর মিলে ৬ ম্যাচ খেলে তাদের হারের পাল্লাই ছিল ভারী। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে এশিয়া কাপের সবচেয়ে বেশি চারবার শিরোপা জেতা দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে, এটাই তাদের স্বান্তনা। এর বাইরে পুরো টুর্নামেন্টই বাজে কাটলো তাদের।

পাকিস্তান ও দক্ষিণ কোরিয়ার ম্যাচ শেষ হওয়ার মধ্যে দিয়ে টুর্নামেন্টের শেষ ৬ দলের অবস্থান চূড়ান্ত হলো। ৮ দলের মধ্যে পাকিস্তান তৃতীয়, দক্ষিণ কোরিয়া চতুর্থ, জাপান পঞ্চম, বাংলাদেশ ষষ্ঠ, চীন সপ্তম এবং ওমান অষ্টম স্থান নিয়ে দশম এশিয়া কাপ শেষ করলো।

দশম মিনিটে পাকিস্তান এগিয়ে যায় এজাজ আহমেদের ফিল্ড গোলে। দ্বিতীয় কোয়ার্টারে গোল পাল্টা গোলে জমে উঠে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি। ২০ মিনিটে চু সুক হুনের গোলে দক্ষিণ কোরিয়া ম্যাচ ফিরলেও পাকিস্তানের গতিময় খেলার সামনে আর কুলিয়ে উঠতে পারেনি তারা। ২৬ মিনিটে রশিদ মেহমুদ এবং ৩০ মিনিটে এজাজ আহমেদ গোল করে প্রথমার্ধেই জয়ের ভিতটা তৈরি করে রাখে তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তান।

৯ গোলের ম্যাচের ৫টিই হয়েছে দ্বিতীয়ার্ধে। ৩২ মিনিটে আবু মাহমুদ এবং ৩৬ মিনিটে এজাজ আহমেদ দ্বিতীয় গোল করে পাকিস্তানকে এগিয়ে দেয় ৫-১ ব্যবধানে। তখন মনে হয়েছিল চারবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে নাকানি চুবানি খাইয়ে বড় জয়ের দিকে এগুচ্ছে পাকিস্তান। কিন্তু দক্ষিণ কোরিয়াও যে হাল ছাড়ার পাত্র নয় তাও প্রমান করেছে। শেষ পর্যন্ত ম্যাচ তারা হারলেও পাকিস্তানকে স্বস্তি দেয়নি কখনো।

৪৩ মিনিটে লি নামইয়ং এবং ৫৫ মিনিটে সিও ইনো গোল করে ম্যাচে নাটকীয়কতার সুবাস আনেন। সর্বশেষ দুইবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া আপ্রাণ চেষ্টা করেও আর পাকিস্তানের জাল খুঁজে পায়নি। বরং ৫৬ মিনিটে ইয়াকুব মাহমুদের গোল পাকিস্তানের জয়ের ব্যবধান ৬-৩ করে।

আরআই/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন