ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আট অধিনায়কের কণ্ঠেই ভালো খেলার সুর

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০১:৪২ পিএম, ০৯ অক্টোবর ২০১৭

উন্মোচনের পর ৮ দেশের অধিনায়ক হাত লাগালেন ট্রফিতে। ২২ অক্টোবর তাদের এক জনের হাতে উঠবে দশম এশিয়া কাপ হকির এ ট্রফিটি। বাকিরা হবেন দর্শক। তবে সোমবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে যে ট্রফিটা সামনে রেখে ছবি তুললেন অধিনায়করা তার দাবিদার কিন্তু সবাই নন। দক্ষিণ কোরিয়া, ভারত ও পাকিস্তান দর্শনীয় এ ধাতব বস্তুটি ফাইনাল শেষে হাতে নেয়ার প্রতিজ্ঞা করেই ঢাকায় পা রেখেছে। আগের ৯ বারের ট্রফিগুলোতে এরাই ভাগাভাগি করে নিয়েছে। সর্বোচ্চ ৪ বার দক্ষিণ কোরিয়া, ৩ বার পাকিস্তান এবং ২ বার ভারত।

মালয়েশিয়া, জাপানের চোখ বড়জোড় তিনে। স্বাগতিক বাংলাদেশ, চীন আর ওমানের লক্ষ্য নিজেদের অবস্থানের উন্নতি। শেষ পর্যন্ত ট্রফি উঁচিয়ে ধরবেন কোন দেশের অধিনায়ক তা দেখতে অপেক্ষা করতে হবে ২২ অক্টোবর পর্যন্ত। তবে টুর্নামেন্ট শুরুর একদিন আগে এক ছাদের নিচে দাঁড়িয়ে ৮ অধিনায়কই প্রতিশ্রুতি দিলেন ভালো খেলার।

ভারতের অধিনায়ক মানপিৎ সিং এবং পাকিস্তানের অধিনায়ক মোহাম্মদ ইরফান কৌশলগত কারণে ‘ট্রফি জিততে এসেছি’ না বললেও দক্ষিণ কোরিয়ার অধিনায়ক সি ইয়াং ঠিকই শ্রেষ্ঠত্ব ধরে রাখার ঘোষণা দিয়েছেন। ‘আমরা এখানে চ্যাম্পিয়ন হতে এসেছি। চ্যাম্পিয়ন হয়ে আমরা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে এসেছি’- বলেছেন সর্বশেষ দুই বারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার অধিনায়ক।

৩২ বছর আগে ঢাকার এশিয়া কাপের ফাইনাল উপহার দিয়েছিল ভারত-পাকিস্তানের শ্বাসরুদ্ধকর ম্যাচ। দশম এশিয়া কাপের গ্রুপ পর্বেই দেখা হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বির। টুর্নামেন্টের দশম ম্যাচেই মুখোমুখি হবে সাবেক দুই চ্যাম্পিয়ন। এ ম্যাচটি নিয়ে কী ভাবছেন ভারতের অধিনায়ক?

মানপিৎ সিং ম্যাচটিকে আলাদা গুরুত্বের মোড়কে আটকাতে চাইলেন না। অন্তরে যাই থাক, মুখে তিনি বললেন, ‘আমাদের কাছে সব প্রতিপক্ষই সমান।’ পাকিস্তানের অধিনায়ক ইরফানও দুই দলের লড়াইয়ে আগাম আগুনের ফুলকি ছড়াতে চাইলেন না। তার কথার সারমর্ম, ‘আমরা একটা ইয়াং দল আর চ্যালেঞ্জ নিয়ে এসেছি।’

সেই প্রস্তুতি শুরু হওয়ার পর থেকে যে কথাটি বলে আসছেন বাংলাদেশ দলের অধিনায়ক সোমবার অন্য অধিনায়কদের সামনেও ঠিক তাই, ‘আমাদের লক্ষ্য ভালো খেলা। দীর্ঘদিন পর আবার এশিয়া কাপ হচ্ছে ঢাকায়। দেশের মাটির এ টুর্নামেন্ট আমরা ভালো খেলে রাঙিয়ে রাখতে চাই।’

আরআই/আইএইচএস/আইআই

আরও পড়ুন